হনুমান জয়ন্তীতে অশান্তি এড়াতে সতর্ক প্রশাসন, কলকাতা-হাওড়া-হুগলিতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা

রাম নবমীর মত হনুমান জয়ন্তীতে যাতে অশান্তি না হয় তার জন্য রীতিমত সতর্ক প্রশাসন। কলকাতায় কড়া নিরাপত্তা। হুগলি ও হাওড়াতেও পুলিশের টহল।

 

Web Desk - ANB | Published : Apr 6, 2023 2:35 AM IST

রাম নবমীর মত যাতে অশান্তির পরিবেশ তৈরি না হয় তারজন্য বৃহস্পতিবার কলকাতা ও বেশ কিছু এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে রাজ্য প্রশাসন। কলকাতা হাইকোর্টের সিদ্ধান্ত অনুযায়ী এদিন হুগলি, ব্যারাকপুর ও কলকাতায় আধাসামরিক বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। যদিও রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে কলকাতায় কোনও অশান্তির পরিবেশ তৈরি হয়নি। কিন্তু তারপরেও আশান্তি এড়াতে কলকাতায় সতর্ক থাকছে প্রশাসন। প্রতিটি মিছিলে সর্বোচ্চ ১০০জনকে সামিল হওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

কলকাতার নিরাপত্তা

প্রশসন সূত্রের খবর হনুমান জয়ন্তী উপলক্ষ্যে কলকাতার রাস্তায় কমপক্ষে এক হাজার পুলিশকর্মী মোতায়েন থাকবে। সূত্রের খবর, কলকাতায় প্রায় ৬টি শোভাযাত্রা বার হওয়ার কথা রয়েছে। শহরের ৮০টি মন্দিরে হনুমান জয়ন্তী উপলক্ষ্যে বিশেষ পুজো হবে। প্রতিটি মিছিলে পুলিশ বাহিনী থাকবে বলেও সূত্রের খবর। পাশাপাশি নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্তা জানিয়েছেন, প্রতিটি মিছিলে অতিরিক্ত কমিশনার , ডেপুটি কমিশনার পদমর্যাদার একজন করে আধিকারিকও উপস্থিত থাকবে। রাস্তায় দায়িত্বপ্রাপ্ত প্রতিটি পুলিশ কর্মীর পোশাকের সঙ্গে বডি ক্যামেরা রাখারও ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি মিছিলের ভিডিও করবে পুলিশ। শহরে অপ্রতিকর পরিস্থিতি যাতে তৈরি না হয় তারজন্য প্রয়োজনে ব্যারিকেড দিতে পারবে পুলিশ। কলকাতায় নজরদারী চালাতে ৫০টি জায়গায় অতিরিক্ত সিসিটিভি বসানো হয়েছে। কুইক রেসপন্স টিমেরও ব্যবস্থা করা হয়েছে। মোটরসাইলেও পুলিশ চহল দেবে। হনুমান মন্দিরের সামনে পুলিশ পিকেটের ব্যবস্থা করা হয়েছ।

জেলার নিরাপত্তা

সূত্রের খবর, কলকাতার মতই জেলাতেও কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। জেলা প্রশাসকরা নিজের নিজের এলাকায় নজরদারী চালাবে। মিছিলেও থাকবে পুলিশি ব্যবস্থা। হাওড়া ও হুগলির হনুমান মন্দিরগুলিতে নিরাপত্তার ব্যহস্থা করা হয়েছে। সকাল ও সন্ধ্যেবেলা পুজোর সময় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে নবান্ন, তেমনই বলেছে সূত্র। রাম নবমী উপলক্ষ্যে ব্যারাকপুরেও নিরাপত্তা জোরদার করা হয়েছে। সূত্রের খবর রাজ্যের সংবেদনশীল এলাকাগুলিকে প্রচুর সংখ্যক রাজ্য পুলিশ মোতায়েন করা হবে। কলকাতা, হুগলি আর হাওড়ায় তিন কোম্পানি আধা সামরিক বাহিনী মোতায়েন করা ববে। অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের একটি তালিকা থানায় জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। পাল্টা পুলিশও পরিচয়পত্র দেবে বলে সূত্রের খবর। কলকাতার মত জেলাও মিছিলে ১০০ জনের বেশি মানুষকে সামিল হওয়ার অনুমতি দেওয়া হবে না।

হাইকোর্টের নির্দেশঃ

রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে উত্তাল হয়ে উটেছিল রাজ্য। হাওড়া ও হুগলিতে অশান্তির ঘটনা ঘটে।তারপ থেকেই হনুমান জয়ন্তীতে যাতে কোনও অশান্তির ঘটনা না ঘটে তারজন্য কলকাতা হাইকোর্ট কতগুলি নির্দেশ জারি করেছে- হনুমান জয়ন্তী নিয়ে কোনও রাজনৈতিক নেতা কোথাও বক্তব্য রাখবে না। কেন্দ্রের কাছে আদাসামরিক বাহিনী চাইবে রাজ্য। আর কেন্দ্র এই বিষয়ে রাজ্যকে দ্রুত সাহায্য করবে।

আরও পড়ুনঃ

Fuel Price: জানুন আজ কলকাতায় কত টাকায় বিক্রি হচ্ছে পেট্রোল আর ডিজেল, রইল দেশের তিন মেট্রো শহরের জ্বালানির দাম

আজকে অস্বস্তি বাড়িয়ে তাপমাত্রার পারদ চড়বে কলকাতায়, উত্তরবঙ্গে তিন জেলায় বৃষ্টির পূর্বাভাস

ভাড়াটে গুন্ডা এনে রাজ্যে অশান্তি করছে বিজেপি, মুঙ্গেরের 'সুমিত' তীরে কুণালের নিশানা বিজেপিকে

 

Share this article
click me!