বৈশাখের শুরুতেই তাপপ্রবাহের সম্ভবনা, সকাল ১১টা থেকে ৪ পর্যন্ত বাইরে না বেরনোর পরামর্শ হাওয়া অফিসের

আগামী সপ্তাহের শুরু থেকেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। আগামী ১০ তারিখ থেকেই বাড়বে তাপমাত্রা।

Web Desk - ANB | Published : Apr 6, 2023 3:11 PM IST / Updated: Apr 06 2023, 08:47 PM IST

বৈশাখ এখনও পড়েনি, তাঁর আগেই তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। আগামী সপ্তাহের মধ্যেই তাপপ্রভাবের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। আগামী সপ্তাহ থেকেই রাজ্যের বেশ কিছু অংশে। ইতিমধ্যেই কাঠফাটা গরমে পুড়ছে শহরবাসী। চৈত্রের শেষেই জেলায় জেলায় বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া দফতর সূত্রে খবর আগামী ১০ এপ্রিল থেকে আরও বাড়বে তাপমাত্রা। নববর্ষে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিচ্ছে। ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। খুব প্রয়োজন ছাড়া দিনের বেলায় বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিচ্ছে হাওয়া অফিস। বৃহস্পতিবার অর্থাৎ হনুমান জয়ন্তীয় শোভাযাত্রায় সামিল হওয়া সদস্যদের ঘাম ঝরবে বলা যেতেই পারে। আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী এদিন সর্বনিম্ন চাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে আকাশে মেঘের সঞ্চার হতে পারে।

আগামী সপ্তাহের শুরু থেকেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। আগামী ১০ তারিখ থেকেই বাড়বে তাপমাত্রা। ১৪ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা। আগামী কয়েকদিন শুষ্ক গরম থাকবে। আলিনপুর সূত্রে খবর উত্তরে মালদহ ও দক্ষিণ দিনাজপুরেও তাপপ্রবাহ হতে পারে। এই আবহে শিশু এবং বয়ষ্কদের বিশেষভাবে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী পূর্বা মেদিনীপুর ও ঝাড়গ্রামে হালকা বৃষ্টি হতে পারে। ব তবে কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে, যা বাড়িয়ে দেবে অস্বস্তি সূচকও। গতকালই বাতাকে আপেক্ষিক আদ্রতা ছিল ৮০ শতাংশ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। যদিও আকাশ মাঝেমধ্যে থাকবে মেঘলা। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হতে পারে। তাতে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের ক্ষেত্রে মোটামুটি মনোরম আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলাতে বজ্রবিদ্যুৎ -সহ হালকা বৃষ্টি হতে পারে। শুক্রবার থেকে এই দুই এলাকার আবহাওয়ার উন্নতি হবে। জলপাইগুড়ে আজও বষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তরাই ও ডুয়ার্স এলাকার আবহাওয়া থাকবে অনেক বেশি মনোরম। উত্তরবঙ্গে কোথাও ঝড়বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। তবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন - 

আজকে অস্বস্তি বাড়িয়ে তাপমাত্রার পারদ চড়বে কলকাতায়, উত্তরবঙ্গে তিন জেলায় বৃষ্টির পূর্বাভাস

জানুন আজ কলকাতায় কত টাকায় বিক্রি হচ্ছে পেট্রোল আর ডিজেল, রইল দেশের তিন মেট্রো শহরের জ্বালানির দাম

আধার কার্ড ও প্যান কার্ড সংযুক্ত করা নিয়ে নয়া ঘোষণা, জেনে নিন কী বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

Share this article
click me!