সাইক্লোন ‘মোকা’-র প্রভাবে পশ্চিমবঙ্গেও ব্যাপক ঝড়বৃষ্টি, তাপপ্রবাহের সঙ্গেই বৃষ্টি চলার পূর্বাভাস

ঝমঝমিয়ে বৃষ্টি আর তার সাথে প্রবল ঝড়ের তাণ্ডবে কলকাতার আবহাওয়ায় আপাতত দারুণ স্বস্তি। আগামী কয়েকদিন একটানা বৃষ্টির পূর্বাভাস।

Web Desk - ANB | Published : May 16, 2023 1:59 AM IST / Updated: May 16 2023, 07:35 AM IST

সাইক্লোন ‘মোকা’-র প্রাবল্যে ইতিমধ্যেই চূড়ান্ত বিধ্বস্ত বাংলাদেশ এবং মায়ানমার উপকূল। প্রচণ্ড বৃষ্টির জেরে মায়ানমারে সমুদ্রের জলস্তর বেড়ে গেছে প্রায় ১২ ফুট। ইতিমধ্যে প্রায় ৩০ জন মানুষের মৃত্যু হয়েছে, ব্যাপকভাবে আহত হয়েছেন প্রায় ৭০০ মানুষ। খারাইন রাজ্যে লোকালয়ে সমুদ্রের জল ঢুকে ভয়ঙ্কর ভূমিধ্বস ঘটিয়েছে, যার আতঙ্কে প্রবল বৃষ্টির মধ্যেও বাড়ির ছাদে রাত কাটাচ্ছেন নিরুপায় বাসিন্দারা। এরই মধ্যে সোমবার বিকালে ঘণ্টায় প্রায় ৮৫ কিলোমিটার গতিবেগে ব্যাপক ঝড় বয়ে গেছে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের ওপর দিয়েও।

 

 

আবহাওয়া দফতর জানাচ্ছে যে, ‘মোকা’-র পরবর্তী প্রভাবস্বরূপ ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলিতে প্রচুর ঝড়বৃষ্টি হয়েছে। সোমবার ঝড় আর বৃষ্টির দরুন কলকাতার তাপমাত্রায় অনেকটা পতন ঘটেছে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে গেছে প্রায় ২৫ ডিগ্রির কাছাকাছি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে ৩৬ ডিগ্রির কাছাকাছি। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহে টানা বৃষ্টি চলবে দক্ষিণ বঙ্গে।

উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং পূর্ব মেদিনীপুর জেলায় আজ সারাদিন আকাশ মেঘলা থাকবে, অল্প বাজ পড়ার সম্ভাবনা রয়েছে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামিকালের পর থেকে দক্ষিণের সমস্ত জেলাগুলিতেই হালকা বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে, তার সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। বাজ পড়ার পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস। আগামিকাল পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর জেলায় ব্যাপক গরম পড়ার আশঙ্কা রয়েছে, গরমের দরুন তাপপ্রবাহ বইতে পারে। তবে, বৃহস্পতিবার থেকে যে বৃষ্টি শুরু হবে তার পরিমাণ শুক্রবার ভালোরকমই বৃদ্ধি পাবে, প্রায় ৭ থেকে ১১ সেন্টিমিটার।

উত্তরবঙ্গে দার্জিলিং জেলায় মঙ্গলবার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে দাঁড়িয়েছে ১৭ ডিগ্রির কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে প্রায় ১২ ডিগ্রি সেলসিয়াসে। উত্তর বঙ্গের সমস্ত জেলায় মঙ্গলবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় বৃষ্টির পরিমাণ উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলার তুলনায় বেশি হতে পারে। এই বৃষ্টিও আগামী ৫ দিন ধরে একটানা চলবে বলে মনে করা হচ্ছে। তাপমাত্রার ক্ষেত্রে কোনও বড়সড় পরিবর্তন হবে না বলে জানিয়েছে হাওয়া অফিস।  

আরও পড়ুন-

মে মাসে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন মঙ্গলবারের পেট্রোল-দর

Gold Silver Price: মঙ্গলবার কত হল সোনা-রুপোর দর? জেনে নিন আজকের লেটেস্ট আপডেট

দিল্লি থেকে সন্ধ্যাবেলা রওনা দিলে কলকাতায় পৌঁছে যাবেন পরদিন দুপুরেই, দ্রুততম এক্সপ্রেসওয়ে মাত্র ৩ বছরের মধ্যেই

Share this article
click me!