কালো শাল গায়ে কেন্দ্রের বিরুদ্ধে ধর্না অবস্থানে মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যের পাওনা টাকার দাবি তৃণমূলের

শুক্রবার থেকে শুরু হওয়া ধর্না অবস্থান চলবে শনিবার পর্যন্ত। ধর্না মঞ্চের পিছনে দুটি আলাদা ঘরের ব্যবস্থা করা হয়েছে। একটি থেকে সাংগঠনিক কাজ করা হবে।

 

Saborni Mitra | Published : Feb 2, 2024 10:36 AM IST / Updated: Feb 02 2024, 05:15 PM IST

কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদে কালো শাল গায়ে দিয়ে ধর্না কর্মসূচি শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র ১০০ দিনের কাজ, আবাস যোজননা-সহ একাধিক প্রকল্পের টাকা রাজ্য দিকে দিচ্ছে না। রাজ্য পাওনা টাকা থেকেও বঞ্চিত করছে। এই অভিযোগ তুলেই শুক্রবার রেড রোডে আম্বদকরের মূর্তিতে মাল্যদান করে ৪৬ ঘণ্টায় ধর্না অবস্থানে বসলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ধর্না অবস্থানে তাঁর সঙ্গে রয়েছে রাজ্যের প্রথম সারির তৃণমূল কংগ্রেস নেতা ও নেত্রীরা। রয়েছেন রাজ্যের প্রথম সারির মন্ত্রীরাও।

শুক্রবার থেকে শুরু হওয়া ধর্না অবস্থান চলবে শনিবার পর্যন্ত। ধর্না মঞ্চের পিছনে দুটি আলাদা ঘরের ব্যবস্থা করা হয়েছে। একটি থেকে সাংগঠনিক কাজ করা হবে। অন্যটি থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক কাজ করবেন। ধর্না মঞ্চ থেকে তেমনই জানিয়েছেন মমতা। তিনি বলেছেন বেশ কয়েক দিন কলকাতার বাইরে ছিলেন। আর সেই কারণে অনেক কাজ জমে রয়েছে। তাই ধর্না মঞ্চ থেকে মাঝে মাঝে তাঁকে যেতে হবে প্রাশাসনিক কাজের জন্য। তাঁর অনুপস্থিতিতে ধর্না মঞ্চের নেতৃত্বে থাকবে তাঁর ছায়াসঙ্গী হিসেবে পরিচিত শশী পাঁজা ও চন্দ্রিমা ভট্টাচার্য।

মমতা বন্দ্যোপাধ্যায় সাদা শাড়িতে ধর্না মঞ্চে উপস্থিত হয়েছেন। কিন্তু তিনি কালো শাল গায়ে দিয়ে রয়েছেন। অন্যদিকে দলের নেতা ও নেত্রীদের অধিকাংশের পরনেই রয়েছে কালো শাড়ি, কুর্তি,পাঞ্জাবি। তাই অনেকেই মনে করছেন কেন্দ্রের বিরুদ্ধে কালো রঙের পোশাককেই থিম হিসেবে বেছে নিয়েছে তৃণমূল কংগ্রেস।

মাধ্যমিক পরীক্ষার প্রথম দিনেই প্রশ্নপত্র ভাইরাল, ফোনে ফোনে ঘুরছে বাংলার প্রশ্ন

রাজ্যের পাওনা বরাদ্দ নিয়ে এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছিলেন। কিন্তু এখনও পর্যন্ত বাংলার বরাদ্দ মেটান হয়নি বলে অভিযোগ শআসক দলের। অন্যদিকে পাওনা টাকার দাবিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্ব তৃণমূলের সাংসদরা দিল্লিতে বিক্ষোভও দেখিয়েছিল। কিন্তু তারপরেও প্রাপ্য থেকে বঞ্চিত করা হয়েছে বাংলাকে। এই অভিযোগ তুলেই মমতা বন্দ্যোপাধ্যায় ৪৮ ঘণ্টার ধর্না কর্মসূচির ঘোষণা করেছিলেন।

Rahul Gandhi: বিড়ি শ্রমিকদের সমস্যার কথা মন দিয়ে শুনলেন রাহুল গান্ধী, দিলেন প্রতিশ্রুতিও

এদিন ধর্না মঞ্চে যোগ দেওয়ার আগেই মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের গ্রেফতারির তীব্র সমালোচনা করেন। তিনি বলেন কঠিন এই সময় তিনি হেমন্ত সোরেনের পাশে থাকবেন। ঝাড়খণ্ডের মানুষ হেমন্ত সোরেনের জন্য লড়াই করবেন বলেও দাবি করেছেন তিনি। তাদের লড়াইতে তিনি সমর্থন জানাবেন। জমি কেলেঙ্কারিকাণ্ডে ইডির হাতে গ্রেফতার ঝাড়খণ্ডের প্রাপ্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন।

Congress vs TMC: মালদা থেকে মমতার হুঁশিয়ারি রাহুলকে, 'আগে সিপিএম-এর সঙ্গ ছাড়ো'

 

Read more Articles on
Share this article
click me!