Panchayat Election Result: ফুটবে ঘাসফুল, নাকি জোর টক্করে পদ্ম? দক্ষিণবঙ্গের ট্রেন্ডে এগিয়ে তৃণমূল, শূন্যয় রয়েছে বিজেপি

রাজ্য পঞ্চায়েত নির্বাচন ২০২৩-এর ফলাফলে নজর দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। ঘাসফুল ফের ফুটবে নাকি গেরুয়া শিবির শেষ হাসি হাসবে, সেটাই এখন দেখার। এক নজরে দক্ষিণবঙ্গে জেলাগুলির পঞ্চায়েত ভোটের ফল। 

Parna Sengupta | Published : Jul 10, 2023 3:16 PM IST / Updated: Jul 11 2023, 02:34 PM IST

রাজ্যে গ্রাম পঞ্চায়েতের মোট আসন ৬৩ হাজার ২২৯। এর মধ্য়ে ৬ হাজার ২৩৮টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এসেছে। যা মোট আসনের প্রায় ১০ শতাংশ। রাজ্যে পঞ্চায়েত সমিতিতে মোট আসন ৯ হাজার ৭৩০। এর মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় ৭৫৯ আসনে। রাজ্যে জেলা পরিষদের মোট আসন ৯২৮। এর মধ্যে ৮ আসনে জয় এসেছে বিনা প্রতিদ্বন্দ্বিতায়। জেলা পরিষদে ৮ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এসেছে। এদিকে, পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পর থেকে এপর্যন্ত ৩০ জনের মৃত্যু হয়েছে।

গ্রাম পঞ্চায়েত

রাজ্য নির্বাচন কমিশনের দেওয়া তথ্য জানাচ্ছে, গ্রাম পঞ্চায়েতে সবথেকে বেশি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের ঘটনা ঘটেছে বীরভূমে (৮৯৩)। এরপর রয়েছে উত্তর ২৪ পরগনা (৮৬৭)। যারপর যথাক্রমে পূর্ব বর্ধমান (৮৫৮), হাওড়া (৭১৭), বাঁকুড়া (৬৬৪) ও এবং পশ্চিম মেদিনীপুর (৬২২)। কমিশনের তথ্য বলছে সব জেলাতেই গ্রাম পঞ্চায়েতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের ঘটনা ঘটেছে।

পঞ্চায়েত সমিতি

গ্রাম পঞ্চায়েতের মতো পঞ্চায়েত সমিতিতেও সবথেকে বেশি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এসেছে বীরভূমে (১২৮)। এরপর রয়েছে বাঁকুড়া (১০৬), যারপর যথাক্রমে উত্তর ২৪ পরগনা (১০৪), হাওড়া (৯৮) ও পূর্ব বর্ধমান (৯৩)।

বীরভূম

বীরভূম জেলা পরিষদের মোট আসন সংখ্যা ৫২। তার মধ্যে তৃণমূলের ঝুলিতে যেতে পারে ৩৪ থেকে ৪৪টি আসন। ৬ থেকে ১২টি আসন পেতে পারে বিজেপি। বাম-কংগ্রেস জয়ী হতে পারে ০ থেকে ৫টি আসনে।

পশ্চিম মেদিনীপুর

পশ্চিম মেদিনীপুরে মোট জেলা পরিষদ আসন ৬০টি। তৃণমূল পেতে পারে ৩১-৪১টি আসন। বিজেপির দখলে আসতে পারে ১৯-২৫টি আসন। বাম ও কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ০-৪ টি আসন।

পূর্ব মেদিনীপুর

পূর্ব মেদিনীপুরে মোট জেলা পরিষদ আসন ৭০টি। সেখানে এক্সিট পোল অনুযায়ী তৃণমূল পেতে পারে ৩৫-৪৫টি আসন। বিজেপির দখলে আসতে পারে ২৬-৩২টি আসন। বাম ও কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ০-২টি আসন।

নদিয়া

সমীক্ষা অনুযায়ী, মোট আসন ২৬ টির মধ্যে তৃণমূলের সম্ভাব্য আসন ১৯ থেকে ২৫ টি, বিজেপির সম্ভাব্য আসন ০ থেকে ৪ টি, বাম এবং কংগ্রেসের সম্ভাব্য আসন শূন্য থেকে ৩ টি।

বাঁকুড়া

পরিসংখ্যান অনুযায়ী, বাঁকুড়ার জেলা পরিষদের মোট আসনসংখ্যা ৫৬। তার মধ্যে ৩৭টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে তৃণমূলের। বিজেপি পেতে পারে ৯ থেকে ১৫টি আসন। ০ থেকে ৩টি আসন যেতে পারে বাম-কংগ্রেস জোটের দখলে।

দুপুর ২ টো পর্যন্ত গ্রাম পঞ্চায়েত ট্রেন্ড ১০৫/১৯০
তৃণমূল কংগ্রেস-- ৮৫
বিজেপি-১৭
বাম- ৩
কংগ্রেস- ০
আইএসএফ-০
অন্যান্য- ০

পুরুলিয়া

সমীক্ষা অনুযায়ী, পুরুলিয়া জেলা পরিষদের মোট আসন সংখ্যা ৪৫। এর মধ্যে তৃণমূল পেতে পারে ২২ থেকে ৩২টি আসনে। বিজেপি পেতে পারে ১০ থেকে ১৬টি আসন। বাম-কংগ্রেস ০ থেকে ৪টি আসন পেতে পারে।

পূর্ব বর্ধমান

পূর্ব বর্ধমানের জেলা পরিষদে মোট আসনের সংখ্যা ৬৬টি। তৃণমূলের আসন সংখ্যা ঠেকতে পারে ৪৩-৫৩টি আসনে। বিজেপি ১১-১৭টি আসনে জিততে পারে। বাম ও কংগ্রেসের ঝুলিতে একটি থেকে পাঁচটি আসন যেতে পারে। গতবার মোট ৫৮টি আসন ছিল। ৫৮ আসনেই ঘাসফুল ফুটেছিল।

পশ্চিম বর্ধমান

জেলা পরিষদের ফলাফল: এবার মোট আসনের সংখ্যা ১৮টি। সমীক্ষা অনুযায়ী, তৃণমূলের ঝুলিতে যেতে পারে ১১-১৫টি আসন যেতে পারে। বিজেপির ঝুলিতে দুটি থেকে ছ'টি আসন যেতে পারে। বাম ও কংগ্রেসের ঝুলিতে একটি আসন যেতে পারে। গতবার মোট আসনের সংখ্যা ছিল ১৭টি। সব আসনেই জিতেছিল তৃণমূল।

উত্তর ২৪ পরগণা

উত্তর ২৪ পরগনা জেলার ১৯৯ টি গ্রাম পঞ্চায়েত, ২২ টা পঞ্চায়েত সমিতি, ৬৬ টা জেলা পরিষদের আসন রয়েছে।

দক্ষিণ ২৪ পরগণা

দক্ষিণ ২৪ পরগনার মোট ৮৫টি জেলা পরিষদ আসনের মধ্যে ৫৯ থেকে ৬৯ টি আসন পেতে পারে তৃণমূল। বিজেপির ঝুলিতে যেতে পারে ১৪ থেকে ২০টি।

দুপুর ১:৩০-এর শেষ আপডেট অনুযায়ী
গ্রাম পঞ্চায়েত ট্রেন্ড ১৩২/৩১০  
তৃণমূল কংগ্রেস-- ১১৭  
বিজেপি-১  
বাম- ৬  
কংগ্রেস- ০  
আইএসএফ-৮  
অন্যান্য- ০

হাওড়া

হাওড়ার জেলা পরিষদ: মোট আসন ৪২টি। সমীক্ষা অনুযায়ী, তৃণমূল ২৭-৩৫টি আসনে জিততে পারে। বিজেপি সাতটি থেকে ১১টি আসনে জিততে পারে। কংগ্রেস ও বামেরা জিততে পারে একটি থেকে তিনটি আসনে। গতবার মোট ৪০টি আসন ছিল। ৩৯টি আসনে জিতেছিল তৃণমূল। একটি আসন পেয়েছিল অন্যান্যরা।

ঝাড়গ্রাম

সমীক্ষা বলছে তৃণমূল এবারেও দৌড়ে এগিয়ে। শাসক দল পেতে পারে ১৩-১৭টি আসন। ঝাড়গ্রামে গেরুয়া শিবির ২-৬টি আসন পেতে পারে, বাম এবং কংগ্রেস পেতে পারে ০-১টি আসন।

মুর্শিদাবাদ

এখানে জেলা পরিষদের আসন সংখ্যা ৭৮। সেখানে তৃণমূল পেতে পারে ৩৯-৪৯টি আসন। বিজেপি ০ থেকে ৪টি আাসন পেতে পারে। বাম-কংগ্রেসের ঝুলিতে ঢুকতে পারে ২৬-৩৬টি আাসন।

মুর্শিদাবাদে দুপুর ১.৩০ পর্যন্ত গ্রাম পঞ্চায়েত ট্রেন্ড ১৬৫/২৫০ 
তৃণমূল কংগ্রেস-- ৭০
 বিজেপি-০ 
বাম- ২২ 
কংগ্রেস- ৬৭ 
আইএসএফ- ৬ 
অন্যান্য- ০

Read more Articles on
Share this article
click me!