ট্যাব কিনতে আর ১০ হাজার টাকা দেবে না রাজ্য! অনুদান দিয়ে বড় সিদ্ধান্ত নবান্নর

একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ট্যাব কিনতে ১০ হাজার টাকা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। সিদ্ধান্তের কারণ এখনও স্পষ্ট নয়।

Saborni Mitra | Published : Sep 3, 2024 5:08 PM IST / Updated: Sep 04 2024, 09:16 AM IST

112
ট্যাবের টাকায় 'না'

এই বছর একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়য়াদের আর ট্যাব কিনতে ১০ হাজার টাকা দেওয়া হবে না। সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। তেমনই বলছে সূত্র।

212
সিদ্ধান্তের কারণ

কেন এই সিদ্ধান্ত তার কোনও কারণ জানান হয়নি। এখনও পর্যন্ত আনুষ্ঠানিক কোনও কারণ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। তবে প্রশাসনিক কারণে এই সিদ্ধান্ত বলে জানান হয়েছে।

312
কবে টাকা?

আগামী দিনে এই টাকা দেওয়া হবে কিনা সেই ব্যাপারে এখনও পর্যন্ত কোনও কিছু জানানি রাজ্য সরকার।

412
চলতি বছর সিদ্ধান্ত

চলতি বছর দ্বাদশ শ্রেণির সঙ্গে একাদশ শ্রেণির পুডুয়াদেরও ট্যাব কিনতে ১০ করে টাকা দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছিল নবান্ন। সেইমত প্রস্তুতিও নিয়েছিল।

512
টাকা দেওয়ার কথা ছিল

নবান্ন সূত্রের খবর আগামী ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিনেই পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠান হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেইমত ট্রেজারিতেও টাকা পাঠান হয়েছিল।

612
আচমকাই সিদ্ধান্ত বাতিল

আচমকাই এই সিদ্ধান্ত বতিল করা হয়েছে। ইতিমধ্যেই ট্রেজারিগুলিকে টাকা না ছাড়ার ব্যাপারে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। কবে টাকা ছাড়া হবে সেই ব্যাপারে এখনও কিছু জানান হয়নি।

712
১২ লক্ষ পড়ুয়া ট্যাব পেত

নবান্ন সূত্রের খবর রাজ্যের ১২ লক্ষ পডুয়াকে ট্যাব কেনার জন্য টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু এখন তা স্থগিত রাখা হয়েছে।

812
২০২১ সালে প্রকল্প চালু

২০১২ সালে করোনাকালে যখন রাজ্যের সব স্কুল বন্ধ ছিল, থতখন বাড়িতে বসেই পড়াশুনা করা হত। সেই সময়ই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ট্যাব দেওয়ার প্রকল্প চালু করেন। তরুণের স্বপ্ন নামে এই প্রকল্প চালু হয়।

912
গত বাজেটে ঘোষণা

গত বাজেটে রাজ্য সরকার ঘোষণা করেছিল দ্বাদশ শ্রেণির সঙ্গে একাদশের পড়ুয়ারাও ট্যাব কেনার টাকা পাবে। সেই কারণে অতিরিক্ত ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল।

1012
প্রস্তুতি শুরু

জুলাই মাসেই রাজ্য সরকার এই প্রকল্পের টাকা যাতে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে দেওয়া যায় তার প্রস্তুতি শুরু করে। রাজ্যের সব জেলার ট্রেজ়ারির ৮৭টি অ্যাকাউন্টে মোট ১,৩৩৩ কোটি ৫৭ লাখ ৯০ হাজার টাকা খরচের নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়

1112
সোমবার সিদ্ধান্ত

সোমবার আচমকাই পুড়ুয়াদের টাকা দেওয়ার সিদ্ধান্ত বদল করা হয়। অ্যালটমেন্ট অর্ডার বাতিল

করে জানান হয় ২০২৪-২৫ অর্থবর্ষ থেকে এই টাকা দেওয়ার সিদ্ধান্ত বাতিল ।

1212
বিজেপির দাবি

বিজেপি নবান্নের এই সিদ্ধান্তে রাজনীতি দেখছে। দলের এক নেতার কথায় আরজি কর ইস্যুতে স্কুল পড়ুয়ারা আন্দোলন শুরু করেছে। তাই এই প্রকল্প বন্ধ করে দেওয়া হচ্ছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos