"ম্যাডামের ছকেই ম্যাডামকে পরাস্ত করব" নবান্ন অভিযানের পর আরও বড় পদক্ষেপ নেবে ছাত্র সমাজ?

"ম্যাডামের ছকেই ম্যাডামকে পরাস্ত করব" নবান্ন অভিযানের পর আরও বড় পদক্ষেপ নেবে ছাত্র সমাজ?

Anulekha Kar | Published : Sep 4, 2024 5:40 AM IST

নবান্ন অভিযানেই থেমে থাকবে না রাজ্যের ছাত্র সমাজ। এখনও পর্যন্ত প্রায় দেড়শো জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। এরা মুক্তি পেলেই ফের আন্দোলনের পথে পা বাড়বে ছাত্র সমাজ এমনই জানানো হয়েছে ছাত্র সমাজের পক্ষ থেকে।

এ প্রসঙ্গে সংবাদ মাধ্য়মে সায়ন লাহিড়ি জানান,  "ম্যাডামের (মমতা বন্দ্যোপাধ্যায়) ছকেই ম্যাডামকে পরাস্ত করব। বড় ধাক্কা হবে।"

Latest Videos

গত ২৭ অগাস্ট নবান্ন অভিযানের ডাক দিয়েছিল পশ্চিমবঙ্গের ছাত্র সমাজ। দোষীদের শাস্তির পাশাপাশি মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিও তোলা হয়েছিল এই অভিযানে। এরপরেই হাওড়া, রবীন্দ্র সেতু, সাঁতরাগাছি ও হেস্টিংসের দিকে এই অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড দেখা দেয়। ছোটে জল কামান, কাঁদানে গ্যাস। পাল্টা পাথর ছোঁড়েন আন্দোলনকারীরা। এরপর প্রায় একশো-র উপরে আন্দোলনকারীরা গ্রেফতার হয়।

পরে সায়ন লাহিড়িকেও গ্রেফতার করা হয়। তবে আদালতের নির্দেশে ছাড়া পেয়েছেন সায়ন।

এই প্রসঙ্গে তিনি জানান "নবান্ন অভিযান একটা অসংঘটিত ডাক ছিল। আমরা কলেজ স্ট্রিট ও সাঁতরাগাছির কথা জানতাম। হেস্টিংস জানা ছিল না। মানুষ স্বতস্ফূর্ত ভাবে বিভিন্ন জায়গায় বেড়িয়ে গিয়েছে। এই ধারনা আমাদের ছিল না। আমাদের কোনও প্ররোচনা না থাকা সত্ত্বেও পুলিশ দমন-পীড়ন চালিয়েছে। আপাতত ধৃতদের মুক্ত করাই প্রথম কাজ।"

এরপর ভবিষ্যৎ কর্মসূচি প্রসঙ্গে সায়ন জানিয়েছেন, “আগের কর্মসূচিতে নাড়া দিয়েছি, পরবর্তী কর্মসূচিতে ধাক্কা দেব। ধাক্কা মানে হচ্ছে আমরা শান্তিপূর্ণ গণতান্ত্রিক পদ্ধতিতে যা যা অন্দোলনের প্রণালী আছে। ভারতের স্ট্রাগল মুভমেন্ট থেকে শিখেছি। সব কিছু এখানে প্রয়োগ করা হবে। রাস্তা ছাড়ছি না। রাস্তায় থাকব। বাড়িতে, ফেসবুকের দিন শেষ হয়ে গিয়েছে। আমাদের পরিবার থেকে মনে হচ্ছে কেউ একজন চলে গিয়েছে। আমি দিদিভাইয়ের বাবার পা ছুঁয়ে প্রতিজ্ঞা করে এসেছি, এর শেষ দেখে ছাড়ব।”

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Live: কাঁথিতে মেগা জনসভা শুভেন্দু অধিকারীর, দেখুন সরাসরি
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News
'রাজ্যের সর্বনাশ করে মমতা ফটো তুলতে বেড়িয়েছেন' মুখ্যমন্ত্রীকে তীব্র আক্রমণ শুভেন্দুর | Suvendu
‘পরিকল্পিতভাবে বাংলাকে ডুবিয়েছে’ ডিভিসির দিকে তোপ মুখ্যমন্ত্রীর | WB Flood
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |