কন্যাশ্রী এবং রূপশ্রীকে দরাজ সার্টিফিকেট ইউনিসেফের, রাজ্যের আর্থ সামাজিক উন্নয়নকে ভূয়সী প্রশংসা

আবারও বিশ্বের দরবারে প্রশংসা পেল রাজ্য সরকারের প্রকল্প। কন্যাশ্রী এবং রূপশ্রীর প্রশংসায় রীতিমতো পঞ্চমুখ ইউনিসেফ (Unicef)।

Subhankar Das | Published : Sep 21, 2024 1:16 PM IST / Updated: Sep 21 2024, 07:25 PM IST

আবারও বিশ্বের দরবারে প্রশংসা পেল রাজ্য সরকারের প্রকল্প। কন্যাশ্রী এবং রূপশ্রীর প্রশংসায় রীতিমতো পঞ্চমুখ ইউনিসেফ (Unicef)।

সম্প্রতি বণিকসভা সিআইআই, ‘ইমপ‌্যাক্ট ইস্ট, ২০২৪ কনক্লেভ’নামে একটি অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে উপস্থিত ছিলেন ইউনিসেফ-এর চিফ ফিল্ড অফিসার মঞ্জুর হোসেন। তিনি সামাজিক উন্নয়নে কন‌্যাশ্রী এবং রূপশ্রী প্রকল্পের উজ্জ্বল ভূমিকার কথা বলেন।

Latest Videos

সেইসঙ্গে, শিশুবান্ধব সমাজ তৈরির জন্য সরকারি প্রচেষ্টার প্রশংসা করে তিনি জানান, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে জুটি বেঁধে কাজ করছে এখানকার সরকার। সমাজসেবামূলক কাজে ব্যবহার করা হচ্ছে সিএসআর ফান্ড। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পমহলের স্বনামধন্য ব‌্যক্তিত্বরা। 

টাটা স্টিলের তরফে ছিলেন সৌরভ রায়, বি জি সমাদ্দার অ‌্যান্ড সন্স-এর থেকে দেবাশিস দত্ত এবং জিন্দাল স্টিলের প্রশান্ত কুমার হোতা সহ প্রমুখরা আসেন এই অনুষ্ঠানে। এদিনের অনুষ্ঠানে পঞ্চাশটিরও বেশি স্বেচ্ছাসেবী সংগঠন অংশ নেয়। কিছুদিন আগে কন‌্যাশ্রী দিবসের অনুষ্ঠানেও ইউনিসেফের প্রশংসা কুড়িয়েছিল রাজ্যের একাধিক সামাজিক প্রকল্প। 

এমনকি, কন্যাশ্রীর মতো মেয়েদের স্বনির্ভর করার প্রকল্প শুধু ভারত নয়, সমগ্র বিশ্বে ছড়িয়ে দেওয়ার প্রয়োজন আছে বলেও জানায় ইউনিসেফ। ইউনিসেফের প্রতিনিধি আরিয়ান দে ওয়াগত বলেন, “কন‌্যাশ্রী প্রকল্প নারীদের সশক্তিকরণে বড় ভূমিকা নিয়েছে। শিশুদের পুষ্টি, বৃদ্ধি নিয়ে ইউনিসেফ যে সমস্ত কাজ করছে, সেগুলি কন‌্যাশ্রীর কারণে আগের থেকে অনেক বেশি সফল হচ্ছে। এই প্রকল্প কিশোরীদের উচ্চশিক্ষায় উৎসাহিত করছে। বাল্যবিবাহ রোধে একটি বড় ভূমিকা নিচ্ছে।”

প্রসঙ্গত, গত ২০১৩ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প চালু করেন। যা ইউনেসকোতে সেরার শিরোপা অর্জন করে। কন‌্যাশ্রী এখন গোটা দেশের কাছে একটি দৃষ্টান্ত। তা যেন আরও একবার প্রমাণিত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'Dev বাবুর মাষ্টার প্ল্যানে ডুবে গেছে ঘাটাল' #suvenduadhikari #ghatal #flood
'ন্যায়-বিচারের সবচেয়ে বড় কাঁটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়' বিস্ফোরক দিলীপ ঘোষ | Dilip Ghosh
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
জাল গোটাচ্ছে! CBI দপ্তরে Sandip Ghosh ঘনিষ্ঠ চিকিৎসক বিরূপাক্ষ বিশ্বাসের হাজিরা | RG Kar News Live
হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar