Weather News: ইদের দিনেই মিলতে পারে স্বস্তি, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ১৩ জেলায় বৃষ্টির সম্ভাবনা

আবহাওয়ার এই ভোল বদলের পূর্বাভাস আগেই দিয়েছিল হাওয়া অফিস। রবিবার ও সোমবার কলকাতায় বৃষ্টি হতে পারে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : Apr 21, 2023 11:13 AM IST

দহন জ্বালা শেষে অবশেষে মুক্তি। স্বস্তির বৃষ্টিতে ভিজতে পারে শহর কলকাতা। ইদে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। শেষ কয়েক সপ্তাহের প্রখর রোদের দেখা নেই শুক্রবার। কমেছে তাপমাত্রাও। কলকাতা সংলগ্ন এলাকায় ইতিমধ্যেই শুরু হয়েছে কয়েক পশলা বৃষ্টি। আবহাওয়ার এই ভোল বদলের পূর্বাভাস আগেই দিয়েছিল হাওয়া অফিস। রবিবার ও সোমবার কলকাতায় বৃষ্টি হতে পারে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। তবে তার আগে শুক্রবার থেকেই বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে একাধিক জেলায়।

গত কয়েকদিন ধরে প্রবল গরমে হাঁসফাস করছে রাজ্যবাসী। বেলা বাড়তেই লু বইছে রাজ্যের একাধিক জেলায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে। অবশেষে ইদের দিনেই কমবে দহন জ্বালা। চলতি সপ্তাহের শেষে থেকে বৃষ্টি হতে পারে বঙ্গ জুড়ে। আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে বৃষ্টিপাত। পাশাপাসি ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও আরও বাড়তে পারে হাওয়ার গতিবেগ। ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারও হতে পারে হাওয়ার গতিবেগ। কলকাতার পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। শুধু দক্ষিণবঙ্গ নয় বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের একাধিক জেলায়ও। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদহেও বৃষ্টি হতে পারে। বইতে পারে ঝোড়ো হাওয়াও।

৮ দিন এক নাগাড়ে তাপমাত্রার পারদ রইল ৪০ ডিগ্রির আশপাশে। শেষ বার এপ্রিল মাসে কলকাতায় এমন গরম পড়েছিল সাত বছর আগে। বৃহস্পতিবার রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় শীর্ষে ছিল বাঁকুড়া। সেখানে তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছিল ৪৪.৩ ডিগ্রি সেলসিয়াসে। এ ছাড়া, রাজ্যের আরও ২০টি শহরে তাপমাত্রা বৃহস্পতিবারও ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস কিংবা তার চেয়ে বেশি। গত ১৩ এপ্রিল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার পর থেকে বৃহস্পতিবার, ২০ এপ্রিল পর্যন্ত শহরের সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ৪১ ডিগ্রি সেলসিয়াস, ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস, ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস, ৪০ ডিগ্রি সেলসিয়াস, ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস, ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস এবং ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস। এই

আরও পড়ুন - 

ছাড়াল গরমের সব রেকর্ড, শহরকে ভেজাতে কবে আসছে বৃষ্টি-সুখবর দিলেন আবহবিদরা

প্রখর দাবদাহ থেকে নিস্তার শীঘ্রই, ইদেই ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি

তীব্র দাবদাহে স্বস্তির খবর, বৃষ্টিতে ভিজবে উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গই

Share this article
click me!