আটকে রয়েছে হাজার হাজার শিক্ষকের বদলির আবেদন! কবে খুলছে 'উৎসশ্রী' পোর্টাল? কড়া নির্দেশ বিচারপতি সিনহার

আটকে রয়েছে হাজার হাজার শিক্ষকের বদলির আবেদন! কবে খুলছে 'উৎসশ্রী' পোর্টাল? কড়া নির্দেশ বিচারপতি সিনহার

Anulekha Kar | Published : Jul 30, 2024 4:48 AM IST

যাতে বাড়ির কাছে বদলি নিতে পারেন শিক্ষক-শিক্ষিকারা সরকারের কাছে আবেদন জানাতে পারেন তার জন্য রাজ্য সরকার চালু ছিল বিশেষ পোর্টাল 'উৎসশ্রী'। এই পোর্টালের মাধ্যমে বদলির আবেদন জানান বদলি পানও। কিন্তু এই বদলি নিয়ে একাধিক মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে।

২০২২ সালে ২৯ সেপ্টেম্বর থেকে বন্ধ রয়েছে এই পোর্টাল। ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত উৎসশ্রী পোর্টাল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। যার ফলে বহু শিক্ষকের বদলি এখনও বন্ধ রয়েছে।

Latest Videos

এই কারণেও হাইকোর্টে দায়ের করা হয়েছে একর পর এক মামলা। সোমবার এমনই এক মামলার শুনানিতে রাজ্যের কাছে উৎসশ্রী পোর্টাল খোলার আবেদন করা হয়েছে। এই ব্যপারে পোর্টাল খোলার ব্যাপারে তথ্য তলব করলেন বিচারপতি অমৃতা সিনহা।

এ প্রসঙ্গে মামলার বিচারপতি রাজা শেখর মান্থার নির্দেশ দেন, পোর্টাল বন্ধ থাকলে বদলি বন্ধ থাকতে পারে না। অফলাইনে বদলির আবেদন নিতে হবে পর্ষদকে।

এরপর প্রাথমিক শিক্ষা সংক্রান্ত একটি মামলার প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী জানান, "অফলাইনে বহু বদলি সংক্রান্ত আবেদন জমা পড়েছে। যা কার্যকর করতে একাধিক তথ্য প্রয়োজন। আর ওই তথ্য না পেলে বদলির আবেদন কার্যকর করা অসম্ভব। সেকারণেই উৎসশ্রী পোর্টাল খুলে দেওয়ার জন্য রাজ্যের কাছে আবেদন জানিয়েছে পর্ষদ। কিন্তু সেই আবেদনের প্রেক্ষিতে রাজ্যের তরফে এখনও কোনও জবাব মেলেনি।"

এরপর বিচারপতি সিনহা নির্দেশ দিয়েছেন যে, ঠিক কত দিনের মধ্যে উৎসশ্রী পোর্টাল খোলা হবে সেই প্রসঙ্গে পর্ষদকে সেই সংক্রান্ত তথ্য জানাতে হবে। এরপরই বদলি সংক্রান্ত মামলার বিষয়ে সিদ্ধান্ত নেবে আদালত।"

 

 

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |