বৃহস্পতিবার উত্তরবঙ্গের সাথে দক্ষিণবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস, তীব্র গরম থেকে স্বস্তি মিলবে কবে?

হাওয়া অফিসের রিপোর্ট বলছে, উত্তর থেকে দক্ষিণ, বঙ্গের উভয় পার্শ্বেই বৃহস্পতিবার গরম পৌঁছবে চরমে। উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেরও বেশ কিছু জেলায় বৃষ্টি হবে বলেও জানানো হচ্ছে। 

Web Desk - ANB | Published : May 11, 2023 2:18 AM IST

ঘূর্ণিঝড় মোকার (Cyclone Mocha) প্রভাবে খুব বেশি প্রভাবিত হবে না পশ্চিমবঙ্গ। বৃহস্পতিবার বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় জন্ম নিলেও তার অভিমুখ থাকতে পারে বাংলাদেশ ও মায়ানমার উপকূলের দিকে। ঝড়ের তাণ্ডব থেকে মানুষজনকে বাঁচাতে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ সহ পশ্চিমবঙ্গেও গাঙ্গেয় জেলাগুলিতে চলছিল চূড়ান্ত প্রশাসনিক তৎপরতা। বহু এলাকায় কন্ট্রোল রুমও খোলা হয়েছিল। কিন্তু, চলতি সপ্তাহে বাংলায় তাপমাত্রার পারদ এতটাই চড়েছে যে, একটু ঝড়বৃষ্টির জন্য হাপিত্যেশ করে বসে আছে আমজনতা। গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, প্রবল দাবদাহের অস্বস্তি পৌঁছেছে চরমে।

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেড়ে গেল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪০ ডিগ্রির কাছাকাছি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, স্বাভাবিকের থেকে যা প্রায় ২ ডিগ্রি বেশি। অর্থাৎ, দিন এবং রাত, উভয় সময়েই অনুভূত হবে প্রচণ্ড গরম। চলতি সপ্তাহ থেকে ফের পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। বৃহস্পতিবার, উত্তর ২৪ পরগণা, হাওড়া, হুগলী, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, ইত্যাদি জেলাগুলিতে প্রচণ্ড তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে, এর মধ্যে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায় জারি হয়েছে তাপপ্রবাহের কমলা সতর্কতা।

Latest Videos

পূর্ব মেদিনীপুর এবং কলকাতা বাদে দক্ষিণের সমস্ত জেলাতে প্রখর রোদ আর প্রচণ্ড তাপে লু বওয়ার আশঙ্কা রয়েছে প্রবল। তাপপ্রবাহ আগামী ৩-৪ দিন ধরে চলবে বলে মনে করা হচ্ছে। তারই মধ্যে দক্ষিণের কয়েকটি জেলায় বৃষ্টি হওয়ার পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের মতো উপকূলীয় জেলায় বৃহস্পতিবার বৃষ্টি হবে বলে জানানো হয়েছে, তবে, বৃষ্টির পরিমাণ থাকবে খুবই কম। বৃষ্টির সাথে বজ্রপাত হওয়ার আশঙ্কা রয়েছে। নিম্নচাপের কারণে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে, যাঁরা গভীর সমুদ্রে পৌঁছে গিয়েছেন, তাঁদের বৃহস্পতিবারের মধ্যেই ফিরে আসার সতর্কতা দেওয়া হয়েছে। সপ্তাহের শেষে রবিবার নাগাদ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিস জানাচ্ছে, বৃহস্পতিবার উত্তরবঙ্গের কিছু কিছু জেলাতেও তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। দার্জিলিঙের তাপমাত্রার পারদও এখন অনেকটাই ঊর্ধ্বমুখী। জলপাইগুড়ি, কালিম্পং-এর তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ওপরের দিকেই রয়েছে। তবে, উত্তরবঙ্গের কিছু কিছু জেলায় বৃহস্পতিবার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, এই ৩ জেলায় বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে, তবে, বৃষ্টির পরিমাণ থাকবে খুবই সামান্য এবং শুধুমাত্র পার্বত্য অঞ্চলগুলিতেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও রয়েছে। আগামী ৪ দিন ধরে গরমের অস্বস্তি বজায় থাকবে উত্তরবঙ্গেও। ১১ মে বৃহস্পতিবার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে, এর মধ্যে মালদহর জন্য বৃহস্পতিবার থেকে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই তাপপ্রবাহ আগামী ২ দিন ধরে চলতে পারে।

আরও পড়ুন-

মে মাসে কোন শহরে ঊর্ধ্বমুখী হল জ্বালানির দাম? দেখে নিন বৃহস্পতিবারের পেট্রোল-দর
Gold Silver Price: মে মাসে ক্রমাগত ঊর্ধ্বমুখী সোনা-রুপোর দর, জেনে নিন আজকের লেটেস্ট আপডেট

ফোন নম্বর ছাড়াই করা যাবে কল, সোশ্যাল দুনিয়ায় নতুন ব্যবস্থা নিয়ে এল টুইটার

Share this article
click me!

Latest Videos

'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
কলকাতার বড় পুজো নেই! চাঁদমালা ও প্রতিমা সজ্জার শিল্পীদের বড় ধাক্কা! দেখুন | Durga Puja 2024
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News