চন্দ্রিমার হাত দিয়েই পেশ হতে চলেছে এবারের বাজেট, নয়া অর্থবর্ষে কী কী চমক দিতে চলেছে রাজ্য

এদিনই দুপুর ১টায় রাজ্য মন্ত্রীসভার বৈঠক হবে বিধানসভায়। তারপর দুপুর ২টোর সময় বাজেট পেশ করতে চলেছেন চন্দ্রিমা। যা নিয়েই বর্তমানে জোর চর্চা চলছে রাজ্যের রাজনৈতিক মহলে।

Jaydeep Das | Published : Mar 11, 2022 5:13 AM IST

প্রতীক্ষার অবসান। অবশেষে মন্ত্রিসভায় ব্যাপক রদবদলের পর এদিনই বাজেট বেশ হতে চলেছে বিধানসভায়। সেই সঙ্গেই এদিনের বাজেট অধিবেশনের হাত ধরে বাংলার ইতিহাসে তৈরি হতে চলেছে নতুন ইতিহাস। দ্বিতীয় মহিলা হিসেবে রাজ্য বাজেট পেশ করছেন স্বাধীন দায়িত্ব প্রাপ্ত অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও। একইসাথে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বাজেট অধিবেশনে এদিন ১০০ শতাংশ হাজিরার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিনই দুপুর ১টায় রাজ্য মন্ত্রীসভার বৈঠক হবে বিধানসভায়। তারপর দুপুর ২টোর সময় বাজেট পেশ করতে চলেছেন চন্দ্রিমা। যা নিয়েই বর্তমানে জোর চর্চা চলছে রাজ্যের রাজনৈতিক মহলে। 

প্রসঙ্গত উল্লেথ্য, গত ৭ মার্চ রাজ্যপালের বাজেট ভাষণের শুরুতেই বিজেপি প্রবল হট্টগোল বাধায়। ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকে। দীর্ঘ সময় বিধানসভার মধ্যেই অবরুদ্ধ হয়ে থাকেন খোদ রাজ্যপাল। যা নিয়েও রাজ্যব্যাপী বিস্তর শোরগোল দেখতে পাওয়া যায়। এবার এদিনই এই ধরণের কোনও ঘটনা ঘটে কিনা সেটাই দেখার। অন্যদিকে ২০২১-এর বিধানসভা ভোটের ইস্তাহারে তৃণমূল কংগ্রেস ঘোষণা করেছিল লক্ষ্মীর ভাণ্ডার, দুয়ারে সরকার, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের কথা। বিধানসভা ভোটে বিপুল জয়ের পরে চালু করে দেওয়া হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। 

আরও পড়ুন- ‘নিজেদের সীমারেখা বুঝুন’, নজরুল মঞ্চ থেকেই ফের সংবাদমাধ্যকে হুঁশিয়ারি মমতার

আরও পড়ুন- যুদ্ধ আবহে তরনী মোহনের লোক সঙ্গীতেই শান্তির বার্তা, নতুন গান নিয়ে জোর চর্চা সঙ্গীত মহলে

আরও পড়ুন- নারী ক্ষমতায়নে অসামান্য অবদান এই ২৯ মহীয়সীর, নারী দিবসেই নারী শক্তি পুরষ্কার রাষ্ট্রপতির

আরও একাধিক প্রকল্পও বর্তমানে পাইলট প্রজেক্ট হিসাবে চলছে। যাতে সাধারণ মানুষ উপকৃত হচ্ছেন বটে, কিন্তু চাপ বেড়েছে রাজ্যের কোষাগারে। এমতাবস্থায় নতুন বাজেটে রাজ্য কী ঘোষণা করে এখন সেটাই দেখার। এদিকে ২০২১ সালে বিপুল ব্যবধানে জিতে ফের বাংলার মসনদে বসে তৃণমূল কংগ্রেস। যদিও নতুন সরকার গঠনের পর অমিত মিত্রকেই অর্থমন্ত্রী করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়। কিন্তু প্রাশসনিক জটিলতায় ৬ মাসের মেয়াদ ফুরোলে তিনি অর্থ মন্ত্রকের দায়িত্ব থেকে অব্যাহতি নেন অমিত। তারপর থেকে অর্থমন্ত্রকের দায়িত্ব সামলাচ্ছিলেন মমতা নিজেই।এবার নতুন দায়িত্ব এসে পড়েছে চন্ত্রিমার কাঁধে। এখন দেখার নতুন বাজেটে তিনি তাঁর সেই কাজের কতটা ছাপ রাখতে পারেন। বিশেষ করে কোভিডের পরে যে ভাবে বিশ্বজুড়ে অর্থনীতি বেসামাল হয়ে পড়েছে তাতে এই বাজেট চ্যালেঞ্জ বলে মানছেন আধিকারিকদের একাংশ। বাড়তি ঋণের বোঝা ঠেকিয়ে নতুন প্রকল্পের বাস্তবায়ন যে সরকারের কাছে রীতিমতো চ্যালেঞ্জের তা মানছেন সকলের। এখন অপেক্ষা আজ দুপুরের। 

আরও পড়ুন- বেসরকারি কলেজেও সরকারির খরচ, ডাক্তারি পড়ুয়াদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

Share this article
click me!