'নতুন তৃণমূল'এ কি ব্রাত্য পুরনোরা? উত্তরবঙ্গ থেকে সব জানালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

নতুন তৃণমূল কংগ্রেস- এই শব্দমালা প্রথম শোনা গিয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মুখে। যা নিয়ে রাজ্যরাজনীতিতে প্রবল আলোলড় তৈরি হয়েছিল। এই শব্দমালা অভিষেক প্রথম ব্যবহার করেছিলেন গয় ১২ জুলাই উত্তরবঙ্গ সফরের সময়।

Saborni Mitra | Published : Sep 11, 2022 12:06 PM IST

নতুন তৃণমূল কংগ্রেস- এই শব্দমালা প্রথম শোনা গিয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মুখে। যা নিয়ে রাজ্যরাজনীতিতে প্রবল আলোলড় তৈরি হয়েছিল। এই শব্দমালা অভিষেক প্রথম ব্যবহার করেছিলেন গয় ১২ জুলাই উত্তরবঙ্গ সফরের সময়। এবার সেই শব্দমালার ব্যাখ্যাও দিলেন দিলেন উত্তরবঙ্গ সফর থেকেই। রবিবার আলিপুদুয়ারে তিনি স্পষ্ট করে জানিয়ে দিলেন নতুন তৃণমূল কংগ্রেস ঠিক কেমন হবে। পাশাপাশি জানিয়েছেন এই দলে কারা থাকবেন আর কারা ব্রাত্যে। 

নতুন তৃণমূল কেমন হবেঃ 
অভিষেক বন্দ্যোপাধ্যায় এদিন সফরের সময় জানান নতুন তৃণমুল কথাটি তিনি বলেছিলেন। এই নতুন তৃণমূল কেমন হবে তা নিয়ে অনেক আলোচনা -কানাঘুষো হয়েছে রাজ্য রাজনীতি। তিনি বলেন, নতুন তৃণমূল হল এমন তৃণমূল যা মানুষ চায়। এই দলে পুরনোরা ব্রাত্য - এমনটা হবে না। এই দল সকলের। এই দলে নতুন পুরনো সকলেই থাকবে বলেও জানান অভিষেক। 

তৃণমূল কংগ্রেস নেতা এদিন পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি শুরু করে দেওয়া পরামর্শ দেন দলীয় নেতা কর্মীদের। তিনি বলেন, 'ইস্ট ইন্ডিয়া কোম্পানির মত শক্তিশালী সিপিএমকে হারানে ২০১১ সালে দলীয় কর্মীরা যেভাবে ঐক্যবদ্ধ হয়ে ঝাঁপিয়ে পড়েছেন পঞ্চায়েত নির্বাচনেও সেইভাবে সকলকে ঝাঁপিয়ে পড়ে কাজ করতে হবে।'এই লড়াইয়ে পুরনোদেরও সামিল হতে হবে বলেও জানিয়েছেন তিনি। 

নতুন তৃণমূল কংগ্রেসের পোস্টার পড়েছিল কলকাতার সর্বত্র। অনেকেই মনে করেছিলেন তৃণমূস কংগ্রেস ভেঙে আরও একটি রাজনৈতিক দল গঠন হতে চলেছে। আর এই  দলের নেতৃত্বে থাকবেন অভিষেক। যা নিয়ে আলোচনা শুরু হয়। কিন্তু ২১ জুলাই বা ২৯ অগাস্টের মঞ্চ থেকে অভিষেক সেইসব ধারনা ভ্রান্ত প্রমাণ করে বার্তা দেন। তৃণমূল ছাত্র পরিষদের সভায় অভিষেক বলেন তৃণমূল এমন একটা দল যেখানে একটাই লবি - সেটা মমতা বন্দ্যোপাধ্যায় লবি। অন্য কোনও লবি এখানে নেই। অভিষেক আরও বলেন এই দলের একমাত্র নেত্রী মমতা। তাঁর নির্দেশ মতই দলের নেতা কর্মী সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে। 

তৃণমূল কংগ্রেসের মধ্যে কোনও দ্বন্দ্ব বা গোষ্ঠী থাকবে না বলেও বার্তা দিয়েছিলেন অভিষেক। তাঁর সুরে সুর মিলিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় দলের নেতা কর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার পরামর্শ দেন। দলের গোষ্ঠী কোন্দল নিয়ে কথা বলতে গিয়ে মমতা গোটা বিষয়টিকে বিরোধীদের চক্রান্ত বলেও উল্লেখ করেন। 


রবিবার অভিষেক আলিপুর দুয়ারে বলেন, '১২ জুলাই ধুপগুড়ির সভায় নতুন তৃণমূলের কথা বলেছিলান। তা নিয়ে অনেক জলঘোলা হয়েছে। আমি বলছি এমন এক তৃণমূল গড়তে যা মানুষ চায়।' তিনি আরও বলেন ব্লক সভাপতি নির্বাচনের সময় যেমনটা দেখা গেছে পঞ্চায়েত নির্বাচনের সময়ও তেমনটা দেখা যাবে। 

Read more Articles on
Share this article
click me!