আপাতত রাজ্যের বকেয়া নিয়ে প্রধানমন্ত্রী মোদীকে বিরক্ত করবেন না, কেন এমন বললেন মমতা

 

আপাতত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাজ্যের বকেয়া টাকার জন্য আর বিরক্ত করবেন না। বর্তমানে প্রধানমন্ত্রী মোদীর শোকের সময়। আর সেই কারণে এই বিষয়ে কিছু বললেন না।

Web Desk - ANB | Published : Jan 2, 2023 6:21 PM IST / Updated: Feb 03 2023, 07:42 PM IST

আপাতত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাজ্যের বকেয়া টাকার জন্য আর বিরক্ত করবেন না। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ হিসেবে মমতা উল্লেখ করেছেন, বর্তমানে প্রধানমন্ত্রীর মাতৃবিয়োগ হয়েছে। ব্যক্তিগত শোকের মুহূর্তে তিনি আর মোদীকে রাজ্যের বকেয়া টাকার কথা বলবেন না। মমতা আরও বলেন,আগেই একাধিকবার রাজ্যের পাওয়া চেয়ে চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রীকে। ১৭ জানুয়ারি এই রাজ্যে আসার কথা রয়েছে মোদীর। তিনি শিলিগুড়িতে একটি জনসভা করতে পারেন।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, মমতা বলেছেন, 'আমি ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে এই বিষয়ে চিঠি লিখেছি এটি তাঁর ব্যক্তিহত শোকের সময়। তাই এখন আমি আর কিছু বলব না। ' মমতা জানিয়েছেন, মনরেগা বা MGNREGA - প্রকল্পের বকেয়া পরিশোধ করার অনুরোধ জানিয়ে চিঠি লিখেছেন। কিন্তু আপাতত আর কিছুই বলবেন না।

১০০ দিনের কাজ প্রকল্পে ৬ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। সেই কথা তুলে এদিন তৃণমূলের বৈঠকে মমতা বলেন কেন্দ্র দেরি করে টাকা পাঠালে প্রকল্প বাস্তবায়ণ ও রূপায়নে দেরি হয়। নানা সমস্যা তৈরি হয়। যারা ১০০ দিনের কাজ প্রকল্পের সঙ্গে যুক্ত তাদের টাকা দিতে সমস্যা হচ্ছে রাজ্যের। গঙ্গা কাউন্সিলের বৈঠকেও তিনি এই প্রসঙ্গ উত্থাপন করেছেন। কিন্তু আর এই বিষয়ে নিয়ে তিনি কোনও কথা বলবেন না বলেও এদিনের সভায় জানিয়ে দেন।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদী গুজরাটের একটি হাসপাতালে মারা যান। তাঁর বয়স হয়েছিল ১০০। সেই সময় মুখ্যমন্ত্রী মমতা কেন্দ্রীয় সরকারের প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি নরেন্দ্র মোদীর মাতৃবিয়োগের জন্য শোক প্রকাশ করেন। 'আপনার মা আমাদের মা' হাওড়া নিউজলপাইগুড়ি বন্দে ভারত ট্রেনের উদ্বোধন অনুষ্ঠান হীরাবেনের মৃত্যুতে শোক জানিয়ে এমনই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আরও বলেন, 'অনুগ্রহ করে একটু বিশ্রাম নিন। আমি জানি না কিভাবে আপনার মায়ের মৃত্যুতে শোক জানাব। কারণ এটি জীবনে একটি অপুরণীয় ক্ষতি। আমিও আমার মাকে হারিয়েছি। আমি আমার মাকে স্মরণ করি। আপানার মা আমাদের মা।' মা হীরাবেনের মৃত্যুর কয়েক ঘণ্টার পরেই এই অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত হয়েছিল মোদী। সেখানেই তাঁর উদ্দেশ্যে এই মন্তব্য করেন করেন মমতা। যদিও তার আগেই মমতা বন্দ্যোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় মোদীর মা হীরাবেনের মৃত্যুতে শোক প্রকাশ করেন। তাঁর আত্মীর শান্তির কামনা করেন। পাশাপাশি তিনি পরিবারের সদস্যদের সমবেদনা জানান।

। মায়ের মৃত্যু সংসবাদ সোশ্যাল মিডিয়ায় দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলছেন , 'একটি গৌরবময় শতাব্দীর ঈশ্বরের পায়ে স্থির।'তিনি আরও বলছেন, 'একটি গৌরবময় শতাব্দী ঈশ্বরের পায়ে বিশ্রাম নিচ্ছে, মা আমি সর্বদা সেই ত্রিত্ব অনুভব করছি যার মধ্যে একজন তপস্বীর যাত্রা রয়েছে নিঃস্বার্থ কর্মযোগীর প্রতীক ও মূল্যবোধের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ একটি জীবন।'

বুধবার রাতে তাঁর শরীর আচমকাই খাবার হয়। বিকেলে তাঁকে দেখতে প্রধানমন্ত্রী গুজরাট গিয়েছিলেন। হাসপাতালেই তিনি অসুস্থ মায়ের সঙ্গে দেখা করেন। হাসপাতালের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানান হয়েছে, 'প্রধানমন্ত্রীর মাকে ইউএন মেহতা ইনস্টিটিউট অফ কার্ডিওলজি অ্যান্ড রিসার্চ সেন্টার, আহমেদাবাদে ভর্তি করা হয়েছে এবং তার অবস্থা স্থিতিশীল।' প্রধানমন্ত্রীর ছোট ভাই পঙ্কজ মোদীর সঙ্গেই থাকেন হীরাবেন মোদী। তাঁরা গান্ধীনগরের কাছে রায়সান নামের একটি গ্রামে থাকেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিয়মিত তাঁর মায়ের সঙ্গে যোগাযোগ রাখেন। বিশেষ বিশেষ দিনে ও গুজরাট সফরের সময় তিনি তাঁর মায়ের সঙ্গে দেখা করেন।

আরও পড়ুনঃ

Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেস লক্ষ্য করে পাথর-বৃষ্টি, ভাঙল দরজার কাচ

বছরে আড়াই লক্ষ চাকরির ঢালাও প্রতিশ্রুতি, ত্রিপুরায় ক্ষমতায় ফিরতে মরিয়া বামেদের ঘোষণায় বছরে ২ বার ডিএ

বাল্যবিবাহ বন্ধ করতে কঠোর প্রশাসন, শুক্রবার ভোর থেকে অভিযানে পুলিশের জালে ১৮০০ জন

Share this article
click me!