অনুব্রত মণ্ডল-ঘনিষ্ঠ আবদুল লতিফ কতটা সক্রিয় ছিলেন গরু পাচারকাণ্ডে? জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠাল ইডি

আবদুলকে পাকড়াও করা গেলে, গরু থেকে কয়লা, বিভিন্ন পাচারের দুর্নীতির জট একসাথে খুলে যেতে পারে বলে মনে করছে কেন্দ্রের তদন্তকারী টিম। 

Web Desk - ANB | Published : Apr 6, 2023 12:05 PM IST

পশ্চিমবঙ্গে গরু পাচার কাণ্ডে সিবিআই তল্লাশি শুরু হতেই উঠে আসছিলে একের পর এক অনুব্রত মণ্ডল-ঘনিষ্ঠের নাম। সেই তালিকায় সংযোজিত ছিলেন আবদুল লতিফও। তাঁকে বীরভূমের ‘ত্রাস’ বলেও বর্ণনা করেছেন জেলার বহু আঞ্চলিক মানুষ। সিবিআইয়ের নজর থেকে তিনি প্রথম থেকেই ছিলেন ‘নিখোঁজ’ বা ‘পলাতক’। আবদুল লতিফ বাংলাদেশে গিয়ে গা ঢাকা দিয়ে ছিলেন বলেও মনে করছেন গোয়েন্দারা। সেই আবদুলেরই নাম প্রকাশ হয়ে পড়ল শক্তিগড় শুটআউট কাণ্ডের পরে। শনিবার শক্তিগড়ে গুলি চালিয়ে যখন কয়লা পাচারকারী রাজু ঝা-কে খুন করা হল, তখন ওই একই গাড়িতে আবদুল লতিফও ছিলেন বলে জানতে পারেন তদন্তকারীরা। তারপরেই ফের ‘পলাতক’ আবদুলের খোঁজে কোমর বেঁধে নামলেন গোয়েন্দারা।

শনিবার রাজু ঝায়ের মৃত্যুর পর গাড়ি থেকে নেমে আবদুল লতিফ কোথায় গায়েব হয়ে গেলেন, তা দেখতে পাননি কেউই। তারপর থেকে ফের ‘পলাতক’ আবদুল লতিফ। এবার গরু পাচার মামলায় তাঁকে দিল্লিতে ডেকে পাঠাল ইডি। বৃহস্পতিবার তাঁর উদ্দেশে সমন পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

গরু পাচার মামলায় ধৃত অনুব্রত মণ্ডল, সায়গল হোসেন, এনামুল হক বর্তমানে দিল্লির তিহাড় জেলে বন্দী। তাঁদের নিয়মিত জেরা করছে ইডি। এবার সেই মামলায় আবদুল লতিফকেও ডেকে পাঠানো হল। এর আগে গত জুন মাসে তাঁর বয়ান রেকর্ড করা হয়েছিল। মার্চ মাসে ফের তাঁকে তলব করা হয়। কিন্তু, নিজেকে ‘অসুস্থ’ বলে জানিয়ে সেবার হাজিরা এড়িয়ে গিয়েছিলেন লতিফ। অথচ রাজু যেদিন খুন হলেন, সেদিন বহাল তবিয়তেই গাড়িতে ছিলেন আবদুল লতিফ।

কয়লা পাচার মামলায় সিবিআইয়ের খাতায় নাম রয়েছে লতিফের। সিবিআই ডেকেও পাঠিয়েছিল তাঁকে। কিন্তু সেইসময় তিনি বাংলাদেশে গা ঢাকা দেন বলে অভিযোগ। রাজু ঝা হত্যাকাণ্ডের দিন দশেক আগে বীরভূমে তিনি ফিরেছিলেন বলে জানতে পারেন গোয়েন্দারা। শক্তিগড়ে শুটআউটের পর থেকে ফের ‘নিখোঁজ’ হয়ে গিয়েছেন লতিফ। এবার তাঁকে তলব করল ইডি। আগামী সপ্তাহে তিনি দিল্লিতে হাজিরা দেবেন কি না, তা এখন সময়ের অপেক্ষা। তবে, আবদুলকে পাকড়াও করা গেলে, গরু থেকে কয়লা, বিভিন্ন পাচারের দুর্নীতির জট একসাথে খুলে যেতে পারে বলে মনে করছে কেন্দ্রের তদন্তকারী টিম।

আরও পড়ুন-
রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণায় ২০২৪ অর্থবর্ষে স্বস্তি পাবেন সাধারণ মানুষ, রেপো রেট না বাড়ানোর সিদ্ধান্ত গভর্নরের
CPIM West Bengal News: অসুস্থ হয়ে পড়েছেন সুজন চক্রবর্তী, হাসপাতালে ভর্তি করানো হল বাম নেতাকে
মমতা বন্দ্যোপাধ্যায় এবং ডিএ আন্দোলনকারী, উভয় পক্ষকেই অবস্থান ভাঙার জন্য বিশেষ নির্দেশ দিল হাইকোর্ট 

Share this article
click me!