সুরার বাজার রমরমা! পুজোতে রাজ্যে রেকর্ড মদ বিক্রি, কালীপুজোর আগে কি দাম বাড়ছে?

পুজোতে রাজ্যে রেকর্ড পরিমাণ মদ বিক্রি হল। বলা চলে, সুরার বাজার একেবার রমরমা। আর কালীপুজো পর্যন্ত দাম বাড়ছে না। পূর্ব নির্ধারিত দামেই মদ কিনতে পারবেন সুরাপ্রেমীরা।

Subhankar Das | Published : Oct 18, 2024 2:56 PM IST

পুজোতে রাজ্যে রেকর্ড পরিমাণ মদ বিক্রি হল। বলা চলে, সুরার বাজার একেবার রমরমা। আর কালীপুজো পর্যন্ত দাম বাড়ছে না। পূর্ব নির্ধারিত দামেই মদ কিনতে পারবেন সুরাপ্রেমীরা।

উৎসবের মরশুমে রাজ্যের বুকে মদ বিক্রি কার্যত, নতুন উচ্চতায় পৌঁছে গেল। জানা যাচ্ছে, এই বছর দুর্গাপুজো উপলক্ষ্যে কলকাতা শহরেই শুধু ১৪৮ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। পিছিয়ে নেই জেলাও।

Latest Videos

মদ থেকে এবার রেকর্ড আয় করেছে রাজ্যের আবগারি দফতর। গত ২০২২-২৩ আর্থিক বছরের তূলনায়, ২০২৩-২৪ আর্থিক বছরে মদ থেকে হাজার কোটি টাকারও বেশি আয় করেছে রাজ্য সরকার। মদ বিক্রিতে কলকাতা ছাড়াও রাজ্যের মধ্যে রেকর্ড গড়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং আলিপুরদুয়ার জেলা।

জানা যাচ্ছে, ২০২৩-২৪ আর্থিক বছরে, মদ বিক্রিতে রাজ্যের আয় বেড়ে হয়েছে ২৩ হাজার কোটি টাকা। কারণ, কর আদায় হয়েছে প্রায় ১৭ হাজার কোটি টাকা।

উত্তরবঙ্গের জলপাইগুড়ি ডিভিশনের অধীনে থাকা কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, দার্জিলিং ও জলপাইগুড়ি জেলা মিলিয়ে ২ হাজার ৬৫৫ কোটি ৭২ লক্ষ টাকার মদ বিক্রি হয়েছে বলে জানা যাচ্ছে।

এদিকে কলকাতাও কাঁপাচ্ছে। শহরের মধ্যে মদ বিক্রিতে দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর কলকাতা৷ সেখানে দুর্গাপুজোর কয়েকদিন মিলিয়ে ৩৮ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। এখানে অন্যান্য মাসে গড়ে ৯০ কোটি টাকার মদ বিক্রি হয়। দক্ষিণ কলকাতায় শুধু পুজোর কয়েকদিনেই মদ বিক্রি হয়েছে ৩৫ কোটি টাকার। তবে কলকাতায় সবচেয়ে বেশি মদ বিক্রি হয়েছে আলিপুরে।

ওদিকে বিধাননগরে বিক্রি হয়েছে প্রায় ৩০ কোটি টাকার মদ। অন্যদিকে, সমস্ত জেলা ধরলে মাসে গড়ে প্রায় ১৭০০ কোটি টাকার মদ বিক্রি হয় রাজ্যে। সেখানে এই বৃহত্তর কলকাতায় মদ বিক্রি হয় ৩০০ কোটি টাকার মতো। সেইসব হিসেবও এবার কার্যত ছাপিয়ে গেছে।

ওদিকে সুরাপ্রেমীদের জন্য আরও সুখবর। কালীপুজো পর্যন্ত বাড়ছে না মদের দাম। একই দামে কেনা যাবে মদ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
'বিশেষ সম্প্রদায়ের ১০ বছরের ছেলে কেন ভাঙল লক্ষ্মী প্রতিমা?' প্রশ্ন তুললেন অগ্নিমিত্রা
কুণাল ঘোষের সঙ্গে বৈঠক নারায়ণ বন্দ্যোপাধ্যায়ের, দেখুন কী বললেন চিকিৎসক | Narayan Banerjee meet Kunal
শিয়ালদহ ইএসআই হাসপাতালে ভয়াবহ আগুন, অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হল ৮০ জন রোগীকে | Sealdah ESI Fire
Burdwan হয়ে রইল ইতিহাসের সাক্ষী! ১ দিনে ৯ জোড়া জমজের জন্ম! Burdwan Medical College-এ অবাক করা ঘটনা!