New Education Policy: 'আমরা না চালু করলে বাংলার ছেলমেয়েরা পিছিয়ে যাবে', নয়া শিক্ষানীতি প্রসঙ্গে মন্তব্য মমতার

পরিবর্তন এসেছে স্নাতকোত্তর ডিগ্রির ক্ষেত্রেও। পাশাপাশি কেন্দ্রের শিক্ষানীতি বাংলায় চালু না করলে বাংলার ছেলেমেয়েরা পিছিয়ে যাবে বলেও মন্তব্য করেছেন তিনি।

Web Desk - ANB | Published : Jun 1, 2023 10:52 AM IST

নতুন শিক্ষানীতিতে একের পর এক বদল। চলতি শিক্ষাবর্ষ থেকেই চালু হচ্ছে চার বছরের স্নাতক কোর্স। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে কৃতীদের সম্বর্ধনা দেন মুখ্যমন্ত্রী। এদিন নতুন শিক্ষানীতি নিয়ে মন্তব্য করলেন রাজ্যের প্রসাশনিক প্রধান। নতুন শিক্ষানীতিতে স্নাতক স্তরে একাধিক পরিবর্তন নিয়ে মুখ কথা বলেন মুখ্যমন্ত্রী। পরিবর্তন এসেছে স্নাতকোত্তর ডিগ্রির ক্ষেত্রেও। পাশাপাশি কেন্দ্রের শিক্ষানীতি বাংলায় চালু না করলে বাংলার ছেলেমেয়েরা পিছিয়ে যাবে বলেও মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে কৃতীদের সম্বর্ধনা অনুষ্ঠানে এসে জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,'এবার থেকে পাস কোর্সে গ্যাজুয়টেশনে তিন বছর সময় লাগবে। অনার্স কোর্সে সময় লাগবে চার বছর। এই নীতি কেন্দ্রের, উজিসি চালু করেছে। স্নাতকোত্তর করতে সময় লাগবে এক বছর। এটা আদতে একটা অ্যাডভান্টেজ।' তিনি আরও বলেন,'এই নতুন শিক্ষানীতি অন্যান্য রাজ্যগুলি চালু করেছে। আমরা না চালু করলে বাংলার ছেলমেয়েরা পিছিয়ে যাবে। তাই এই নীতি চালু করতে হয়েছে।'

প্রসঙ্গত, জাতীয় শিক্ষানীতির আওতায় চার বছরের অর্নাস কোর্স চালু করার বিষয়ে নির্দেশিকা জারি করেছে UGC। প্রথমে কেন্দ্রের নীতি মেনে নেইনি রাজ্য। পরে বুধবার রাজ্য সরকারের তরফে চার বছরের গ্র্যাজুয়েশন কোর্স চালুর বিষয়ে নির্দেশিকা দেওয়া হয়।

 

Share this article
click me!