সন্দেশখালির ঘটনার জন্য দায়ী তৃণমূল কংগ্রেস, জাতীয় মহিলা কমিশন রাজ্য প্রশাসনেরও তীব্র নিন্দা করেছে

জাতীয় মহিলা কমিশনের একটি ফ্যাক্ট ফাইন্ডিং দল গত ১২ ফেব্রুয়ারি সন্দেশখালি গিয়েছিল। সেখানে স্থানীয় তৃণমূল কংগ্রেস নেতাদের হাতে অত্যাচারিত মহিলাদের সঙ্গে তাঁরা কথা বলেছে।

 

Saborni Mitra | Published : Feb 15, 2024 3:28 PM IST

জাতীয় মহিলা কমিশন বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের সন্দেশখালির মহিলাদের ওপর হওয়া নির্যাতনের তীব্র সমালোচনা করেছে। সন্দেশখালির মহিলারা তাদের ওপর হওয়া যৌন নির্যাতনের অভিযোগে সরব হয়েছে। যা নিয়ে তোলপাড়া শুরু হয়েছে রাজ্য রাজনীতি। এদিন জাতীয় মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা ঘোষণা করেছেন। তিনি খুব তাড়াতাড়ি এই এলাকা পরিদর্শন করবেন। পাশাপাশি তিনি বলেছেন, ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করার পাশাপাশি পুলিশ আধিকারিকদের সঙ্গেও কথা বললেন তিনি।

জাতীয় মহিলা কমিশনের একটি ফ্যাক্ট ফাইন্ডিং দল গত ১২ ফেব্রুয়ারি সন্দেশখালি গিয়েছিল। সেখানে স্থানীয় তৃণমূল কংগ্রেস নেতাদের হাতে অত্যাচারিত মহিলাদের সঙ্গে তাঁরা কথা বলেছে। মহিলা তাদের ওপর হওয়া হিংসা ও ভয় দেখানের কথা বলেছে। তিনি আরও বলেছেন, প্রতিনিধি দলটি স্থানীয় কর্তৃপক্ষ কী কী পদক্ষেপ করেছে তারও মূল্যায়ন করেছে। জাতীয় মহিলা কমিশন বলেছেন, দলের প্রতিনিধিরা বাংলার সরকারের হয়ে অবহেলা ও জটিলতার জন্য দুঃখ প্রকাশ করেছে। দলের পক্ষ থেকে বলা হয়েছে এলাকায় রয়েছে আতঙ্ক। দিনের পর দিন অত্যাচারিত হয়ে অনেকেই রীতিমত হতাশ হয়েছে।

প্রতিনিধি দলের সদস্য সদস্য ডেলিনা খংডুপ বলেছেন, স্থানীয় পুলিশের মনোভাবে তারা অত্যন্ত হতাশ হয়েছে। এখানে এক সপ্তাহেরও বেশি সময় ধরে নির্যাতিতা মহিলারা বিক্ষোভ দেখাচ্ছে। কিন্তু কোনও পদক্ষেপ করা হয়নি। প্রতিনিধি দলের সদস্যদের অভিযোগ তাদের সঙ্গে পূর্ণ সহযোগিতা করতে রাজি হয়নি পুলিশ। তাদের নিরাপত্তাও দেওয়া হয়নি বলে অভিযোগ।

প্রতিনিধি দল বলেছে, সন্দেশখালীর গ্রামবাসীদের স্বাক্ষরিত একটি বিবৃতিও রয়েছে তাদের কাছে। সেখানে মহিলারা তাগের হয়রানির, নির্যাতনের কথা বলেছে। তাদের মর্যাদা আর অধিকার লঙ্ঘন করা হয়েছে। কাঠগড়ায় দাঁড় করিয়েছে স্থানীয়দের তৃণমূল নেতাদের। প্রতিনিধি দলের সদস্যরা একাধিক মহিলার বয়ান রেকর্ড করেছিলেন। কিন্তু শুধুমাত্র নির্যাতিত মহিলাদের নিরাপত্তার কথাভেবে তারা সেটি নষ্ট করে ফেলেছে বলেও জানিয়েছে। জাতীয় মহিলা কমিশন বলেছে পশ্চিমবঙ্গের অবস্থা আশঙ্কাজনক। জরুরি হস্তক্ষেপের প্রয়োজন রয়েছে।

সন্দেশখালিতে RSS-এর ঘাঁটি, মুখে মাস্ক পরে ঝামেলা করা হচ্ছে- বিধানসভা শাহজাহান ইস্যুতে মুখ খুললেন মমতা

Viral Video: কেন হচ্ছে কৃষক আন্দোলন? মোদীর জনপ্রিয়তাই কারণ বললেন আন্দোলকারী কৃষক, দেখুন ভিডিও

Electoral Bonds: 'নির্বাচনী বন্ড অসাংবিধানিক', সুপ্রিম কোর্টের রায়ের সেরা ১০টি পয়েন্ট দেখুন ছবিতে

 

Share this article
click me!