College Admission: উচ্চমাধ্যমিকের রেজাল্টের পরেই শুরু হবে কলেজে ভর্তির তোড়জোড়, জেনে নিন কোন নিয়মে বদল হচ্ছে চলতি বছর থেকে

গত বছর এই ব্যবস্থা চালু হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে বিভিন্ন কারণে পিছিয়ে যেতে হয়েছিল। তবে এই বছর থেকে নতুন পদ্ধতি চালু হচ্ছে।

Sahely Sen | Published : Feb 26, 2024 4:32 AM IST

একসময় কলেজে ভর্তি (College Admission) হওয়ার ক্ষেত্রে ছিল অফলাইন ব্যবস্থা। তবে পরবর্তীতে নানান ধরনের অভিযোগ ওঠার কারণে এই ব্যবস্থা পুরোপুরিভাবে অনলাইন করা হয়। এবার এই অনলাইন ব্যবস্থাতেও পরিবর্তন আনার ঘোষণা করে দিল শিক্ষা দফতর। নতুন যে নিয়ম (College Admission New Rules) আনা হচ্ছে সেই নিয়মেই চলতি বছর থেকে শুরু হবে ভর্তি প্রক্রিয়া।

নতুন যে নিয়ম আনা হচ্ছে সেই নিয়ম অনুযায়ী অনলাইনে ভর্তির যেমন সুবিধা থাকবে, ঠিক সেই রকমই সিট নিয়ে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে। নতুন এই পদ্ধতিতে কলেজে ভর্তি হওয়ার পড়ুয়ারা অনেক সহজেই বিভিন্ন কলেজের ফাঁকা থাকা সিট দেখে নিজেদের পছন্দমত জায়গায় ভর্তির আবেদন করতে পারবেন। নতুন এই পদ্ধতিতে পড়ুয়াদের হয়রানির শিকার হতে হবে না।

আসলে যে পদ্ধতির কথা বলা হচ্ছে সেই পদ্ধতি গতবছরই চালু হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে এসে তা বাতিল হয়ে যায়। নতুন যে পদ্ধতির কথা বলা হচ্ছে সেটি হল, এবার কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভর্তির আবেদন নেওয়া হবে। অর্থাৎ কেন্দ্রীয় একটি পোর্টাল থাকবে এবং সেই পোর্টালেই নিজেদের পছন্দমত কলেজ বেছে পড়ুয়ারা ভর্তির আবেদন করতে পারবেন।


শিক্ষা সচিব মনিশ জৈন  শনিবার জানিয়েছেন, কলেজের স্নাতক স্তরে ভর্তির জন্য অভিন্ন পোর্টাল চালু হচ্ছে। এর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। গত বছর এই ব্যবস্থা চালু হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে বিভিন্ন কারণে পিছিয়ে যেতে হয়েছিল। তবে এই বছর এই পদ্ধতি চালু হচ্ছে এবং নতুন এই পদ্ধতিকে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি স্বাগত জানিয়েছে। এই পদ্ধতিতে ভর্তির ক্ষেত্রে অনেক স্বচ্ছতা বজায় থাকবে বলেও জানিয়েছেন তিনি।

কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু হলে যে সকল সুবিধা রয়েছে তার মধ্যে সবচেয়ে বড় সুবিধা হল, কলেজ গুলিতে আসন সংখ্যা ফাঁকা থাকার সম্ভাবনা কমে যাবে। এর পাশাপাশি এই পদ্ধতিতে প্রত্যন্ত এলাকার পড়ুয়ারাও ঘরে বসে দেখে নিতে পারবেন কোন কোন কলেজে কত সংখ্যক সিট ফাঁকা রয়েছে। এর পাশাপাশি নতুন এই কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে টাকা জমা করে ভর্তি হতে পারবেন। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই বিষয়ে আগেই এই সকল উপকারিতার বিষয়গুলি তুলে ধরেছেন।

Share this article
click me!