‘শান্তিঘর’-এর পর ‘দুর্নীতি বিরোধী কক্ষ’, রাজ্যপালের নতুন কক্ষ নিয়ে আরও একবার অসন্তুষ্ট সরকার পক্ষ

মঙ্গলবার, সরকারের পক্ষ থেকে যথেষ্ট ক্ষোভ প্রকাশ করেছেন বাংলার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রাজভবনের ভেতরে রাজ্যপালের 'অ্যান্টি কোরাপশন সেল' খোলার অধিকার রয়েছে কিনা, তা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যেও দেখা গিয়েছে ভিন্ন মত।

Web Desk - ANB | Published : Aug 2, 2023 2:01 AM IST

পঞ্চায়েত ভোটের হিংসা পরিস্থিতি নিয়ে অভিযোগ শোনার জন্য রাজভবনে ‘শান্তিকক্ষ’ খুলেছিলেন বাংলার রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তার প্রায় ১ মাস পর, এবার পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি ক্ষেত্রে ব্যাপক দুর্নীতির অভিযোগের কথা শুনে রাজভবনের অন্দরে 'অ্যান্টি করাপশন সেল' (দুর্নীতি বিরোধী কক্ষ) খুললেন রাজ্য়পাল। রাজ্য সরকার ও রাজ্যপালের ভেতরকার সংঘাতে এ এক নতুন অধ্যায় বলে মনে করছেন রাজনীতিবিদরা।

রাজ্যপাল সি ভি আনন্দ বোস সৃষ্ট এই নতুন কক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে রাজ্য সরকারের পক্ষ থেকে সরাসরি সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছিলেন বাংলার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মঙ্গলবার, সরকারের পক্ষ থেকে যথেষ্ট ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। রাজভবনের ভেতরে রাজ্যপালের 'অ্যান্টি কোরাপশন সেল' খোলার অধিকার রয়েছে কিনা, তা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যেও দেখা গিয়েছে ভিন্ন মত।

শাসকদল তৃণমূলের বিধায়ক, তথা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “সম্পূর্ণভাবে একটা রাজভবন থেকে যেভাবে উচ্চশিক্ষাকে কুক্ষিগত করার চেষ্টা চলছে, এটা একটা অ-বিজেপি শাসিত রাজ্য, যে কোনও রাজ্য়েই এই চেষ্টা চলছে। তবে এই রাজ্য়ে নজিরবিহীন। উচ্চশিক্ষা দফতরের সঙ্গে আলোচনা না করে, এটা যখন উনি করছেন, তখন উনি ধরে নিচ্ছেন প্রতিষ্ঠান দুর্নীতির আখড়া। নজিরবিহীন, অগণতান্ত্রিক। শীর্ষ আদালতে যাওয়ার কথা ভাবনাচিন্তা করছি।”

অন্যান্য বিশেষজ্ঞদের মধ্যে এবিষয়ে তথাগত রায় বলেছেন, “বেআইনি কাজ কেন হবে? তথ্য় রাখার দায় রাজ্য়পালের। উনি এটা করতেই পারেন।” অপরদিকে, সুপ্রিমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায় বলেছেন, “যেখানে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার আছে, সেখানে গভর্নরের রোল অত্যন্ত সীমিত। গভর্নরকে অ্য়াডভাইসের উপর চলতে হয়। স্বাধীনভাবে লেজিসলেটিভ ক্ষমতা নেই। তিনি অর্ডিন্যান্স জারি করতে পারবেন তাও আইনসভা বললে। তাঁর ক্ষমতা নেই। রাজভবনে আইনত বিকল্প প্রশাসনিক ব্যবস্থা চালু করতে পারেন না। না তিনি করতে গেলে আইনত বৈধতা লাগে। আইন কে তৈরি করবে? সেটা তো রাজ্য়ের নির্দেশে চলে।”

আরও পড়ুন-

Weather News: গভীরতর নিম্নচাপের জন্য লাল সতর্কতা জারি, দক্ষিণের আবহাওয়ায় আমূল পরিবর্তন
Nuh Haryana News: হরিয়ানার হিন্দু-মুসলমান হিংসাকাণ্ডে বজরং দলের গরু-সুরক্ষাদায়ী সদস্য মনু মানেসার কতখানি জড়িত?
‘Sex Video’: মহিলার সঙ্গে এ কী করছেন বিজেপি নেতা! ৮ ঘণ্টার ‘ঘনিষ্ঠ’ ভিডিও নিয়ে তোলপাড় মহারাষ্ট্র
Rakhi Purnima 2023: সাবধান! এবছর রাখী পূর্ণিমায় পড়তে চলেছে ভাদ্রের ছায়া, জ্যোতিষ শাস্ত্র মতে উৎসবের তারিখ ও শুভ সময় কখন?

Share this article
click me!