Recruitment scam casecase: 'অনন্তকাল ধরে তদন্ত চলতে পারে না', ৮৭ দিনের মধ্যে প্রাথমিকে নিয়োগ দুর্নীতির তদন্ত শেষের নির্দেশ আদালতের

বৃহস্পতিবার সাফ জানিয়ে দিল হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। গত ১৯ মাস ধরে তদম্ত চলছে নিয়োগ দুর্নীতি মামলায়।

Ishanee Dhar | Published : Oct 6, 2023 5:09 AM IST

আর ৮৭ দিনের মধ্যে শেষ করতে হবে প্রাথমিকে নিয়োগ দুর্নীতির তদন্ত। বৃহস্পতিবার সাফ জানিয়ে দিল হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। গত ১৯ মাস ধরে তদম্ত চলছে নিয়োগ দুর্নীতি মামলায়। এবার হাইকোর্টের তরফে সাফ জানানো হল,"অনন্তকাল ধরে তদন্ত চলতে পারে না।" ৩১ ডিসেম্বরের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ দিল আদালত। বৃহস্পতিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মামলার শুনানি চলার সময় বিচারপতির ভৎসনার মুখে পড়তে হয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির ডিরেক্টরকক। বিচারপতিসহ উদয় কুমার ও সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে। সেখানে অভিষককে তলব থেকে শুরু করে তদন্তে ধীর গতি নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি। অভিষেককে তলব করার আগে তাঁর নথিপত্র খতিয়ে দেখার পরামর্শ দেয় আদালত।

আগামী সোমবারই সিজিও কমপ্লক্সে হাজিরার নির্দেশ তৃণমূলের সেকেন্ড ইন কমান্ডকে। উল্লেখ্য এর আগেও গত ৩ অক্টোবরই 'লিপস অ্যান্ড বাউন্স' মামলায় জিজ্ঞাসাবাদের জন্য সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। ইডির পক্ষ থেকে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা নাগাদ হাজিরার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে সেই নির্দেশ অমান্য করেন অভিষেক। মঙ্গলবার অভিষেকের নেতৃত্বে ১০০ দিনের কাজে বঞ্চিতদের নিয়ে দিল্লিতে কর্মসূচি ছিল অভিষেকের। ফলত সেদিন যে তিনি যাবেন৷ না সে বিষয় আগেই ইঙ্গিত দিয়েছিলেন অভিষেক। তৃণমূলের অভিযোগ, কর্মসূচির কথা জেনেই ওইদিন অভিষেকে হাজিরা দিতে বলে ইডি। হাজিরা এড়াতে বিশেষ বিচারপতি অমৃতা সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চে যেতে চলেছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দিয়েছিলেন যে, ৩ অক্টোবর অনুসন্ধান এবং তদন্ত যাতে ব্যাহত না হয়, তা নিশ্চিত করতে হবে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অধিকর্তাকে। ২৭ সেপ্টেম্বর অভিষেকের হাজিরা সংক্রান্ত বিষয় নিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করার পরই নাম না করে এই নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সিনহা। এক্ষেত্রে অবশ্য নির্দিষ্ট কোনো নাম উল্লেখ করেননি তিনি।

Share this article
click me!