Weather News: দক্ষিণে বৃষ্টি বাড়লেও উত্তরে আগের তুলনায় বৃষ্টি থাকবে সামান্য কম, দেখে নিন কোন কোন জেলায় জারি হয়েছে সতর্কতা

দক্ষিণে বৃষ্টির পরিমান বাড়লেও উত্তরে আগের তুলনায় কমবে বৃষ্টির পরিমাণ। হিমালয় পাদদেশ সংলগ্ন জেলাগুলিতে বেশি বৃষ্টি হবে।

Web Desk - ANB | Published : Jul 26, 2023 10:17 AM IST

আজ থেকেই বাড়বে বৃষ্টি। আর মাত্র কয়েক ঘন্টার মধ্যেই বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তবে কলকাতায় আজ দিনভরই বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর। তবে টানা বৃষ্টির সম্ভাবনা নেই। বুধবার থেকে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে বলেও জানানো হয়েছিল। তালিকায় থাকছে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলির নামও। দক্ষিণে বৃষ্টির পরিমান বাড়লেও উত্তরে আগের তুলনায় কমবে বৃষ্টির পরিমাণ।হিমালয় পাদদেশ সংলগ্ন জেলাগুলিতে বেশি বৃষ্টি হবে। অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

আবহাওয়া দফতর জানাচ্ছে পশ্চিমী ঝঞ্ঝার কারণে আগামী কয়েকদিনে দেশের বিভিন্ন অংশে ভারী বৃষ্টি হতে পারে। শুধু তাই নয় গভীর নিম্নচাপ ক্ষেত্র খুব তাড়াতাড়ি নিম্নচাপে পরিণত হবে বলেও জানা যাচ্ছে। দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপ এরপর অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূল বরাবর এগিয়ে আসবে। বুধবারের পর বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি চলবে একটানা রবিবার পর্যন্ত।

বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ থাকবে ৮৫ শতাংশ৷ অন্যদিকে, উত্তরবঙ্গে, কালিম্পং ও আলিপুরদুয়ার জেলায় আজ মাঝারি থেকে ভারী (৭ থেকে ১১ সেন্টিমিটার) বৃষ্টি হবে। অন্যান্য জেলাতেও বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ি আলিপুরদুয়ার, কালিম্পং ও কোচবিহার জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। পার্বত্য বঙ্গের অন্যান্য জেলাগুলিতেও মাঝারি বৃষ্টিপাত চলবে শনিবার পর্যন্ত।

Share this article
click me!