'মমতার দল বাম দলগুলির রাজনীতি থেকেও কুৎসিত' -মন্তব্য রবিশঙ্কর প্রসাদের, হিংসা নিয়ে পাল্টা তোপ কুণালের

বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিম কলকাতায় নেমেই মমতার সরকারকে নিশানা করেছে। ভোটের সন্ত্রাস নিয়ে আক্রনণ রবিশঙ্কর প্রসাদের। পাল্টা তোপ কুণালের।

 

Saborni Mitra | Published : Jul 12, 2023 9:58 AM IST

বামেদের থেকে ঘৃণ্য রাজনীতি করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের হিংসা খতিয়ে দেখতে কলকাতায় নেমেই চড়া শুরুই তৃণমূল সরকারকে নিশানা করলেন বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের সদস্য রবিশঙ্কর প্রসাদ। বুধবার সাংবাদিক সম্মেলনে রবিশঙ্কর প্রসাদ বলেন, রাজ্যে নির্বাচনকে কেন্দ্র করে যে হিংসার ঘটনা ঘটেছে তার তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, 'মমতাজির দল বাম দলগুলির রাজনীতি থেকেও কুৎসিত হয়ে উঠেছে। কেন আপনার রাজনীতি এত নৃশংস? সেটা আমাদের দেখা দরকার।' পাশাপাশি রবিশঙ্কর প্রসাদ মনে করিয়ে দিয়েছেন রাজ্যের প্রতিটি নির্বাচনের সময়ই আদালতকে হস্তক্ষেপ করতে হয়- কেন এই ঘটনা বারবার ঘটে বলেও প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উদ্দেশ্যে।

রবিশঙ্কর প্রসাদ সাংবাদিক সম্মেলনে বলেন, বিজেপির পাছান এই ফ্যাক্ট ফাইন্ডিং টিমের সদস্যরা রাজ্যের হিংসা কবলিত এলাকাগুলি পরিদর্শন করবেন। ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করবে, তাদের সঙ্গে কথা বলবে। তারপরই একটি পূর্ণ রিপোর্ট তৈরি করে তা জমা দেওয়া হবে বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কাছে। এদিন কলকাতায় নেমেই সাংবাদিক সম্মেলনের মুখোমুখি হয়ে রবিশঙ্কর প্রসাদ বলেন, প্রতিনিধি দলের সদস্যরা উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের হিংসা কবলিত এলাকা পরিদর্শন করবেন। বুধবার থেকেই তাঁরা রাজ্যের হিংসা কবলিত একালা পরিদর্শন করবেন বলেও জানিয়েছেন।

অন্যদিকে ভোট সন্ত্রাস নিয়ে বিরোধীদের দিকেই দায় ঠেললেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, বিরোধীরা মৃত্যু দেখিয়ে সহানুভূতির ভোট কুড়াতে চেয়েছিল। কিন্তু মমতা বন্দ্য়োপাধ্যায়ের উন্নয়নের পক্ষেই বাংলার মানুষ রায় দিয়েছে। তিনি আরও বলেন বিরোধীরা পরিকল্পিতভাবে সন্ত্রাস করেছে। বিরোধীরা বুঝেছিল তারা ভয়ঙ্করভাবে হারবে। আর সেই কারণেই সন্ত্রাস করেছে। মূলক কুৎসা করে হারের দায় মুক্ত থাকার জন্যই বিরোধীরা ভোটে হিংসা করেছে। তৃণমূলের অনেকে মারা গেছে বলেও দাবি করেছেন তিনি। দলের মৃত কর্মীদের পরিবারের পাশে থাকার অশ্বাস দিয়েছেন।

পঞ্চায়েত ভোটে হিংসার অভিযোগ তুলে প্রথম থেকেই সরব হয়েছিল বিজেপি। সুকান্ত মজুমদার থেকে শুরু করে শুভেন্দু অধিকারী স দিল্লিতে দলের শীর্ষনেতাদের কাথে একাধিকবার নালিশও করেছিলেন। শেষপর্যন্ত সোমবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। প্রাক্তন চার সদস্যের ফ্যাক্ট ফাইন্ডিং টিমের প্রতিনিধিরা হলেন, কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার তথা সাংসদ সত্যপাল সিং, সাংসদ রাজদীপ রায় ও বিজেপির জাতীয় সহ-সভাপতি রেখা ভার্মা। বিজেপি সূত্রের খবর বুধবারের মধ্যে বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের প্রতিনিধিরা কলকাতায় পৌঁছে যাবেন। প্রথম পর্যায়ে তারা বিজেপির রাজ্য নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন। পঞ্চায়েত ভোটের দিন রাজ্যের কোথায় কোথায় কী ধরনের অশান্তি হয়ে তা নিয়ে বিস্তারিত খোঁজ খবর নেবেন তাঁরা। তারপরই রাজ্যে সন্ত্রাস বিধ্বস্ত এলাকা পরিদর্শন করবেন।সূত্রের খবর বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের প্রতিনিধিরা মুর্শিদাবাদ, কোচবিহার, দুই ২৪ পরগনা-সহ রাজ্যের একাধিক জেলা পরিদর্শন করবেন।

 

Read more Articles on
Share this article
click me!