'পুলিশ অনুমোদিত রুট দিয়েই মিছিল গিয়েছিল', মমতার অভিযোগের পাল্টা দিলেন বিজেপির অমিত মালব্য ও ভিএইচপি নেতা

হাওড়ার মিছিলকারীরা পুলিশ অনুমোদিত রুট মানেনি, বলে অভিযোগ মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। মমতার অভিযোগ উড়িয়ে দিলেন বিশ্ব হিন্দু পরিষদ নেতা।

 

Web Desk - ANB | Published : Mar 31, 2023 10:42 AM IST / Updated: Mar 31 2023, 04:13 PM IST

রাম নবমীর মিছিল ঘিরে বৃহস্পতিবার থেকেই উত্তপ্ত হাওড়া। শুক্রবারও বেশ কিছু এলাকয় আশান্তি তৈরি হয়। এই অবস্থায় অশান্তির কারণ হিসেবে মুখ্মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মিছিলকারীদের মিছিলের রুপ পরিবর্তনকেই দাবি করেছেন। মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেছেন, সংখ্যালঘু এলাকা দিয়ে মিছিল নিয়ে যাওয়ার অনুমতি পুলিশ দেয়নি। তারপরেও সেখানে প্রচুর মানুষ চলে যাওয়ায় পরিস্থিতি হিংসাত্মক হয়ে ওঠে। কিন্তু মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের তীব বিরোধিতা করেছেন বিশ্ব হিন্দু পরিষদের ইন্দ্র দেও দুবে। তিনি জানিয়েছেন পুলিশ যে যে রুট নিয়ে যে যে সময় যাওয়ার অনুমতি দিয়েছিল তা অক্ষরে অক্ষরে মেনে চলা হয়েছে।

বিশ্ব হিন্দু পরিষদের ইন্দ্র দেও দুবে জানিয়েছেন, প্রশাসনের সঙ্গে বারবার কথা বলেছেন। তিন দিন ধরেই রুট তৈরি করেছেন প্রশাসনের সঙ্গে আলোচনা করে। তিনি আরও বলেন প্রশাসন যে রুট তাদের দিয়েছিল সেই রুট দিয়েই মিছিল গিয়েছে। হাওড়ার পুলিশ কমিশনারের সঙ্গেও তিনি বারবার যোগাযোগ করেছেন। তিনি আরও জামান কাজিপাড়ায় মুসলিম সম্প্রদায়ের মানুষ তাঁদের মিছিলে অংশগ্রহণকারীদের সরবত খাইয়েছে। তারপর শিবপুর থানার সময় তাঁদের মিছিলের ওপর পাথর ছোঁড়ায় হয়। ইন্দ্র দেও দুবে আরও জানিয়েছেন, পুলিশ তাঁদের সঙ্গে ছিল, তাঁরা যদি রুট বদল করেন তাদের পুলিশ কেন সঠিক পথে পরিচালিত করনি? প্রশ্ন তুলেছেন বিশ্ব হিন্দু পরিষদ সদস্য। তিনি আরও প্রশ্ন, তাঁদের সঙ্গে শিশু ও মহিলারা ছিল। তাঁরা নিজেদের মিছিল থেকে কেন অশান্তি করবেন। ইন্দ্র দেও দুবে জানিয়েছেন তাঁরা শান্তিপ্রিয় মানুষ। তাই মিছিলের স্লোগান কী হবে তারও তালিকা আগে থেকেই পুলিশকে দিয়ে দেওয়া হয়েছিল। গতবারের রাম নবমীর দিন এমন অশান্তির কথা স্মরণ করে তিনি পুলিশকে তাঁদের সঙ্গে থাকার আবেদন জানিয়েছেন। ইন্দ্র দেও আরও বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ পুরোপুরি ব্যর্থ হয়েছে। তিনি আদালতে যাওয়ারও হুমকি দিয়েছেন, বলেছেন তাঁর কাছে সমস্ত কাগজপত্র রয়েছে।

হওড়ায় রাম নবমীর মিছিল থেকে আশান্তিকে কেন্দ্র করে সরব হয়েছেন বিজেপি নেতা অমিত মালব্য। তিনি সোশ্যাল মিডিয়ায় ঘটনার তীব্র নিন্দা করেছেন। বলেছেন, বিই কলেজ থেকে রামকৃষ্ণপুর ঘাট পর্যন্ত রাম নবমীর শোভাযাত্রা বের করার সমস্ত অনুমতি বিশ্ব হিন্দু পরিষদের কাছে ছিল। তাঁরা অনুমোদিত রাস্তা দিয়েই মিছিল নিয়ে যাচ্ছিল। মিছিলে অংশগ্রহণকারীদের নিরাপত্তা দিতে ব্যর্থ রাজ্য প্রশাসন। তিনি আরও বলেন, মমতার প্রশাসন তদন্ত ও আইনপ্রয়োগকারী সংস্থার পক্ষপাতিত্ব করেছিল। এটি খুবই লজ্জাজনক ঘটনা।

 

 

এদিন মমতা আরও বলেন, এই কাজ কোনও হিন্দুদের নয়। বিজেপি ও বিজেপির অনুসারী দলগুলি হাওড়ার দাঙ্গার সঙ্গে যুক্ত বলেও অভিযোগ করেন মমতা। তিনি বলেন যারা অশান্তি করেছে তাদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে। ইতমধ্যেই ৩০জনের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি চলছে বলেও অভিযোগ করেন তিনি। মমতা বলেন, হাওড়ার দাঙ্গার ঘটনার সঙ্গে যারা যুক্ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কারণ তিনি বলেন এই ঘটনার মূল চক্রীদেরও খুঁজে বার করার চেষ্টা করা হবে। তিনি আরও বলেন কোনও ধর্মীয় মিছিলে আগ্নেয়াস্ত্র নেওয়া হয় না। কিন্তু হাওড়ার মিছিলে আগ্নায়াস্ত্র ছিল। এই কাজ গুন্ডারা করে বলেও দাবি করেন তিনি। বিজেপি এক মাস আগে থেকেই প্ল্যানিং করে দাঙ্গা লাগানোর চেষ্টা করেছে।

আরও পড়ুনঃ

বিজেপি পরিকল্পনা করে হাওড়ায় দাঙ্গা পরিস্থিতি তৈরি করেছে, 'নাটেরগুরু ' বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস মমতার

রাম নবমীর মিছিল ঘিরে অগ্নিগর্ভ পরিস্থিতি হাওড়ায়, শিবপুরে নামল বিশাল পুলিশ বাহিনী

রাম নবমী উৎসবে সামিল অযোধ্যা থেকে বীরভূম, বিশেষ কুমারী পুজোর আযোজন যোগীর - দেখুন সেরা ছবিগুলি

 

Share this article
click me!