Visva Bharati: UNESCO-এর 'ওয়ার্ল্ড হেরিটেজ' তালিকায় নাম উঠল বিশ্বভারতীর, রবীন্দ্রজয়ন্তীর দিনে সুখবর

বিশ্বভারতীকে শীঘ্রই বিশ্বের একমাত্র সমকালীন ঐতিহ্যশালী বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি দিতে চলেছে রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান এবং সংস্কৃতি বিষয়ক সংগঠন UNESCO। মঙ্গলবার রবীন্দ্রজয়ন্তির দিন এমনটাই ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী।

Web Desk - ANB | Published : May 10, 2023 9:52 AM IST

রবীন্দ্রজয়ন্তীর দিনই বিশ্বভারতীর মুকুটে জুড়ল আরও একটি পালক। এবার আন্তর্জাতিক পর্যায় নাম পৌঁছল রবীন্দ্রনাথ ঠাকুরের নিজের হাতে গড়া বিশ্বভারতীর। রবীন্দ্রজয়ন্তীর দিনই এই ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি। বিশ্বভারতীকে শীঘ্রই বিশ্বের একমাত্র সমকালীন ঐতিহ্যশালী বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি দিতে চলেছে রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান এবং সংস্কৃতি বিষয়ক সংগঠন UNESCO। মঙ্গলবার রবীন্দ্রজয়ন্তির দিন এমনটাই ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী।

মঙ্গলবার এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি টুইটবার্তায় জানান,'গুরুদেব রবীন্দ্রনাথা ঠাকুরের জন্মজয়নন্তীতে সুখবর। ওয়র্ল্ড হেরিটেজ তালিকায় পশ্চিমবঙ্গে শান্তিনিকেতনের লিপিবদ্ধ করতে সুপারিশ করেছে UNESCO ওয়র্ল্ড হেরিটেজ সেন্টারের উপদেষ্টা বিভাগ ICOMOS।'তিনি আরও বলেন,'বিশ্ব দরবারে আমাদের সমৃদ্ধশালী ঐতিহ্য়কে তুলে ধরার প্রধানমন্ত্রীর দূরদর্শিতাকে এই পদক্ষেপ আরও একটু এগিয়ে নিয়ে গেল।' চলতি বছরের সেপ্টেম্বর মাসে সৌদি আরবের রিয়াধে ওয়র্ল্ড হেরিটেজ কমিটির বৈঠক রয়েছে। সেখানেই এই সংক্রান্ত চূড়ান্ত ঘোষণা করা হবে বলে জানিয়েছেন রেড্ডি।

প্রসঙ্গত, রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ৮ মে সোমবার রাতে কলকাতা পৌঁছন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার সারাদিন একের পর এক কর্মসূচি শহরে। ৯ মে মঙ্গলবার সকাল ১০টায় কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে পৌঁছন অমিত শাহ। সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মালা দেন তিনি। এর পর দুপুর ১২টায় উত্তর ২৪ পরগনার আইসিপি পেট্রাপোলের উদ্দেশে রওনা হবেন শাহ। এখানে রতের স্থলবন্দর কর্তৃপক্ষ এবং বিএসএফের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করার কথা স্বরাষ্ট্রমন্ত্রীর। সেখান থেকে বিকেল সাড়ে ৪টে নাগাদ আসবেন কলকাতার সায়েন্স সিটিতে। সেখানেও রয়েছে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন। বিকেল ৫টায় সায়েন্স সিটিতে ‘খোলা হাওয়া’ অনুষ্ঠানে যোগ দেবেন অমিত শাহ।

 

Share this article
click me!