West Bengal Panchayat Election: ভোটের হিংসা প্রতিরোধে রাজ্যপালের ‘শান্তি ও সম্প্রীতি কমিটি’, নেতৃত্বে শুভ্রকমল মুখোপাধ্যায়

কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়ের হাতে নতুন ‘শান্তি ও সম্প্রীতি কমিটি’-র ভার ন্যস্ত করেছেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস।

Web Desk - ANB | Published : Jul 6, 2023 2:57 AM IST / Updated: Jul 06 2023, 09:15 AM IST

পঞ্চায়েত নির্বাচনের হিংসার আবহে বাংলার বিভিন্ন জেলায় জেলায় পরিদর্শন সফর সেরেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। প্রশাসনের ভূমিকা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে আগেই বিশেষ নির্দেশ দিয়েছিলেন এবং ডেকে পাঠিয়েছিলেন তিনি। তার পরিপ্রেক্ষিতে মুখবন্ধ খামে একটি চিঠিও পাঠানো হয়েছে রাজভবন থেকে। এবার নিজেই পঞ্চায়েত ভোটের রাজনৈতিক হিংসা রুখতে বড়সড় পদক্ষেপ নিলেন রাজ্যপাল।

হিংসা হানাহানি বন্ধ করতে বাংলায় একটি ‘শান্তি ও সম্প্রীতি কমিটি’ গড়লেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বুধবার রাজভবনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়ের নেতৃত্বে একটি শান্তি ও সামাজিক সংহতি কমিটি গঠন করেছেন।” এর পাশাপাশি এও জানানো হয়েছে যে, প্রাক্তন বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য হতে সম্মত হয়েছেন। কমিটি এবং শিক্ষাব্যবস্থা, উভয় দিকেই নজর রেখে রাজ্যপালের তরফে জানানো হয়েছে, “এই কমিটি সমাজে হিংসা প্রতিরোধ করার পাশাপাশি আগামী দিনের ছাত্র সমাজকে শিক্ষা ব্যবস্থার বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত দেবে।”

মাত্র ১ দিন পরেই পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট। সেই ভোটকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন জায়গায় অশান্তির ঘটনা ক্রমবর্ধমান। কোনওভাবেই যাতে বঙ্গে আর কোনওরকম অশান্তির ঘটনা না ঘটে, সেই কারণেই রাজ্যপালের এই পদক্ষেপ বলে দাবি করেছে রাজভবন। একই সঙ্গে শুভ্রকমল মুখোপাধ্যায়কে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য পদেও বসিয়েছে রাজভবন। কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতির নিয়োগের আগে রবীন্দ্রভারতীতে অন্তর্বর্তীকালীন উপাচার্য ছিলেন নির্মাল্যনারায়ণ চক্রবর্তী। তাঁর মেয়াদ ফুরিয়ে যাওয়ার পর প্রায় দু’মাস উপাচার্যহীন অবস্থায় ছিল এই বিশ্ববিদ্যালয়। প্রাক্তন উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীর মেয়াদ শেষ হওয়ার পর তিনি রাজ্যপালকে চিঠি দিয়ে তাঁকে পদ থেকে অব্যহতি দেওয়ার অনুরোধ করেন। রাজ্যপাল সেই অনুরোধ মেনে নিয়ে নির্মাল্যকে অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে নিয়োগ করেছিলেন। নির্মাল্যর মেয়াদ শেষ হওয়ার পর প্রাক্তন বিচারপতি মুখোপাধ্যায় হলেন রবীন্দ্রভারতীর নতুন অন্তর্বর্তীকালীন উপাচার্য।

আরও পড়ুন-

Weather News: তাপমাত্রা কমলেও বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি, জেনে নিন আজকের আবহাওয়ার খবর

Benefits of Garlic For Sex: এক কোয়া রসুনেই মিলবে চরম যৌন সুখ, জেনে নিন টোটকা

BJP News: মুখের ওপরেই প্রস্রাব করছেন বিজেপি নেতা! মধ্যপ্রদেশে আদিবাসী শ্রমিককে ঘৃণ্য অত্যাচার

সাবধান! এবছর রাখী পূর্ণিমায় পড়তে চলেছে ভাদ্রের ছায়া, জ্যোতিষ শাস্ত্র মতে উৎসবের তারিখ ও শুভ সময় কখন?

Read more Articles on
Share this article
click me!