পুরুলিয়ায় উঠল না রেল অবরোধ, কোটাশিলায় নতুন করে অবরোধ কুড়মি সম্প্রদায়ের

পুরুলিয়ার কোটাশিলায় নতুন করে অবরোধ শুরু হয়। এই ঘটনায় বিভ্রান্তি সৃষ্টি হয় আন্দোলনকারীদের মধ্যে। তবে পশ্চিম মেদিনীপুরে আন্দোলনে কোনও বদল নেই।

Web Desk - ANB | Published : Apr 9, 2023 12:20 PM IST

পুরুলিয়ায় কুড়মি আন্দোলন প্রত্যাহারকে কেন্দ্র করে তৈরি হল বিভ্রান্তি। আন্দোলনের পাঁচ দিনের মাথায়ই অবরোধ প্রত্যাহারের কথা জানানো হয়েছিল মানতার পক্ষ থেকে। কুড়মি নেতা অজিতপ্রসাদ মাহাতো আপাতত অবরোধ প্রত্যাহারের কথা জানিয়েছিলেন। তবে এই ঘোষণার কিছুক্ষণের মধ্যেই পুরুলিয়ার কোটাশিলায় নতুন করে অবরোধ শুরু হয়। এই ঘটনায় বিভ্রান্তি সৃষ্টি হয় আন্দোলনকারীদের মধ্যে। তবে পশ্চিম মেদিনীপুরে আন্দোলনে কোনও বদল নেই।

টানা পাঁচদিন পর উঠল পুরুলিয়ার কুস্তাউরের রেল অবরোধ। নিজেদের মধ্যেই বৈঠক করে আপাতত অবরোধ প্রত্যাহার করার কথা জানিয়েছিল আন্দোলনকারীরা। কুড়মি নেতা অজিতপ্রসাদ মাহাতো জানান আপাতত তাঁরা বনধ প্রত্যাহার করছেন। তবে আগামিদিনে আবার আন্দোলন চলবে বলে জানান তিনি। অন্যদিকে পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে অব্যহত অবরোধ। এখনও অবরোধ প্রত্যাহারের বিষয় কিছুই জানানো হয়নি। সেখানকার নেতৃত্ব অবশ্য এই বিষয় নিয়ে আলোচনা করছেন বলে জানিয়েছেন। তবে তাঁদের কাছ থেকে এখনও কোনও নির্দেশিকা আসেনি।

রেলসূত্রে জানা যাচ্ছে আগামী ৯ এপ্রিল অবরোধের জন্য বাতিল থাকে প্রায় ৯৫টি ট্রেন। এর মধ্যর ৩৪টি ট্রেন সরাসরি হাওড়া সংযোগকারী। এদিন কোন কোন ট্রেন বাতিল থাকছে দেখে নেওয়া যাক।

৯ এপ্রিল বাতিল কোন কোন ট্রেন?

হাওড়া- হাতিয়া এক্সপ্রেস, নিউ দিল্লি ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস, হাওড়া- চক্রধরপুর এক্সপ্রেস, ঝাড়গ্রাম ধানবাদ মেমু এক্সপ্রেস, হাওড়া- বোকারো স্টিল সিটি এক্সপ্রেস, হাওড়া বারবিল জনশতাব্দী এক্সপ্রেস, হাওড়া- লোকমান্য তিলক টার্মিনাস এক্সপ্রেস, হাওড়া-পুণে আজাদ হিন্দ এক্সপ্রেস, হাওড়া- ঘাটশিলা এক্সপ্রেস, হাওড়া- জগদলপুর এক্সপ্রেস, চক্রধরপুর- হাওড়া এক্সপ্রেস।

আগামী ১০ এপ্রিল কুড়মিদের অবরোধের জন্য বাতিল ৯৩টি ট্রেন। এই তালিকায় কোন কোন ট্রেনের নাম রয়েছে দেখে নেওয়া যাক।

১০ এপ্রিল বাতিল কোন কোন ট্রেন?

হাওড়া-মুম্বাই মেল, হাওড়া টাটানগর স্টিল এক্সপ্রেস, হাওড়া- পুরুলিয়া-হাওড়া এক্সপ্রেস, হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস, হাওড়া তিতলাগড় ইস্পাত এক্সপ্রেস, সাঁতরাগাছি পুরুলিয়া এক্সপ্রেস, খড়্গপুর- রাঁচি মেমু এক্সপ্রেস ইত্যাদি।

প্রসঙ্গত, এখন পর্যন্ত বাতিল দু'শোর কাছাকাছি ট্রেন। পুরুলিয়ার কুস্তাউর স্টেশনে চলতে থাকা কুড়মিদের রেল অবরোধের জেরে চরম বিপাকে যাত্রীরা। কবে অবরোধ উঠবে সে বিষয়ও স্পষ্টভাবে কিছু জানা যাচ্ছে না। তবে আন্দোলনকারীদের হুঁশিয়ারি জঙ্গলমহলের আরও বড় রেল অবরোধের পথে হাঁটতে পারে তাঁরা। জানা যাচ্ছে আগামী ৯ ও ১০ এপ্রিলও বাতিল থাকবে একগুচ্ছ ট্রেন। সপ্তাহের শুরুতেও বাতিল থাকছে একাধিক ট্রেন। তালিকায় কোন কোন ট্রেনের নাম থাকছে? দেখে নেওয়া যাক।

আরও পড়ুন - 

পুরুলিয়ায় উঠল রেল অবরোধ, খেমাশুলিতে এখনও অব্যহত বনধ, বাতিল শতাধিক ট্রেন

কুড়মি আন্দোলনের জেরে দেশের উত্তর থেকে দক্ষিণে ১৮৮টি ট্রেন বাতিল, রবি ও সোমবার চরম দুর্ভোগে সাধারণ যাত্রীরা

রবি-সোমবারেও অব্যহত রেল অবরোধ, জানুন সপ্তাহের শুরুতে বাতিল কোন কোন ট্রেন?

Share this article
click me!