Weather Update: আগামী ৪৮ ঘন্টার মধ্যেই দেশে প্রবেশ করবে বর্ষা, তীব্র দহন থেকে বঙ্গে কবে মিলবে স্বস্তি?

আগামী ৪৮ ঘন্টার মধ্যেই দক্ষিণ ভারতে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসমুী বায়ু । এর জেরেই দক্ষিণ আরব সাগর তীরবর্তী লাক্ষাদ্বীপে বৃষ্টিপাত শুরু হবে বলেই জানা যাচ্ছে।

 

Web Desk - ANB | Published : Jun 7, 2023 3:21 PM IST

তীব্র দহন শেষে অবশেষে বর্ষার পূর্বাভাস দিল মৌসম ভবন। আগামী ৪৮ ঘন্টার মধ্যেই কেরালায় বর্ষা প্রবেশ করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সাধারণত প্রতি বছর ১ জুনের মধ্যে কেরালায় প্রবেশ করে বর্ষা। কিন্তু এই বছর ৭ জুন হয়ে গেলেও রাজ্যে প্রবেশ করেনি বর্ষা। এবার অবশেষে দেশে বর্ষার প্রবেশের কথা শোনাল আইএমডি। আগামী ৪৮ ঘন্টার মধ্যেই দক্ষিণ ভারতে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসমুী বায়ু । এর জেরেই দক্ষিণ আরব সাগর তীরবর্তী লাক্ষাদ্বীপে বৃষ্টিপাত শুরু হবে বলেই জানা যাচ্ছে।

কেরালা এবং লাক্ষাদ্বীপের পাশাপাশি দক্ষিণ পশ্চিম, মধ্য এবং উত্তর পূর্ব বঙ্গোপসাগরে উপকূলেও বৃষ্টি নামবে বলে জানা যাচ্ছে। অন্যদিকে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস থাকলেও তাপমাত্রা কমার নাম নেই। কেরালার দোড় গোড়ায় বর্ষা কড়া নাড়লেও বঙ্গে দেখা নেই বৃষ্টির। পশ্চিমবঙ্গে গ্রীষ্মের দাপটে নাজেহাল আপামর বঙ্গবাসী। গরম, ঘাম আর ক্লান্তিতে তৈরি হয়েছে অস্বস্তিকর গলদঘর্ম পরিস্থিতি। এই পরিস্থিতিতে সতর্কতা আরও বাড়িয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, বুধবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

কলকাতা, উত্তর ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলা ছাড়া গাঙ্গেয় বঙ্গের সমস্ত জেলায় বুধবার চরম তাপপ্রবাহ বওয়ার কমলা সতর্কতা জারি করা হয়েছে। এর মধ্যে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায় বাজ পড়ার আশঙ্কা রয়েছে। বাজ পড়ার সাথে সাথে দক্ষিণ ২৪ পরগণা, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর এবং মুর্শিদাবাদ জেলায় অতি সামান্য বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে। উত্তরবঙ্গেও দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় আজ খুব সামান্য বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সাথে সাথে বাজ পড়তে পারে।

Share this article
click me!