আজকে অস্বস্তি বাড়িয়ে তাপমাত্রার পারদ চড়বে কলকাতায়, উত্তরবঙ্গে তিন জেলায় বৃষ্টির পূর্বাভাস

কলকাতা ও পর্শ্ববর্তী এলাকায় গরম বাড়বে। চড়বে তাপমাত্রার পারদ। উত্তরবঙ্গে তিন জেলায় বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়াও থাকবে মনোরম।

 

Web Desk - ANB | Published : Apr 6, 2023 1:33 AM IST

আপাতত স্বস্তি নেই। কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গরম আরও বাড়ূবে বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার অর্থাৎ হনুমান জয়ন্তীয় শোভাযাত্রায় সামিল হওয়া সদস্যদের ঘাম ঝরবে বলা যেতেই পারে। আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী এদিন সর্বনিম্ন চাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে আকাশে মেঘের সঞ্চার হতে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী পূর্বা মেদিনীপুর ও ঝাড়গ্রামে হালকা বৃষ্টি হতে পারে। ব তবে কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে, যা বাড়িয়ে দেবে অস্বস্তি সূচকও। গতকালই বাতাকে আপেক্ষিক আদ্রতা ছিল ৮০ শতাংশ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। যদিও আকাশ মাঝেমধ্যে থাকবে মেঘলা। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হতে পারে। তাতে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের ক্ষেত্রে মোটামুটি মনোরম আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলাতে বজ্রবিদ্যুৎ -সহ হালকা বৃষ্টি হতে পারে। শুক্রবার থেকে এই দুই এলাকার আবহাওয়ার উন্নতি হবে। জলপাইগুড়ে আজও বষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তরাই ও ডুয়ার্স এলাকার আবহাওয়া থাকবে অনেক বেশি মনোরম। উত্তরবঙ্গে কোথাও ঝড়বৃষ্টির তেমন পূর্বাভাস নেই।  তবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আপাতত গরম থেকে রেহাই নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। এবছর তুলনামূলকভাবে বেশি গরম পড়বে বলেও পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। ইতিমধ্যেই উত্তর ও পশ্চিমভারতের জেলাগুলিতে তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। আগামী দিনে তাপমাত্রার পারদ আরও চড়বে বলেও পূর্বাভাস দিয়েছে মৌসমভবন। এদিন দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস। তবে শ্রীনগরের তাপমাত্রা খুব স্বস্তিদায়ক। তাপমাত্রা ছিল ৭ ডিগ্রি। সিমলাতে ১৬.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় বেশি। দেরাদুনে তাপমাত্রা ১৫ ডিগ্রির মধ্যএই ঘোরাফেরা করবে।

আরও পড়ুনঃ

Fuel Price: আজ কলকাতায় কত টাকায় বিক্রি হচ্ছে পেট্রোল আর ডিজেল? দাম জানুন দেশের বাকি তিন শহরের

ভাড়াটে গুন্ডা এনে রাজ্যে অশান্তি করছে বিজেপি, মুঙ্গেরের 'সুমিত' তীরে কুণালের নিশানা বিজেপিকে

দিঘায় জগন্নাথ ধামের নির্মাণ কাজ খতিয়ে দেখলেন মমতা, খুশি মন্দিরের কাজের অগ্রগতিতে

 

 

Share this article
click me!