মমতা বন্দ্যোপাধ্যায় ২ দিনের জন্য ধর্নায় বসছেন, কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায় আবারও ফিরে যাচ্ছের অবস্থান বিক্ষোভের রাজনীতিতে। কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে দুই দিনের ধর্নীয় বসছেন তিনি।

 

Web Desk - ANB | Published : Mar 21, 2023 9:25 AM IST

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে এবার কলকাতায় ধর্নায় বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার তিনি বলেছেন আগামী ২৯ মার্চ থেকে কলকাতায় দুই দিনের অবস্থান বিক্ষোভে বসবেন তিনি। মমতা বলেছেন, কেন্দ্রের বিজেপি সরকারের বিজেপি শাসিত রাজ্য সরকারগুলির পাশাপাশি অ-বিজেশি শাসিত রাজ্য সরকারের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছে- তারও প্রতিবাদ জানাবেন তিনি। পূর্ব ভারতের রাজ্যগুলির সঙ্গেই বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলেও অভিযোগ তাঁর। আর সেক্ষেত্রে তিনি আবারও প্রতিবাদের হাতিয়ার হিসেবে অবস্থান বিক্ষোভকেই বেছে নিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, কেন্দ্রীয় সরকার মনরেগা বা MGNREGA প্রকল্প, আবাসন ও সড়ক বিভাগের তহবিল এখনও প্রকাশ করেনি। পাশাপাশি তাঁর অভিযোগ কেন্দ্রীয় সরকার এই রাজ্যের জন্য কিছু করছে না। তিনি বলেন, 'পশ্চিমবঙ্গই একমাত্র রাজ্য যা কেন্দ্র থেকে কিছুই পায়নি। আমাদের বকেয়া টাকাও দেয়নি। এমনকি এই বছর কেন্দ্রীয় বাজেটেও আমাদের রাজ্যের জন্য কিছু ছিল না।' আর সেই কারণেই বাংলার প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার অভিযোগ তুলে আগামী ২৯ মার্চ থছেকে কলকাতায় দুই দিনের জন্য অবস্থান বিক্ষোভে বসবেন। তিনি জানিয়েছেন কলকাতায় ডক্টর বি আর আম্বেদকরের মূর্তির নিচেই অবস্থান বিক্ষোভ করবেন তিনি। ২৯ তারিখ বেলা ১২টা থেকে শুরু হবে। প্রতিবাদ কর্মসূচি চলবে আগামী ৩০ মার্চ সন্ধ্যেবেলা পর্যন্ত। তিন দিনের সফরে ওড়িশা যাওয়ার আগে দমদম বিমানবন্দরে সাংবাদিদের এই কথা জানিয়েছেন তিনি।

মমতা আরও জানিয়েছেন মুখ্যমন্ত্রী হিসেবেই তিনি ধর্না অবস্থানে বসবেন। তিনি বলেছেন এই রাজ্য কেন্দ্রীয় সরকারের থেকে ৭ হাজার কোটি টাকা পায়। কেন্দ্রীয় সরকার কাজ করিয়ে টাকা দেয়নি বলেও অভিযোগ করেন তিনি। তিনি আরও বলেছেন বাংলাক বকেয়া টাকার জন্য তিনি একাধিকবার মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন করেছেন। কলকাতা সফরে আসা আমিত শাহের কাছেও তিনি বকেয়া টাকার জন্য তদবির করেছিলেন। কিন্তু এখনও পর্যন্ত কোনও লাভ হয়নি। তাই কার্যত বাধ্য হয়েই কেন্দ্রের বিরুদ্ধে ধর্নায় বসছেন বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় আজ ওড়িশা গেছেন। তিনি ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে দেখা করবেন। সূত্রের খরব বিরোধী বিরোধী তৃতীয় ফ্রন্ট গঠন নিয়েও তাদের মথ্যে কথা হতে পারে। তবে তৃণমূল আগেই জানিয়ে দিয়েছে তৃতীয় ফ্রন্ট গঠনের কথা তারা বলছে না। কিন্তু বিজেপি বিরোধী শক্তিগুলিকে একজোট করার চেষ্টা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন বলেও তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন। ইতিমধ্যেই অখিলেশের সঙ্গে কথা বলেছেন মমতা। পুরীর জগন্নাথ মন্দিরে পুজো দেওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর।

Share this article
click me!