বুদ্ধদেব ভট্টাচার্যকে দেওয়া হচ্ছে না গানস্যালুট,মমতার রাষ্ট্রীয় মর্যাদায় বিদায়ের প্রস্তাব আটকাল নিয়মের ফাঁসে

প্রয়াত মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হচ্ছে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাব সত্ত্বেও, সিপিএম গান স্যালুটে বিদায় জানানোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

Saborni Mitra | Published : Aug 9, 2024 6:40 AM IST / Updated: Aug 09 2024, 02:33 PM IST

রাজ্যের প্রয়াত মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্মান জানান হচ্ছে না। তাঁকে গ্যানস্যালুটে বিদায় জানান হবে না। যদিও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় গতকাল, বৃহস্পতিবারই বুদ্ধদেব ভট্টাচার্যকে সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানোর প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু মমতার প্রস্তাব নাকচ করে দিয়েছে সিপিএম। আর সেই কারণে রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানান হচ্ছে না সিপিএম নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে।

সিপিএম- জানিয়েছে, শুক্রবার সকাল বুদ্ধদেব ভট্টাচার্যের দেহ পিস ওয়ার্ল্ড থেকে বিধানসভা. যাবে। সেখান থেকে আলিমুদ্দিনের পার্টি অফিসে নিয়ে যাওয়া হবে। দলীয় কার্যালয়ে তিন ঘণ্টা রাখা হবে মরদেহ। সেখানেই তাঁকে শ্রদ্ধা জানান হবে। পরে দেন মিছিল করে নিয়ে যাওয়া হবে যুব ফেডারেশনের দফতের। সেখান থেকেই দেল দান করা হবে এনআরএর হাসপাতালে।

Latest Videos

বিধানসভায় বুদ্ধদেব ভট্টাচার্যকে গানস্যালুটে বিদায় জানানোর প্রস্তাব দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সিপিএম সেই প্রস্তাব নাকট করে দিয়েছে। দলের পক্ষ থেকে রবীণ জেব শুক্রবার জানান, 'আমরা বিষয়টা জানিয়েছি। মুখ্যমন্ত্রী আমার সঙ্গে কথা বলেছিলেন। আনাদের সঙ্গে বিধানসভার স্পিকারেরও কথা হয়েছে। আমরা বলান এক্ষেত্রে গানস্যালুট দেওয়া সম্ভব নয়। কারণ সেটি শেষ পর্যায়ের বিষয়। কিন্তু দেহ বিধানসভা থেকে আলিমুদ্দিনে নিয়ে যাওয়া হবে। তারপর যুবর দফতর থেকে এনআরএস-এ নিয়ে যাওয়া হবে। কিন্তু এনআরএস -এ গানস্যালুট দেওয়ার প্রভিশন নেই।' তাই এটি বাদ দেওয়া হয়েছে।

তবে বুদ্ধবাবুর উত্তরসুরী জ্যোতি বসুকে কিন্তু গানস্যালুটে বিদায় জানিয়েছিল সিপিএম। ২০১০ সালে লাল পাকাতায় ঢেকে জ্যোতি বসুর মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানান হয়েছিল। সিপিএম নেতাদের কথায় জ্যোতি বসুর দেহ গ্যান স্যালুটে বিদায় জানান পরে সোজা এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। বুদ্ধবাবুর ক্ষেত্র তা হচ্ছে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |