Madhyamik: মে মাসের প্রথম সপ্তাহেই মাধ্যমিক, লাইন দিয়ে উচ্চমাধ্যমিকের রেজাল্টও

চলতি মাসের শেষেই মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হতে চলেছে। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, ফল প্রকাশের প্রস্তুতি চলছে।

Soumya Gangully | Published : Apr 19, 2024 10:56 AM IST / Updated: Apr 19 2024, 05:13 PM IST

মে মাসের শুরুতেই মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হতে চলেছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলও দ্রুত প্রকাশিত হতে চলেছে। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, 'ফল প্রকাশের জন্য আমাদের প্রস্তুতি প্রায় চূড়ান্ত। পরীক্ষার ৯০ দিনের মধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশিত হতে চলেছে।' উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, 'স্কুল শিক্ষা দফতরকে জানিয়েছি, যখনই ফল প্রকাশের অনুমোদন দেওয়া হবে তখনই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আমাদের সব প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। আমাদের কাছে সব পরীক্ষার্থীর প্রাপ্ত নাম্বার এসে গিয়েছে। অনলাইনে নাম্বার জমা পড়ার কারণে আমাদের সুবিধা হয়েছে। আমরা প্রথমে অনলাইনে ফল প্রকাশ করব। এর ৭ থেকে ১০ দিনের মধ্যে মার্কশিট, সার্টিফিকেট দেওয়া হবে।'

১২ মে-র আগেই ফল প্রকাশ

এবারের মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ২ ফেব্রুয়ারি। মাধ্যমিক পরীক্ষা শেষ হয় ১২ ফেব্রুয়ারি। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। ফলে ১২ মে-র মধ্যেই ফল প্রকাশ করতে হবে। তবে মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে, মে-র শুরুতেই মাধ্যমিকের ফল প্রকাশিত হতে চলেছে। এবার মাধ্যমিক পরীক্ষা দেয় ৯ লক্ষ ২৩ হাজার পড়ুয়া। তারা ফল প্রকাশের অপেক্ষায়।

কলেজে ভর্তি কবে?

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৬ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। এবার প্রায় ৮ লক্ষ পড়ুয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছে। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার পর কলেজে ভর্তি কবে থেকে শুরু হবে, সেটা এখনও জানানো হয়নি। উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের সময় কলেজে গরমের ছুটি থাকতে পারে। সেই সময় ভর্তি প্রক্রিয়া চলবে কি না এথনও জানা যায়নি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Govt Jobs: মাধ্যমিক পাসের পরেই পেতে পারেন কেন্দ্রীয় সরকারি চাকরি, আবেদন করুন এই বিভাগগুলিতে

Indian Post Office Recruitment 2024: ভারতীয় ডাক বিভাগে প্রচুর শূণ্যপদ, মাধ্যমিক পাশেই মিলবে কাজের সুযোগ, লিঙ্ক-সহ রইল বিস্তারিত তথ্য

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কবে বের হচ্ছে? জানা গেল সম্ভাব্য তারিখ

Share this article
click me!