Partha-Arpita: চোখে চোখে কথা বলো...- এই গানের লাইনই ভার্চুয়াল শুনানিতে সত্যি করে তুললেন 'অপা'

পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্য়ায়কে এদিন ভার্চুয়াল শুনানিতে হাজির করা হয়েছিল ব্যাঙ্কশাল আদালতে। তারা একে অপেরের সঙ্গে দীর্ঘ সময় ধরে ইশারায় কথা বলেন।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 3:23 PM IST / Updated: Mar 14 2023, 08:58 PM IST

'চোখে চোখে কথা বলো মুখো কিছু বলো না'- পুরনো বাংলা গানই যেন এদিন সত্যি হয়ে উঠল আদালতে। পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়- নিয়োগ দুর্নীতি-কাণ্ডের অভিযুক্ত। তাদেরই প্রথম গ্রেফতার করা হয়েছিল। সেই থেকেই এই রাজ্যে তাদের নিয়ে জোর জল্পনা। কেউ বলেন পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়। কারও কথায় আবার তাঁরা ঘনিষ্ঠ। তবে তারা দুজনে কিন্তু এই বিষয় নিয়ে একেবারেই নীরব। জেলবন্দি অবস্থাতেও তাদের সম্পর্ক নিয়ে রা কাড়েননি। এদিনও মুখে কোনও কথাই বলেলন। যা বললেন তা শুধুমাত্র চোখের ইশারায়।

মঙ্গলবার নগর দায়রা আদালতে ভার্চুয়াল শুনানির জন্য তাদের পেশ করা হয়েছিল। সেখানেই দুই ক্যামেরার প্রান্তে থাকে দুই নর-নারী চোখের ইশারায় কথা বললেন নিজেদের মধ্যে। প্রায় ৪০ মিনিট ধরে তারা নিঃশ্বব্দ কথাবার্তা চালিয়ে যান। অনেকেই তাদের এই কথাবার্তাকে প্রেমালাপ বলতে পিছপা হচ্ছেন না। যাইহোক শুধু কি আর চোখের ইশারায় কথাবার্তা? পার্থ অর্পিতাকে লক্ষ্য করে দুই হাতের আঙুল নিয়ে হার্ট সাইন তৈরি করেও দেখান। পাল্টা হাসি অর্পিতার। এদিন পার্থকে অর্পিতাকে লক্ষ্য করে জিভ ভ্যাঙাতেও দেখা গেছে।

পাশাপাশি দুজনেই দুজনের খাওয়া - দাওযার বিষয়েও খোঁজ খবর নেন। একে অপরকে ইশারাতেই জানতে চান খাওয়া হয়েছে কিনা- শরীর কেমন আছে- এজাতীয় স্বাভাবিক প্রশ্নগুলি। এর বেশি তো আর কিছু সম্ভব নয় ভার্চুয়াল মাধ্যমে। তবে এটা স্পষ্ট যে এদিন দুজনেই ছিলেন দারুন মেজাজে। দীর্ঘদিনের কারাগার বন্দি দশা হয়তে একটু একটু করে মানিয়ে নিতে শুরু করেছেন! যাইহোক একের অপরকে একাধিক প্রশ্ন করা আর তার উত্তর দেওয়া- মাঝে অবশ্য একবার বাধ সেধেছিল ইন্টারনেট কানেকশন। কিছুক্ষণের মধ্যেই তা ঠিক হয়ে যায়। কিন্তু ভার্চুয়াল শুনানিতে অর্পিতার ঠোঁটে হাত রেখে কিছু ইশারা করেছিলেন পার্থকে। তখনই একটু 'কটপ' রাগও দেখান পার্থ।

এদিন শুনানিতে ব্যাঙ্কশাল হাজির করা হয়েছিল নিয়োগ দুর্নীতিকাণ্ডে অপর অভিযুক্ত মানিক ভট্টাচার্যকে। শুনানিও হয়। শুনানি শেষে পার্থ থামসআপ দেখিয়ে বেরিয়ে যান। আর অর্পিতা লেখার জন্য ইশারা করেন। কিন্তু কি লেখা? তার উত্তর অধরা রয়ে গেছে।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে একই দিনে গ্রেফতার করা হয়েছিল পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে। তাদের বাড়ি থেকে উদ্ধার হয়েছিল রাশি রাশি টাকা। কিন্তু সেই টাকার উৎস সন্ধান দিতে পারেননি কেউ। সেই সময়ই ইডি বলেছিলেন নিয়োগ দুর্নীতিকাণ্ডে আর্থিক তছরুপ হয়েছে। তাও তারা খতিয়ে দেখতে চায়। সেই মামলার জল এখন অনেকদূর গড়িয়েছে। এই মামলায় অন্য অভিযুক্ত শান্তনু বন্দ্যোপাধ্যায়কে নিজেদের হেফাজতে নিতে চেয়ে ইডি সম্প্রতি আদালতে দাবি করেছে যে আগে তাদের মনে হয়েছিল নিয়োগ দুর্নীতিকাণ্ডে ১১০ কোটি টাকার কেলেঙ্কারি হয়েছে। কিন্তু এখন সেই টাকার অঙ্ক ৩৫০ ছাড়িয়েছে।

আরও পড়ুনঃ 

TMC: নিয়োগ দুর্নীতিকাণ্ডে পার্থর পরে বড় পদক্ষেপ তৃণমূলের, কুন্তল-শান্তনুকে বহিষ্কার

নীরবেই বাগদান সম্পন্ন গৌতম আদানির ছেলে জিৎ আদানির, বাগদত্তা হীরে ব্যবসায়ীর কন্যা

'আমি সিপিএম-এর একটা ক্যাডারের চাকরি খাইনি', চাকরি-হারাদের প্রতি সমেবেদনা মমতার

Share this article
click me!