Weather Update: কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে কালবৈশাখী, একাধিক জেলায় শিলাবৃষ্টির সতর্কতা

ইতিমধ্যেই কালবৈশাখীর সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া পুরুলিয়া ও পশ্চিম বর্ধমান এই তিন জেলায়। আর কিছুক্ষণের মধ্যেই প্রবল বেগে বৃষ্টি নামতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে।

Web Desk - ANB | Published : May 25, 2023 1:39 PM IST

টানা কয়েকদিনের ভ্যাপসা গরমের পর অবশেষে বৃষ্টির সম্ভাবনা। আর কিছুক্ষণের মধ্যে রাজ্যের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ তুমুল বৃষ্টি হবে বলে জানা যাচ্ছে। সেই সঙ্গে থাকছে কালবৈশাখীর সতর্কতাও। বেশ কিছু জেলায় শিলাবৃষ্টি হতে পারে বলেও জানাচ্ছে আবহাওয়া দফতর। দক্ষিণ পশ্চিমের জেলাগুলিতে বইবে প্রবল বেগে ঝোড়ো হাওয়া। ইতিমধ্যেই কালবৈশাখীর সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া পুরুলিয়া ও পশ্চিম বর্ধমান এই তিন জেলায়। আর কিছুক্ষণের মধ্যেই প্রবল বেগে বৃষ্টি নামতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে।

বৃহস্পতিবার ঝড়বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া দফতর। এবার জারি হল শিলাবৃষ্টির সতর্কতাও। আলিপুর জানাচ্ছে ঘূর্ণাবর্তের জেরে আগেই টানা পাঁচদিন ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকচে রাজ্যে। আজ থেকেই একাধিক জেলায় শুরু হবে বৃষ্টি। বীরভূমে আর কিছুক্ষণের মধ্যেই কালবৈশাখী শুরু হতে পারে ৬০-৭০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার পাশাপাশি চলবে শিলাবৃষ্টির দাপটও। ঝড় ও শিলাবৃষ্টির সম্ভাবনা পশ্চিম বর্ধমানেও। পাশাপাশি ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

টানা বৃষ্টির জেরে বেশ খানিকটা কমেছে শহরের তাপমাত্রা। গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় মাত্র ১ ডিগ্রি কম। অন্যদিকে রাতের বা সর্বনিম্ন তাপমাত্র ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়স। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। আজও নিম্নমুখী কলকাতার তাপমাত্রা। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রা কিছুটা কম থাকলেও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেশি। যার কারণে সকাল থেকেই অস্বস্তি অব্যাহত। ঘাম ঝরছে সাত সকাল থেকেই। কলকাতায় আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তিসূচকও বেশি।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ২৫ মে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওই দিন হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার। পরের দুই দিনও একইভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে গাঙ্গেয় উপত্যকা-সহ দক্ষিণবঙ্গের সবকটি জেলাকেই কমবেশি বৃষ্টিপাত হতে পারে।

আরও পড়ুন -

ঝড়বৃষ্টি হলেও অস্বস্তি অব্যাহত কলকাতা ও পাশ্ববর্তী এলাকায়, আজও বৃষ্টির পূর্বাভাস

ঘূর্ণাবর্তের প্রভাবে ভ্যাপসা গরম থেকে স্বস্তির বৃষ্টি রাজ্যে, হাওয়া অফিস জারি করল কমলা সতর্কতা

দিনে মাত্র ৪ ঘন্টা পড়াশোনা করতেন উচ্চ মাধ্যমিকে প্রথম শুভ্রাংশু সর্দার, পড়তে চান অর্থনীতি নিয়ে

Share this article
click me!