Weather Update: এক্ষুণি বৃষ্টির থেকে রেহাই নয়, বুধবার পর্যন্ত ভাসবে রাজ্যের একাধিক জেলা

বুধবার পর্যন্ত রাজ্যের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। বেশ কিছু জেলায় ইতিমধ্যেই জারি করা হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা।

Ishanee Dhar | Published : Oct 1, 2023 10:46 AM IST

নিম্নচাপের চোখ রাঙানি রাজ্যজুড়ে। পুজোর মুখে একের পর নিম্নচাপ আর ঘূর্ণাবর্তের জোড়া ফলায় ভাসছে বাংলা। এরমধ্যেই নতুন করে নিম্নচাপ সৃষ্টি হয়েছে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে। তবে কি পুজোর আগে নিস্তার নেই বৃষ্টির থেকে? আলিপুর জানাচ্ছে রাজ্যে এক্ষুণি বৃষ্টি কমার কোনও সম্ভাবনা নেই। বুধবার পর্যন্ত রাজ্যের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। বেশ কিছু জেলায় ইতিমধ্যেই জারি করা হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা।

আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার এই নিম্নচাপের অবস্থান ছিল গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং লাগোয়া ঝাড়খণ্ডের উপর। ক্রমেউ সেখান থেকে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে সিস্টেমটি। রবিবার থেকেই এই নিম্নচাপের জেরে বৃষ্টি শুরু হয়েছে রাজ্যের প্রায় সব জেলায়। আগামী ৪ অক্টোবর বুধবার পর্যন্ত রাজ্যে বৃষ্টি চলবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। সোম ও মঙ্গলবার বৃষ্টি বাড়তে পারে উপকূলের জেলাগুলিতে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস। তবে শুধু দক্ষিণবঙ্গে নয়, ভাসছে উত্তরবঙ্গও। রবিবার বৃষ্টি হয়েছে কোচবিহার এবং আলিপুরদুয়ারের দু’-এক জায়গায়। সোমবার থেকে পাহাড়ে বৃষ্টি আরও বাড়তে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে। এছাড়া মঙ্গল ও বুধবার বৃষ্টির সম্ভাবনা, দার্জিলিং, কোচবিহার, উত্তর দিনাজপুরের দু’-এক জায়গায়।

রবিবারও জেলায় জেলায় কমলা সতর্কতা অব্যাহত রেখেছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, হুগলী, পুরুলিয়া সহ দক্ষিণের সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অতি ভারী বৃষ্টি হতে পারে গাঙ্গেয় উপকূলের ৪টি জেলায়। রবিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা, এর জন্য কমলা সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহজুড়ে উত্তরবঙ্গে বৃষ্টি চলবে একটানা ৪-৫ দিন ধরে। এর মধ্যে বুধবার বেশ কয়েকটি জেলায় অতি ভারী বৃষ্টির আশঙ্কায় কমলা সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

Share this article
click me!