Weather Update: নিম্নচাপ-ঘূর্ণাবর্তের জোড়া ফলা, সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

কখনও গরম, কখনও ঝড়-বৃষ্টি। দক্ষিণবঙ্গে এখন পালা করে বদলে যাচ্ছে আবহাওয়া। বর্ষা কবে আসবে, সে বিষয়ে এখনও কিছু জানায়নি আলিপুর আবহাওয়া দফতর।

Soumya Gangully | Published : May 22, 2024 4:35 PM IST / Updated: May 22 2024, 11:21 PM IST

বুধবার দুপুরে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে পূর্বাভাসে বলা হয়েছে, চলতি সপ্তাহের শেষপর্যন্ত বৃষ্টি হতে পারে। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে নিম্নচাপ অঞ্চলে পরিণত হয়েছে। সাগরের উপর দিয়ে উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে নিম্নচাপ। এর সঙ্গে ঘূর্ণাবর্তও থাকছে। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে বিস্তৃত ঘূর্ণাবর্ত। ফলে শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সব জেলাতেই বৃষ্টি হতে পারে। এর সঙ্গে থাকবে ঝোড়ো বাতাস। ঘূর্ণিঝড় 'রেমাল' দক্ষিণবঙ্গে আঘাত হানবে কি না এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। বঙ্গোপসাগরে ঘনীভূত হওয়া নিম্নচাপ যদি গভীর নিম্নচাপে পরিণত হয়, তাহলে সপ্তাহের শেষদিকে ঘূর্ণিঝড় হতে পারে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু উপকূলের কাছে তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। এই নিম্নচাপ অঞ্চল উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। শুক্রবার গভীর নিম্নচাপ তৈরি হওয়ার পর দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি শুরু হতে পারে। শনিবার, রবিবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার থেকেই শুরু হয়েছে বৃষ্টি। এই বৃষ্টিই ভারী বৃষ্টিতে পরিণত হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের মতো জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গেরও কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

উপকূলে সতর্কতা জারি

বৃষ্টি ও ঝোড়ো বাতাসের পূর্বাভাস থাকায় মৎস্যজীবীদের সতর্ক করে দিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবারের আগেই মৎস্যজীবীদের ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। নিম্নচাপ কেটে গেলে তারপর ফের বদলে যেতে চলেছে আবহাওয়া। এখনই বর্ষার আগমনের সম্ভাবনা নেই।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

সারা সপ্তাহ জুড়ে দুর্যোগ! কালবৈশাখী ও ঝড়ের তাণ্ডব সহ ঘূর্ণীঝড়ের আশঙ্কা বঙ্গ জুড়ে

আর কয়েক ঘন্টার মধ্যেই আকাশ কাঁপিয়ে আসছে কালবৈশাখী! এই ৩ জেলায় চলবে তান্ডব, আপনারটি কি তালিকায় আছে?

Cyclone Remal: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড়, কে দিল ঘূর্ণিঝড়ের নাম রেমাল- রইল অর্থও

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Mamata Banerjee : 'রেলে বারবার কেন ফিরছে দুর্ঘটনা?' প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়
Today Horoscope Live : আজ কন্যা, তুলা, ধনু, মকর ও কুম্ভ রাশির দিন কেমন কাটবে! দেখুন আজকের রাশিফল
Suvendu Adhikari : 'ক্ষমতা প্রয়োগ করবেন রাজ্যপাল, বাংলায় সংবিধানের ৪ টি স্তম্ভ আক্রান্ত'
Samik Bhattacharya | 'মুখ্যমন্ত্রী আপনি পদত্যাগ করুন' কেন বললেন বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য
Kanchanjungha Express : কবচ কি ছিল? এক লাইনে কিভাবে দুটি ট্রেন! যা জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব