West Bengal Song: বাংলার নিজস্ব 'রাজ্য সঙ্গীত' আনতে চায় মমতার সরকার, আজই বিধানসভায় চূড়ান্ত আলোচনা

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই সভায় বক্তব্য পেশ করবেন। এই প্রসঙ্গে বক্তব্য রাখতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।

Ishanee Dhar | Published : Sep 7, 2023 5:47 AM IST

এবার রাজ্যের জাতীয় সঙ্গীত তৈরি করতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজই বিধানসভায় পেশ করা হবে সেই প্রস্তাব। প্রায় এক ঘন্টা সময় ধরে আলোচনা হবে এই প্রস্তাবের উপর। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই সভায় বক্তব্য পেশ করবেন। এই প্রসঙ্গে বক্তব্য রাখতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। তবে বিজেপি আদৌ আলোচনায় যোগ দেবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করছে রাজনৈতিক মহল।

পশ্চিমবঙ্গের নিজস্ব জাতীয় সঙ্গীত তৈরির বিল বিধানসভায় আনতে চলেছে সরকার। কী হতে পারে বাংলার জাতীয় গান? বিশেষজ্ঞদের মতে এই গান কোন পুরনো প্রচলিত গান বা নতুন কোনও গান হতে পারে। নতুন করে বাংলার জন্য তৈরিও হতে পারে রাজ্য সঙ্গীত। যে ভাবে অন্য রাজ্যের রাজ্য সঙ্গীত সেখানকার ঐতিহ্য, ইতিহাস, সংস্কৃতির কথা বলে, তেমন করে এখানেও এই গান সেই কথাই বলবে৷ সূত্রের খবর বেশ কিছু গান নিয়ে ইতিমধ্যেই ভাবনা চিন্তা করা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে পয়লা বৈশাখ দিনটিকে পশ্চিবঙ্গ দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেওয়া হয়েছিল। বিশেষ দিনের পর এবার রাজ্য সঙ্গীতের প্রস্তাব পেশ করতে চলেছে রাজ্য সরকার। যদিও এই রাজ্য সঙ্গীতের ধারণা খুব একটা নতুন নয়৷ এই দেশে অনেকগুলি রাজ্যের আলাদা গান রয়েছে৷ পশ্চিমবঙ্গের প্রতিবেশি রাজ্য অসম, বিহার ও ওড়িশায় নিজস্ব গান রয়েছে৷ সেই ধাঁচেই এবার বাংলার নিজস্ব গান আনতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

Share this article
click me!