Mamata Banerjee Spain Trip: 'পাঁচ বছর পর যাচ্ছি...', স্পেনের উদ্দেশে রওনা হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নবান্ন সূত্রে আগেই জানা গিয়েছিল যে সেপ্টেম্বর মাসেই দুবাই ও স্পেন সফরে যেতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাধীনতা দিবসের দিন এমনটাই ঘোষণা করেন তৃণমূল সুপ্রিমো।

Ishanee Dhar | Published : Sep 12, 2023 7:12 AM IST

রাজ্যে বিনিয়োগ আনতে এবার স্পেন সফরে মুখ্যমন্ত্রী। মঙ্গলবার সকালেই স্পেনের উদ্দেশ্যে রওনা দিলেন তিনি। সঙ্গে ছিলেন বেশ কিছু বিশিষ্ট ব্যাক্তিও। বিদেশ সফরের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, স্পেনের ম্যানুফ্যাকচারিং এবং অন্যান্য শিল্প ভাল রয়েছে, তাই এবার সেখানকার বানিজ্য সম্মেলনে যোগ দিতে চলেছেন তিনি। তাঁর কথায়,'পাঁচ বছর পর আবার যাচ্ছি। আমাদের আন্তর্জাতিক কলকাতা বইমেলায় এসছিল স্পেন, অংশীদারও ছিল। ওখানে ম্যানুফ্যাকচারিং এবং অন্যান্য শিল্প ভাল রয়েছে। ওদের আমন্ত্রণেই যাচ্ছি। ওরা আমদের এখানে বানিজ্য সম্মেলনে বারবার আসে, আমরা কেউ যাই না।' একটি প্রবাসীদের বৈঠকেও যোগ দেবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সময় মত সমস্ত তথ্য জানানোর আশ্বাসও দিয়েছেন তৃণমূল সুপ্রিমো।

প্রসঙ্গত, নবান্ন সূত্রে আগেই জানা গিয়েছিল যে সেপ্টেম্বর মাসেই দুবাই ও স্পেন সফরে যেতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাধীনতা দিবসের দিন এমনটাই ঘোষণা করেন তৃণমূল সুপ্রিমো। নবান্ন সূত্রে জানা যাচ্ছে সেপ্টেম্বর মাসের মাঝামাঝি দুবাই ও স্পেনে যাত্রা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত রাজ্যে শিল্প আনার লক্ষ্যেই এই বিদেশ যাত্রা বলে জানা যাচ্ছে। মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের অনুমতি চেয়ে ইতিমধ্যেই কেন্দ্রের সংশ্লিষ্ট মন্ত্রকের কাছে নবান্নের তরফে আবেদন করা হয়েছে। অনুমতি মিললে মুখ্যমন্ত্রীর সফরসূচি চূড়ান্ত হবে বলে জানাচ্ছে নবান্ন।

সূত্রের খবর সেখানে দু-তিন দিন থাকার সম্ভাবনা রয়েছে মমতার। সেখানকার শিল্পপতিদের সঙ্গে বিনিয়োগ নিয়ে হতে পারে বৈঠক। মূলত রাজ্যে বিদেশি বিনিয়োগ নিয়েই আলোচনা হবে এই বৈঠকে। এমনকী রাজ্যের কোন কোন জায়গায় খনিজ শিল্পে বিনিয়োগের সম্ভাবনা রয়েছে সে বিষয়ও শিল্পপতিদের সামনে তুলে ধরতে পারেন মমতা। এরপর দুবাই থেকে স্পেনে যাবেন মুখ্যমন্ত্রী। সেখানে পাঁচ থেকে ছয়দিন থাকার কথা রয়েছে তাঁর। সেদেশের শিল্পপতিদের সঙ্গেও বিনিয়োগ নিয়ে আলোচনা করবেন মুখ্যমন্ত্রী। রাজ্যের শিল্প সম্ভাবনা ও সরকারের তরফে দেওয়া যাবতীয় সুবিধার কথা তুলে নিয়ে হতে পারে আলোচনা।

Share this article
click me!