পাকাপাকিভাবে দল ও রাজনীতিকে বিদায়, নয়া ঘোষণা নিয়োগ দুর্নীতি কান্ডের অন্যতম নাম বিভাস অধিকারীর

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যের গ্রেফতারির পরই গত ১৫ অক্টোবর কার্তিক বোস স্ট্রিটের ফ্ল্যাটে তল্লাশি চালিয়েছিল ইডি। তারপর থেকেই ফ্ল্যাটটি সিল করা ছিল।

Web Desk - ANB | Published : Mar 1, 2023 10:34 AM IST

নিয়োগ দুর্নীতি কাণ্ডে দিন কয়েক থেকেই সংবাদের শিরোনামে তৃণমূলের বীরভূমের নলহাটি ২ নম্বর ব্লক সভাপতি বিভাস চন্দ্র অধিকারী। তিনি নিজের গ্রাম কৃষ্ণপুর গ্রামে ঠাকুর অনুকূল চন্দ্রের সুবিশাল আশ্রম গড়ে তুলেছেন। ঠাকুরের জন্মস্থান বাংলাদেশের হিমাইতপুর গ্রামের মন্দিরের আদলে মন্দির গড়েছেন বিভাসবাবু। তাই গ্রামের নাম দেওয়া হয়েছে নব হিমাইতপুর। আপাদমস্ত ঠাকুর ভক্ত বিভাসবাবু সিউড়ি সদরের চন্দ্রপুর গ্রামেও ঠাকুরের আশ্রমের পাশাপাশি একটি মেডিক্যাল কলেজ গড়ে তুলছেন। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার জমি কেনাবেচার জন্য রাজস্ব মকুব করে দিয়েছেন।

রাজনীতি থেকে সন্ন্যাস নেওয়ার কথা ঘোষণা করে ব্লক সভাপতি থেকে তিনি পদত্যাগ করেছিলেন আগেই। কিন্তু দল তাকে ছাড়তে নারাজ। এবার পাকাপাকিভাবে দল ছেড়ে ঠাকুরের আদর্শ প্রচারের জন্য সময় দেওয়ার কথা ঘোষণা করলেন বিভাস চন্দ্র অধিকারী। তবে নিয়োগ দুর্নীতি পিছু ছাড়ছে না বিভাস চন্দ্র অধিকারীকে। মাস দুয়েক আগে তার কলকাতার বৈঠকখানা রোডের বাড়ি ইডি সিল করে দিয়েছিল। মঙ্গলবার সেই বাড়ির দরজা খুলে দেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে বিভাসবাবু বলেন, "ইডি আমার সমস্ত কাগজপত্র দেখে খুশি। তারা পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন নিয়োগ দুর্নীতির সঙ্গে আমার কোন যোগ নেই। আমি সিবিআই এবং ইডির তদন্তে খুশি। আমাকে যতবার ডাকা হবে আমি হাজিরা দিতে প্রস্তুত। তবে আবারও বলছি আমি নিয়োগ দুর্নীতিতে যুক্ত নই। যারা আমার নাম মুখে আছেন তারা আমাকে চেননও না। আমিও তাদের চিনি না। তবে আমার ডিএড কলেজ থাকার সুবাদে মানিক ভট্টাচার্যের সঙ্গে সম্পর্ক ছিল"।

রাজনীতিতে সন্ন্যাস নেওয়ার বিষয়ে তিনি বলেন, "রাজনীতি এবং ঠাকুরের সেবা একসঙ্গে হয় না। তাছাড়া ঠাকুর বলেছিলেন আর্য ভারতবর্ষ গঠন করতে হবে। ২০১৯ সালে আমার বড়সড় পথ দুর্ঘটনা ঘটেছিল। ঠাকুরের কৃপায় বেঁচে রয়েছি। এখনও আমার চিকিৎসা চলছে"।

কলকাতার বাড়ি সিল খুলে দেওয়া প্রসঙ্গে বিভাসবাবু বলেন, "ওই ফ্ল্যাট ঠাকুরের নামে রয়েছে। গ্রাম গঞ্জ থেকে যে সমস্ত সদস্য চিকিৎসার জন্য কলকাতায় যাবে তাদের ওই ফ্ল্যাট মাথা গোঁজার ঠাঁই। তাছাড়া আমিও চিকিৎসা করাতে গিয়ে ওখানে থাকি। তাই ইডির কাছে ফ্ল্যাটের সিল খুলে দেওয়ার আবেদন করেছিলাম। সেই আবেদনে সাড়া দিয়ে ইডি ফ্ল্যাটের সিল ভেঙে খুলে দিয়েছে। "

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যের গ্রেফতারির পরই গত ১৫ অক্টোবর কার্তিক বোস স্ট্রিটের ফ্ল্যাটে তল্লাশি চালিয়েছিল ইডি। তারপর থেকেই ফ্ল্যাটটি সিল করা ছিল। এবার আবারও সেই বন্ধ ফ্ল্যাটে তল্লাশি শুরু হয়েছে।

ইডি সূত্রের খবর বিভাস অধিকারী একটি বিএড কলেজ চালাতেন। সেখানে মোটা টাকার বিনিময়ে ভর্তি নেওয়া হত, পাল্টা প্রতিশ্রুতি দেওয়া হত চাকরি পাইয়ে দেওয়ার। সূত্রের খবর বিভাস অধিকারী মানিক ভট্টাচার্যের ঘনিষ্ট। আবার নিয়োগকাণ্ডে ধৃত কুন্তলের দাবি তাপস মণ্ডলের মত বিভাসও একজন এজেন্ট হিসেবে কাজ করত। একটি সময় নলহাটি দুই নম্বর ব্লকের তৃণমূল কংগ্রেসের সভাপতি ছিলেন। তবে বর্তমানে রাজনীতির সঙ্গে তঁর কোনও যোগ নেই বলেও দাবি করেছেন তিনি। সূত্রের খবর ২০২০ সালে থেকে কেন্দ্রীয় সরকারের একটি সংস্থার ডিরেক্টর হিসেবে রয়েছেন।

Share this article
click me!