ডিএ-র দাবিতে সোমবার পেন ডাউন কর্মসূচি, বিশেষ দিনের জন্য নবান্নের তরফে হুঁশিয়ারি দিয়ে নির্দেশিকা জারি

ওই দিনে কোনও কর্মচারী যদি অফিসে নিজের দায়িত্ব পালন না করেন, তাহলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাজ্য সরকার। 

Web Desk - ANB | Published : May 21, 2023 4:31 AM IST

রাজ্য সরকারের থেকে প্রাপ্য মহার্ঘ ভাতার দাবি তুলে আন্দোলন ও একাধিকবার কর্মবিরতির ডাক দিচ্ছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। এরই মধ্যে আগামী ২২ মে সোমবার আবার পেনডাউন কর্মসূচির ডাক দিয়েছে বেশ কয়েকটি সরকারি কর্মচারী সংগঠন। এই কর্মসূচির বিরুদ্ধে এবারও কড়া পদক্ষেপ নিল নবান্ন। পেন ডাউন কর্মসূচি সরকারি অফিসগুলির কাজে ব্যাঘাত ঘটাবে, এই মর্মে সোমবার রাজ্যের সমস্ত সরকারি কর্মচারীদের কাজে যোগ দিতে বলা হয়েছে। ওই দিনে যদি কোনও কর্মচারী অফিসে নিজের দায়িত্ব পালন না করেন, তাহলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে রাজ্য সরকার।

সরকারের তরফে নির্দেশিকায় বলা হয়েছে যে, ২২ মে তারিখে কোনও সরকারি কর্মচারী ছুটি (ক্যাজুয়াল লিভ বা যে কোনও ছুটি), এমনকি হাফ ডে পর্যন্ত নিতে পারবেন না। তবে, যদি কোনও সরকারি কর্মচারী হাসপাতালে ভর্তি থেকে থাকেন, যদি পরিবারে কোনও শোকের পরিস্থিতি তৈরি হয়, যদি ১৯ মে-র আগে থেকে কেউ গুরুতর অসুস্থ হয়ে ছুটিতে থাকেন, অথবা যদি কেউ ১৯ তারিখের আগে থেকে চাইল্ড কেয়ার লিভ, ম্যাটারনিটি লিভ, মেডিক্যাল লিভ বা আর্নড লিভ নিয়ে থাকেন, তাহলে তাঁদের ক্ষেত্রে কোনও শাস্তি চাপানো হবে না।

নির্দেশিকায় উল্লিখিত নির্দিষ্ট কারণ ছাড়া অন্য যে কোনও কারণে সোমবার অফিসের কাজে না এলে তাঁদের শো কজ করা হবে। ওই কর্মী কেন সেদিন কাজে আসেননি, তার কারণ জানাতে হবে। উত্তর সন্তোষজনক না হলে প্রত্যেকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। সেক্ষেত্রে তাঁদের একদিনের বেতন কাটা যাবে। যারা শো কজের জবাব দেবে না, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

সরকারি কর্মচারীদের অফিসে যথাযথ হাজিরা রাখা এবং দফতরের কাজে ব্যাঘাত ঘটানো এড়াতে আরও একটি নির্দেশিকা জারি কয়েছে নবান্ন। অফিসে আগাম না জানিয়ে কোনও কর্মী এবার থেকে ছুটি নিতে পারবেন না। কাজের দিনগুলিতে দুপুর দেড়টা থেকে দুটো পর্যন্ত টিফিন ব্রেক সহ অফিসের কাজের সময়ে ঠিকঠাক উপস্থিত থাকতে হবে।

আরও পড়ুন-

রাজস্থানে ভয়াবহ দুর্ঘটনার পর রাশিয়ার মিগ ২১ বিমান আপাতত বাতিল রাখল ভারতীয় বিমান বাহিনী IAF
G7 Summit 2023: জো বাইডেনের থেকেও এগিয়ে নরেন্দ্র মোদী, জি৭ সম্মেলনে গ্রহণযোগ্যতায় ভারতের জয়জয়কার

Anubrata Mondal: তিহাড় জেলে ফের মুখোমুখি অনুব্রত ও সুকন্যা মণ্ডল, কী কথা হল বাবা-মেয়ের মধ্যে?

Read more Articles on
Share this article
click me!