প্রচণ্ড গরমের মধ্যেই চলবে বৈশাখের প্রথম সপ্তাহ, সপ্তাহান্তে আশার বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর

বেশ কিছু জেলায় টানা ৪-৫ দিন ধরে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : Apr 19, 2023 6:01 AM IST

বৈশাখ মাস শুরু হওয়ার আগে থেকেই ভ্যাপসা গরমে হিমশিম খাচ্ছেন বাংলার মানুষ। চূড়ান্ত গরম থেকে মুক্তি মিলবে কবে, এটাই এখন সকল বাঙালির দিন-রাতের প্রশ্ন। রাস্তায় না বেরিয়ে ঘরের ভেতরে থাকলেও অনুভূত হচ্ছে প্রচণ্ড অস্বস্তি। কলকাতায় রাতের তাপমাত্রাও ছাড়িয়ে গেছে ৩০ ডিগ্রির গণ্ডী। জেলায় জেলায় বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। ১৯ এপ্রিল, বুধবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার বাঁকুড়া জেলার তাপমাত্রা ৪৪ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। গরমের সঙ্গে অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত। গাঙ্গেয় বঙ্গের সবকটি জেলার আবহাওয়া আপাতত শুকনো থাকবে। তাপমাত্রা বৃদ্ধির ক্ষেত্রে হাওয়া অফিসের রিপোর্টে দেখা যাচ্ছে, আগামী দিন পাঁচেক ধরে দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব-একটা বড়সড় বদল ঘটবে না, তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪-৫ ডিগ্রি বেশিই থাকবে। তবে, সপ্তাহের শেষে তাপমাত্রা কিছুটা কমতে পারে। ২২ শে এপ্রিল দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তন হতে পারে । গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে সপ্তাহের শেষ দিকে ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে, দার্জিলিং জেলার সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রি পেরিয়ে গিয়ে এখন প্রায় ২৫ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ি, কালিম্পং সহ সমস্ত জেলাতেই চড়তে শুরু করেছে পারদ। বাগডোগরায় সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যাচ্ছে প্রায় ৩৮ ডিগ্রির কাছাকাছি। বুধবার উত্তরবঙ্গের আকাশ একেবারেই শুকনো থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে, দার্জিলিং জেলায় খুব সামান্য বৃষ্টি হতে পারে, তার সঙ্গে জারি থাকতে পারে বজ্রপাত। বুধবারের পর বৃহস্পতি, শুক্র, শনি, রবিতে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, ইত্যাদি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলতে পারে টানা ৪ থেকে ৫ দিন ধরে। এই বৃষ্টি শুক্রবারের পর ছড়িয়ে পড়বে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতেও।

তবে, আলিপুর আবহাওয়া দফতরের সতর্কতা অনুযায়ী, পশ্চিমবঙ্গ থেকে আপাতত কমবে না প্যাচপ্যাচে গরমের অত্যাচার। বুধবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপ প্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, শুধু দক্ষিণবঙ্গ নয়, তীব্র গরম অনুভূত হবে উত্তরেও। উত্তরবঙ্গের মালদহ, এবং দক্ষিণ দিনাজপুর জেলার কিছু কিছু এলাকাতে তাপপ্রবাহ চলতে পারে।

আরও পড়ুন-
খোলামেলা পোশাক পরেছেন বলে খুন করে দেওয়া হবে উরফি জাভেদকে?

করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, জারি হল ১৩টি কোভিড গাইডলাইন
এপ্রিলের শেষদিকে কোন শহরে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম? দেখে নিন বুধবারের পেট্রোল-দর
ভারতে আবার কমে গেল সোনা-রুপোর দাম, দেখে নিন বুধবারের লেটেস্ট আপডেট

Share this article
click me!