Weather Alert: দক্ষিণবঙ্গে কবে থেকে বর্ষা? উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির লাল সতর্কতা জারি

খামখেয়ালী মৌসুমী বায়ু। উত্তরবঙ্গে প্রবেশ করে বন্যা পরিস্থিতি তৈরি করলেও দক্ষিণবঙ্গের বাসিন্দাদের ভ্যাপসা গরমে পচতে হচ্ছে। তারইমধ্যে আলিপুর হাওয়া অফিস সুবর দিল রাজ্যবাসীকে।

 

Saborni Mitra | Published : Jun 14, 2024 11:13 AM IST / Updated: Jun 14 2024, 06:43 PM IST

110
কলকাতায় বৃষ্টি

আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইট অনুযায়ী শুক্রবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেক্ষেত্র বিক্ষিপ্তি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। তাতে সাময়িক স্বস্তি পাওয়া যাবে।

210
বর্ষা কবে

দক্ষিণবঙ্গ বাসীর একটাই কথা কবে রাজ্য ঢুকবে বর্ষা। উত্তরবঙ্গে সময়ের আগেই বর্ষা এসেছে। কিন্তু এখনও দক্ষিণবঙ্গে পা রাখেনি বর্ষা।

310
বর্ষা বিলম্বের ফল

দক্ষিণবঙ্গে বর্ষা বিলম্বের কারণে একাধিক জেলায় জুন মাসেও চলছে তাপপ্রবাহ। কলকাতা সহ গাঙ্গেয় উপত্যকার জেলাগুলিতে চরম আবহাওয়া রয়েছে। সেখানে বাতাসে জলীয় বাষ্প এতটাই বেশি যে দিনভর ঘাম হচ্ছে। তার সঙ্গে প্রখর রোদ। সবমিলিয়ে অস্বস্তিসূচক বাড়ছে।

410
তাপপ্রবাহ

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী পুরুলিয়া বাঁকুড়া একাধিক জেলায় শনিবার পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে। আজও তাপ প্রবাহ হয়েছে পুরুলিয়া জেলায়। পশ্চিমের জেলাগুলিকে সতর্ক করা হয়েছে।

510
পশ্চিমবঙ্গে লাল সতর্কতা জারি

হিমালয়ের বিস্তীর্ণ এলাকায় প্রবল বৃষ্টি হচ্ছে। তারমধ্যে শুক্রবারও লাল সতর্কতা জারি করা হয়েছে। ১৪ ও ১৮ জুন পশ্চিমবঙ্গের হিমালেয়ের অংশ ও সিকিমে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোনও কোনও এলাকায় ২০০ মিলিমিটারেও বেশি বৃষ্টি হতে পারে।

610
বর্ষা নিয়ে বার্তা

আলিপুর আহাওয়া অফিস জানিয়েছে সময়ের আগেই উত্তরবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। কিন্তু দক্ষিণবঙ্গে এখনও প রাখেনি। তবে দক্ষিণবঙ্গে বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে গাঙ্গেয় উপত্যকায় বর্ষা প্রবেশ করতে পারে।

710
আজ থেকে বৃষ্টি

কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব কটি জেলাতেই বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথায় কোথায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

810
১৮ জুন পর্যন্ত বৃষ্টি

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ১৮ জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলয় বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

910
তারই মধ্যে চলবে অস্বস্তিকর আবহাওয়া

বৃষ্টি হলেও অস্বস্তি কাটবে না। দক্ষিণবঙ্গের বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ার ও উষ্ণ আর্দ্র আহাওয়ার পূর্বাভাস রয়েছে।

1010
সতর্কতা

অস্বস্তিকর আবহাওয়ার কারণে দুপুর বেলায় বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বাইরে যাওয়ায় শ্রেয়। প্রচুর পরিমাণে জল পান ও ওআরএস খাবার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। টুপি বা ছাতার ব্যবহার জরুরি বলেও জানিয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos