২ ডিগ্রি কমে গেল কলকাতার তাপমাত্রার, যাওয়ার আগে এক ধাক্কায় ঠাণ্ডা বাড়াচ্ছে শীত

সোমবার ২১ ডিগ্রি, তারপর মঙ্গলবার ১৭ ডিগ্রি এবং সবশেষে বুধবার একেবারে ১৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেল কলকাতার তাপমাত্রা। 

Web Desk - ANB | Published : Feb 15, 2023 3:33 AM IST / Updated: Feb 15 2023, 11:50 AM IST

তাপমাত্রা চড়চড় করে বেড়ে গিয়ে একেবারে গরমকালের মতো হাঁসফাঁস ধরিয়ে দিলেও শীত কিন্তু এখনও জানান দিচ্ছে যে, গ্রীষ্মের সময় এখনও আসেনি। চলতি সপ্তাহের রবিবারে তাপমাত্রার যে ঊর্ধ্বগতি লক্ষ্য করা গিয়েছিল, মঙ্গলবার থেকে বোঝা গেল যে সেই গতি একেবারেই উলটো। বুধবার এসে সেই বিমুখ গতিতে একেবারে স্পিড বাড়ালো তাপমাত্রার পারদ। ফলত, প্রায় মধ্যরাত থেকে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকাগুলিতে কাঁপুনি ধরাচ্ছে শীত।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে গেল ১৫ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকের চেয়ে একেবারে ২ ডিগ্রি কম। মঙ্গলবার এই তাপমাত্রাই ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াসে, তার আগেরদিন সোমবার যা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াসে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা, যা মঙ্গলবার হয়েছিল প্রায় ২৯ ডিগ্রি সেলসিয়াস, বুধবার তা পৌঁছতে পারে মাত্র ২৭.৪ ডিগ্রি সেলসিয়াসে, স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রাতের দিকের তাপমাত্রার আপাতত কোনও পরিবর্তন হবে না বলেই আশা করা যাচ্ছে। আগামী ৩ থেকে ৫ দিন পর্যন্ত তাপমাত্রার গতিবিধি একই রকম চলবে। ৩-৫ দিন পর থেকে তাপমাত্রার পারদ ধীরে ধীরে ঊর্ধ্বমুখী হবে।

উত্তরবঙ্গে দার্জিলিং জেলায় আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৪.৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি এবং সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ১২.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। অন্যদিকে, কালিম্পং জেলায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ১৯ ডিগ্রি সেলসিয়াস, এই মাত্রাও স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি ওপরে। উত্তরবঙ্গেও আগামী ৩-৪ দিন পর থেকে তাপমাত্রা ধীরে ধীরে ঊর্ধ্বমুখী হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই আপাতত বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই। দুই বঙ্গেই আবহাওয়া শুষ্ক এবং আকাশ পরিষ্কার থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন-
পেট্রোল-ডিজেলের দামে ওঠাপড়া, নাকি মূল্যবৃদ্ধির বাজারেও তেলের দরে লাগাম? দেখে নিন আজকের রেট
‘তোমার হাসিতে ডুবে যেতে দাও’, ভালোবাসা দিবসে বাহুডোরে বাঁধা শোভন-বৈশাখী, সোশ্যাল মিডিয়া ছেয়ে গেল আলিঙ্গনের ছবিতে

কোনও ষড়যন্ত্রেই বিজেপিকে দমানো যাবে না: বিবিসি তথ্যচিত্র এবং হিন্ডেনবার্গ রিপোর্টকে একযোগে আক্রমণ অমিত শাহের

Share this article
click me!