Dengue in Bengal: বাংলার ডেঙ্গি পরিস্থিতি নিয়ে দুশ্চিন্তায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, নবান্নের তরফে জরুরি বৈঠক

একটানা বিদেশ সফর সম্পন্ন করে বাংলায় ফিরে আসার পরেই ডেঙ্গি পরিস্থিতি নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যসচিবকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Sahely Sen | Published : Sep 25, 2023 8:30 AM IST

গোটা বাংলা জুড়ে হু হু করে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। মৃত্যুর সংখ্যাও ঊর্ধ্বমুখী। দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বহু গ্রামাঞ্চলকে ডেঙ্গির ‘হটস্পট’ ঘোষণা করেছে প্রশাসন। উত্তরবঙ্গেও ডেঙ্গির গ্রাফ ঊর্ধ্বমুখী। মশাবাহিত রোগটি আটকাতে কড়া পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। একটানা বিদেশ সফর সম্পন্ন করে বাংলায় ফিরে আসার পরেই ডেঙ্গি পরিস্থিতি নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যসচিবকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর নির্দেশ মেনে সোমবার রাজ্যের সমস্ত জেলার জেলাশাসক এবং স্বাস্থ্য ভবনের কর্তা ও আধিকারিকদের সঙ্গে বৈঠকে করছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

কলকাতা শহরের হাসপাতালগুলি ডেঙ্গি রোগীতে প্রায় পরিপূর্ণ। উলটোদিকে, জেলার হাসপাতালগুলি অধিকাংশ ক্ষেত্রে রোগীদের ‘রেফার’ করে দিচ্ছে বলে অভিযোগ আসছে। বহু হাসপাতাল দায় না নিয়ে রোগীদের পাঠিয়ে দিচ্ছে শহরে। কলকাতায় এসে হাসপাতালে ভর্তি হতে হতে বহু রোগী মারা যাচ্ছেন। পরিস্থিতি সামাল দিতে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ভবন। এই বিষয়ে আলোচনা করার জন্য সোমবারের বিশেষ বৈঠকে হাজির থাকছেন স্বাস্থ্য দফতরের আধিকারিক, জেলা স্বাস্থ্যকর্তা এবং মেডিক্যাল কলেজের সদস্যরা। সোমবার নবান্নের তরফে বেলা ১২টা নাগাদ এই বৈঠক হওয়ার কথা।

Read more Articles on
Share this article
click me!