'আপনি মনোনীত আমি নির্বাচিত', টিএমসিপির জন্মদিনে রাজ্যপাল থেকে শুরু করে বিজেপিকে টার্গেট মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল ছাত্রপরিষদের জন্মদিন উপলক্ষ্যে পরিযায়ী শ্রমিকদের কথাও বলেন। তিনি বলেন, এই রাজ্যে কাজের সুবিধে রয়েছে, তারপরেও যদি কেউ কাজের জন্য বাইরে যায় তাহলে তাঁর কিছুই করার নেই।

 

Saborni Mitra | Published : Aug 28, 2023 9:45 AM IST

দত্তপুকুর বাজি কারখানায় বিস্ফোরণের ২৪ ঘণ্টা পরেও সরাসরি সেই নিয়ে কিছু মন্তব্য করলেন না মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার মেয়ো রোডে তৃণমূল ছাত্রপরিষদের জন্মদিন উপলক্ষ্যে জনসভায় ভাষণ দেওয়ার সময় মমতা রাজ্যের মানুষকে সবুজ বাজি তৈরির পরামর্শ দেন। তিনি বলেন, 'শব্দবাজি নয় সবুজ বাজি তৈরি করুন। তাতে কিছু টাকা কম হবে। কিন্তু জীবন তো বাঁচবে।' দত্তপুকুরের নাম না করলেও তিনি যে সেই বিষয়েই মন্তব্য করেছেন তা দাবি করছেন অনেকেই। রবিবার সকালে দত্তপুকুরে বাজি কারখানায় বিস্ফোরণে এখনও পর্যন্ত ৮ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল ছাত্রপরিষদের জন্মদিন উপলক্ষ্যে পরিযায়ী শ্রমিকদের কথাও বলেন। তিনি বলেন, এই রাজ্যে কাজের সুবিধে রয়েছে, তারপরেও যদি কেউ কাজের জন্য বাইরে যায় তাহলে তাঁর কিছুই করার নেই। তিনি বলেন, রাজ্যের মানুষকে ব্যবসা করার জন্যই টাকা দেওয়ার কথা বলা হয়েছে। মমতা বলেন, এই রাজ্যের মানুষ বাইরে কাজ করতে যাচ্ছে। তা নিয়েও তাঁকে দায়ী করা হয়েছে। অনেকেই বলে এই রাজ্যে কাজ নেই তাই বাইরে যাচ্ছে। কিন্তু বাস্তব এমনটা নয় বলেও দাবি করেন তিনি। তিনি বলেন গুজরাট উত্তরপ্রদেশের মত বিজেপি শাসিত রাজ্যেই পরিযায়ী শ্রিমকদের মৃত্যু হচ্ছে। সেখানে থেকে রাজ্য সরকারই দেহ ফিরিয়ে আনছে দায়িত্ব নিয়ে। মমতার দাবি এই রাজ্য শিক্ষায় এক নম্বর কিন্তু তারপরেও কেউ যদি পড়াশুনার জন্য বাইরে যায় তাহলে তাঁর কি করার আছে। মমতা এদিন বলেন ১০ লক্ষ ছেলেমেয়ের জন্য চাকরি তৈরি রয়েছে। তিনি আরও বলেন, শিক্ষাক্ষেত্রে ২৮ হাজার শূন্যপদ রয়েছে। কিন্তু কোর্টে মামলা চলার কারণে নিয়োগ বন্ধ হয়ে রয়েছে। তিনি আরও বলেন, বিচারপতির কমিটির তত্ত্বাবধনাই নিয়োগ করা হলেও তাঁর কোনও আপত্তি নেই। তিন মাসের মধ্যে পুলিশে ৮ হাজার লোক নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, এই রাজ্যের ছাত্ররা বাইরে যাক এটা তিনি চান না। পড়তে গেলেও পড়ে এই রাজ্যে তারা যেন ফিরে আসে সেই আবেদনও জানিয়েছেন মমতা।

এদিন মমতা বন্দ্যোপাধ্য়ায় কালীঘাটের কাকুর সংস্থা লিপস অ্যান্ড বাউন্ডস সম্পর্কে মুখ খোলেন। ১৬টি ফাইট ডাউনলোড করেছিল। বিজেপি প্রতিশোধ নিতে এই কাজ করছে। তিনি আরও বলেন, 'ওরা কম্পিউটারে না জািয়ে ফাইল ঢুকিয়ে দিয়েছে। আমরাও কম্পিউটারে ওস্তাদ। তথ্য বার করে নিয়েছে। বুঝে গিয়েছে এই কম্পিউটারে তোমরাই ফাইল ঢুকিয়ে দিয়েছো। '

এদিন মমতা রাজ্যপালকেও নিশানা করেছেন। তিনি বলেন মাথার ওপর ছাতা হয়ে রয়েছে। নিজের ইচ্ছেমত বন্ধুদের নিয়ে এসে উপাচার্য করে দিচ্ছেন। তিনি রাজ্যপাল সিভি আনন্দ বোসের নাম না নিয়ে বলেন, 'আপনি মনোনীত, আমি নির্বাচিত।' তিনি বলেন ছাত্রদের ডেকে ডেকে কথা বলছেন। রাজ্যপাল নিজের এক্রিয়ারের বাইরে কাজ করছেন কথা বলছেন। এটা ঠিক নয় বলেও দাবি মমতার।

Read more Articles on
Share this article
click me!