আর কিছুক্ষণের মধ্যেই ঝেঁপে বৃষ্টি দক্ষিণবঙ্গের একাধিক জেলায়, কোথায় কোথায় বৃষ্টির সম্ভাবনা? জানুন

দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধির কারণে বাড়বে আদ্রতা জনিত অস্বস্তিও। বৃষ্টির পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে বইবে ঝোড়ো হাওয়াও।

Web Desk - ANB | Published : Mar 31, 2023 8:16 AM IST

আর কিছুক্ষণের মধ্যেই ঝেঁপে বৃষ্টি কলকাতা-সহ একাধিক জেলায়। বৃহস্পতিবার রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়। একাধিক জেলায় হয়েছে শিলাবৃষ্টিও। শুক্রবার সকাল থেকেও মেঘলা আকাশ। আর ১-২ ঘন্টার মধ্যেই রাজ্যের বিভিন্ন অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। পাশাপাশি বাড়বে দমকা হাওয়ার প্রভাবও। ইতিমধ্যেই কলকাতা-সহ ১৪টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর শুক্রবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝেঁপে বৃষ্টি হবে। তবে বৃষ্টির কারণে তাপমাত্রায় বিশেষ তফাত দেখা যাবে না। দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধির কারণে বাড়বে আদ্রতা জনিত অস্বস্তিও। বৃষ্টির পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে বইবে ঝোড়ো হাওয়াও।

কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা?

শুক্রবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। এই তালিকায় নাম রয়েছে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, হুগলি ও মুর্শিদাবাদ। পাশাপাশি শিলাবৃষ্টিরও সম্ভাবনা থাকছে একাধিক জেলায়।

শুক্রবার সকাল আংশিক মেঘলা শহরের আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে পারে বৃষ্টর পরিমাণও। তবে বৃষ্টি হলেও তাপমাত্রার বিশেষ পরিবর্তন দখা যাবে না। ভ্যাপসা গরমের থেকে এক্ষুণি নিস্তার নেই সাধারণ মানুষের। তবে গতকালের থেকে সামান্য নামল তাপমাত্রার পারদ। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। শনি ও রবিবারেও পরিস্থিতির বিশেষ বদল নেই। আগামী সপ্তাহ থেকে কাটতে পারে দুর্যোগ। আজ বাতাসে আপক্ষিক আদ্রতার পরিমাণ ৭৮ শতাংশ।

শুক্রবার থেকেই রাজ্যে প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবার রাত থেকেই শহরের একাধিক জায়গায় শুরু হয়েছে বৃষ্টি। বাদ নেই জেলাও। ঝড়গ্রাম-সহ একাধিক জেলায় শিলা ব্রিষ্টি হয়েছে বলে জানা যাচ্ছে। শুক্রবারেও অব্যহতি নেই বৃষ্টির। বৃহস্পতিবারের মতো শুক্রবারেও সকাল থেকেই মুখভার আকাশের। আজও জেলয় জেলা বজ্রবিদ্যুৎ-সহ ববৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রা সামান্য কমলেও নিস্তার নেই ভ্যাপসা গরম থেকে। আগামী চার দিন বৃষ্টির সম্ভাবনা থা কছে শহরে। এপ্রিলের শুরুতেও বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে বৃষ্টি হলেও কাঠফাটা গরমে নাজেহাল হবে শহরবাসী। চলতি সপ্তাহেই শহরের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছবে। আগামী ৩ এপ্রিল থেকে রৌদ্রজ্বল আকাশ দেখবে শহরবাসী

আরও পড়ুন - 

সপ্তাহান্তে ভিজবে শহর, কোন কোন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা? দেখে নিন

মার্চের শেষেও মুখভার আকাশের, পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রাও, দেখে নিন আজ কেমন থাকবে আবহাওয়া

বুধের সন্ধেয় দাউদাউ করে জ্বলল রাসবিহারী মোড়ের রেস্তোরা, যানচলাচল স্তব্ধ

Share this article
click me!