জমি বিতর্কে এবার কড়া হলেন নোবেলজয়ী অমর্ত্য সেন, বিশ্বভারতী কর্তৃপক্ষকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার নির্দেশ

সংবাদমাধ্যমে তাঁর বিরুদ্ধে সম্মানহানিকর মন্তব্য করার জন্য সংবাদমাধ্যমেই ক্ষমা চাইতে হবে, বিশ্বভারতী কর্তৃপক্ষকে স্পষ্ট হুঁশিয়ারি।

Web Desk - ANB | Published : Feb 12, 2023 6:48 AM IST

শান্তিনিকেতনে নোবেলজয়ী বাঙালি অমর্ত্য সেনের জমি নিয়ে সৃষ্টি হওয়া বিতর্ক পৌঁছে গিয়েছে কেন্দ্র-রাজ্য রাজনৈতিক টানাপড়েন অবদি। বেআইনিভাবে তিনি জমি দখল করে রেখেছেন বলে দোষারোপ করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। তারই প্রতিবাদে এবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আইনজীবীর চিঠি পাঠালেন অমর্ত্য সেন। চিঠিতে জানানো হয়েছে, জমি দখল করে রাখার মতো তাঁর বিরুদ্ধে যে অভিযোগ উঠছে তা সম্পূর্ণ 'ভিত্তিহীন'। তাঁর মতো 'নমস্য' ব্যক্তির বিরুদ্ধে এই ধরনের অভিযোগ এনে তাঁর সম্মানহানি করা হচ্ছে। যে ভাবে তাঁকে একের পর এক চিঠি দেওয়া হচ্ছে তা বন্ধ করতে বলেছেন আইনজীবী। জমি বিতর্ক নিয়ে সংবাদমাধ্যমে তাঁর বিরুদ্ধে সম্মানহানিকর মন্তব্য করার জন্য সংবাদমাধ্যমেই ক্ষমা চাইতে হবে বলে জানানো হয়েছে এই চিঠিতে।

জোর করে জমি ‘আটকে রাখা’ প্রসঙ্গে বৃহস্পতিবার তৃতীয় চিঠি পেয়েছেন নোবলজয়ী অর্থনীতিবিদ। তাতে আগের দুটি চিঠির উল্লেখ বলা হয়েছে, বিতর্কিত জমির মাপজোক করার জন্য দু'দিন সময় দিতে। তার প্রেক্ষিতেই শনিবার আইনজীবীর চিঠি পাঠিয়েছেন অমর্ত্য সেন। চিঠিতে আইনজীবী লিখেছেন, 'আমার মক্কেল সারা বিশ্বে নমস্য ব্যক্তি হিসাবে পরিচিতি। তাঁর বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে যে ভাবে সংবাদমাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে, তাতে তাঁর মানসিক শান্তি বিঘ্নিত হচ্ছে।'

চিঠিতে বিশ্বভারতীর এই ধরনের কাজকে 'উদ্দেশ্যপ্রণোদিত' বলা হয়েছে। আরও বলা হয়েছে, যেভাবে সংবাদমাধ্যমের সামনে মন্তব্য করা হচ্ছে তাতে তাঁর মক্কেলের 'মানসিক শান্তি বিঘ্নিত' হচ্ছে। ভবিষ্যতে এই ধরনের কাজ থেকে বিরত থাকার অনুরোধ করা হয়েছে এবং পুরনো বিবৃতির জন্য সংবাদমাধ্যমে ক্ষমা চাইতে বলা হয়েছে চিঠিতে। ক্ষমা না চাইলে, আইনি পদক্ষেপ করারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

এর আগে জানা গিয়েছিল, জমি মিউটেশনের জন্য ভূমি ও ভূমি রাজস্ব দফতরে আবেদন করেছেন নোবেলজয়ী। ২০ ফেব্রুয়ারি সোমবার এই আবেদনের শুনানি হবে। কিন্তু, ১১ ফেব্রুয়ারি শনিবার, সাংবাদিক বৈঠক থেকে অর্মত্য সেন জানিয়েছেন, তিনি জমি মিউটশনের জন্য আবেদন করেননি।

আরও পড়ুন-

কলকাতার আশেপাশে অল্প সময়ের মধ্যে ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন? দেখে নিন লোধা-শবর-কুড়মিদের 'খোয়াব গাঁ'

আমেরিকার পর এবার কানাডাতেও নজরদারি চিনের? রহস্যময় বস্তুটিকে দেখামাত্র গুলি করার নির্দেশ দিলেন জাস্টিন ট্রুডো
সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে গেল ৩১ ডিগ্রি, ভ্যালেন্টাইন্স ডে-র আগেই তীব্র গরমে হাঁসফাঁস কলকাতাবাসীর

Share this article
click me!