মুখ্যমন্ত্রীর ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই জারি হল বিজ্ঞপ্তি, সোমবার থেকে ছুটি রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান

রবিবার একটি বিশিষ্ট সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান,'সোমবার থেকে সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলছি।

Web Desk - ANB | Published : Apr 16, 2023 10:50 AM IST

মুখ্যমন্ত্রীর কথা মতোই জারি হল বিজ্ঞপ্তি। সংবাদমাধ্যমে ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই সোমবার থেকে ছুটির বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার। প্রবল তাপপ্রবাহের জেরে আপাতত এক সপ্তাহ ছুটি থাকবে রাজ্যের সরকারি ও বেসরকারি সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। বিকাশ ভবনের নির্দেশ অনুযায়ীই পদক্ষেপ নেবে অধ্যক্ষ এবং উপাচার্যরা। শুধুমাত্র ব্যতিক্রম থাকছে পাহাড়। দার্জিলিং এবং কালিম্পং-এ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে না। বিকাশ ভবনের পক্ষ থেকে জানানো হয়েছে, তাপপ্রবাহের কারণে ১৭ এপ্রিলের থেকে এক সপ্তাহ বন্ধ থাকবে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। ছুটি থাকবে স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদেরও। তবে পড়ুয়াদের স্বার্থে স্কুল খোলার পর অতিরিক্ত ক্লাসের ব্যবস্থাও করতে হবে বলে জানানো হয়েছে।

রবিবার একটি বিশিষ্ট সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান,'সোমবার থেকে সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলছি। মানুষের স্বার্থে তো একটা ব্যবস্থা করতেই হবে। সোম থেকে শনি সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করছি ছুটি দিতে। সরকার বিজ্ঞপ্তি জারি করবে।

রবিবার বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা। গাঙ্গেয় বঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আপাতত আগামী সপ্তাহ পর্যন্ত বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রা বৃদ্ধির ক্ষেত্রে হাওয়া অফিসের রিপোর্টে দেখা যাচ্ছে, আগামী দিন পাঁচেক ধরে দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব-একটা বড়সড় বদল ঘটবে না। উত্তরবঙ্গের ক্ষেত্রে, দার্জিলিং জেলার সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রি পেরিয়ে গিয়ে এখন প্রায় ২৫ ডিগ্রি পেরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। প্রত্যেক দিনই প্রায় ১-২ ডিগ্রি করে বৃদ্ধি পাচ্ছে দার্জিলিঙের তাপমাত্রা। জলপাইগুড়ি, কালিম্পং সহ সমস্ত জেলাতেই চড়তে শুরু করেছে পারদ। রবিবার উত্তরবঙ্গের আকাশ একেবারেই শুকনো থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পার্বত্য বঙ্গেও আগামী দিন পাঁচেক ধরে তাপমাত্রার খুব-একটা বড়সড় বদল ঘটবে না বলে জানানো হয়েছে। তবে, রবিবারের পর সোমবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং জেলায় ১৭ তারিখ বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর, তবে, সেই বৃষ্টির পরিমাণ থাকবে খুবই সামান্য। ১৭ তারিখের পর আবহাওয়া ফের শুষ্ক হয়ে যাবে। আসন্ন সপ্তাহে আর বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না।

Share this article
click me!