Weather News: চৈত্রেই বর্ষার আমেজ, আবহাওয়ার খামখেয়ালিপনায় মার্চ মাসে গায়ে উঠেছে সোয়েটার

অকাল বর্ষণে ভাসল কলকাতাসহ রাজ্যের বিস্তীর্ণ এলাকা। আরও বৃষ্টির পূর্ভাবার রয়েছে। বৃষ্টির কারণে তাপমাত্রার পারদও নিম্নগামী। শুক্রবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

 

Saborni Mitra | Published : Mar 21, 2024 10:28 AM IST / Updated: Mar 21 2024, 03:59 PM IST

19
কলকাতায় বৃষ্টি

চৈত্রমাসের শুরুতেই বর্ষার মতই বৃষ্টিতে ভিজল কলকাতা ও পাশ্ববর্তী এলাকা। শুক্রবার পর্যন্ত বৃষ্টির পূর্ভাবাস।

29
বদলে যাচ্ছে অবহাওয়া?

চৈত্রমাসে সকাল থেকেই তাপমাত্রার পারদ চড়তে থাকে। দুপুরে অসহ্য গরম থাকে। সন্ধ্যের দিকে প্রবল ঝড়বৃষ্টি নিয়ে আসে কালবৈশাখী। কিন্তু এবার সবই উলটপুরাণ।

39
তাপমাত্রার পারদ নির্মগামী

আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইট অনুযায়ী বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি কম। আর বুধবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১৩ ডিগ্রি কম। বুধবার সকাল থেকেই ছিল ঠান্ডার আমেজ।

49
দক্ষিণবঙ্গে বৃষ্টি

শুধু কলকাতা নয়। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গেই বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে বলেও আসা রয়েছে। কিন্তু বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের সব জেলার তাপমাত্রাই স্বাভাবিকের তুলনায় অনেকটাই নিচের দিকে রয়েছে।

59
চৈত্রে সোয়েটার

তাপমাত্রা এই পরিবর্তনের কারণে চৈত্র মাসেও অনেকেই রাস্তায় বার হচ্ছে সোয়েটার পরে। বাড়িতে থাকলেও হালকা চাদর ব্যবহার করতে হচ্ছে। মাথার ওপর ফ্যান হালকা করে ঘুরলেও এসি চালানোর প্রয়োজন এখনও তেমন হচ্ছে না।

69
বৃষ্টির কারণ

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত যে কোনও জায়হার বাস্তাতের উৎপত্তির কেন্দ্রস্থান। এই বিপরীত ঘূর্ণাবর্তের অবস্থান যত দূরে হবে ততই বৃষ্টির সম্ভাবনা কমে। ঝাড়খণ্ড থেকে দক্ষিণ অসম পর্যন্ত একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সেই কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প এই রাজ্যে প্রবেশ করছে। আর সেই কারণে তাপমাত্রাও নিম্নগামী হবে।

79
শুক্রবার থেকে স্বাভাবিক

আগামিকাল, শুক্রবার থেকে তাপমাত্রার পারদ কিছুটা চড়তে পারে। সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির আশেপাশে থাকবে বলেও পূর্বাভাস। পশ্চিমের জেলাগুলি তাপমাত্রা ৩৫ ডিগ্রির কাছে যেতে পারে। তবে শনিবার থেকে আবহাওয়া স্বাভাবিক হতে পারে।

89
উত্তরবঙ্গের আবহাওয়া

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী উত্তরের কয়েকটি দেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

99
আবহাওয়া নিয়ে তপ্ত সোশ্যাল মিডিয়ায়

অকাল বৃষ্টির কারণে পরিবেশের তাপমাত্রার কমলেও উত্তপ্ত সোশ্যাল মিডিয়া। ইতিমধ্যেই আবহাওয়া নিয়ে তৈরি হয়েছে একাধিক মিম। যা রীতিমত ভাইরাল হয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos