রাজ্যে হুড়মুড়িয়ে বাড়ছে বাল্য বিবাহের সংখ্যা! নাবালিকা অন্তঃসত্ত্বা হওয়ার ঘটনাও দাপিয়ে বাড়ছে , দুশ্চিন্তায় প্রশাসন

রাজ্যে হুড়মুড়িয়ে বাড়ছে বাল্য বিবাহের সংখ্যা! নাবালিকা অন্তঃসত্ত্বা হওয়াও বাড়ছে দাপিয়ে, দুশ্চিন্তায় প্রশাসন

Anulekha Kar | Published : Jul 9, 2024 1:57 PM IST / Updated: Jul 09 2024, 07:48 PM IST

প্রতি বছর মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় নাম থাকে পূর্ব মেদিনীপুর জেলা। বোর্ডের পরীক্ষাগুলোয় পাশের হারও বেশি থাকে এই জেলার। কিন্তু জানলে অবাক হবেন এই জেলাতেই সব থেকে বেশি বাল্য বিবাহ হয়। অন্যান্য জেলার তুলনায় বাল্য বিবাহের হার এই জেলায় অনেক বেশি। শুধু তাই নয় এই জেলাতেই নাবালিকারা সব থেকে বেশি অন্তঃসত্ত্বা হয়। সাম্প্রতিক কালে এই ঘটনা আরও হুড়মুড়িয়ে বেড়েই চলেছে।

তথ্য অনুযায়ী ২০২৩ সালের এপ্রিল মাস থেকে ২০২৪-এর ৩১ মার্চ পর্যন্ত ১৫-১৯ বছরের মোট ৮৬৫ জন মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। এর মধ্যে ১৮ বছরের নীচে বিয়ে হয়েছে ৬০০ জন মেয়ের। দাপিয়ে বাড়ছে নাবালিকার অন্তঃসত্ত্বার সংখ্যাও। ২০২৪এর জুন মাস পর্যন্ত মোট ৬০ জন নাবালিকা মেয়ে গর্ভবতী হয়েছেন। এই সংখ্যাটা ভয়ঙ্কর বলে জানিয়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

Latest Videos

বিশেষ করে কাঁথি ১ ও ৩ নম্বর ব্লক, পটাশপুর, চন্ডীপুর, খেজুরি, দেশপ্রাণ, রামনগর, এগরা এবং নন্দীগ্রাম এলাকায় এই ধরনের ঘটনা ভীষণ ভাবে বাড়ছে। জেলা শিশু সুরক্ষা কমিশন সূত্রে জানা গিয়েছে, যে মোট ২৯ টি থানায় নাবালিকা মেয়ের বিয়ের অভিযোগ পাওয়া গিয়েছে। নাবালিকাদের বিয়ে ঠেকাতে রাজ্য সরকারের প্রকল্প রয়েছে। এত সচেতনতা থাকা সত্তেও কেন এই ধরনের ঘটনা বাড়ছে তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |